আন্তর্জাতিক রোভার চ্যালেঞ্জ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে আইইউটি

আন্তর্জাতিক রোভার চ্যালেঞ্জ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে আইইউটি
আন্তর্জাতিক রোভার চ্যালেঞ্জ প্রতিযোগিতার ফাইনাল রাউন্ডে আইইউটি  © টিডিসি ফটো

ইউরোপিয়ান রোভার চ্যালেঞ্জ-২০২২ এর অনসাইট এডিশনের ফাইনাল রাউন্ডে উঠেছে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) মার্স রোভার টিম ‘অভিযাত্রিক’। ৬৪টি দলের মধ্যে ১১তম হয়েছে দলটি। এই অবস্থান শুধু বাংলাদেশি দলগুলোর মধ্যেই শ্রেষ্ঠ নয়, বরং সকল এশীয় দলের মধ্যে সর্বোচ্চ।

দলের অধিনায়ক আশরাফুল হক বলেন, প্রাথমিক পর্যায়ের এই ফলাফলে আমরা খুবই আনন্দিত এবং অনুপ্রাণিত। তবে এখনও আমাদের অনেক পথ বাকি আছে। আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করবো পোল্যান্ডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করে কম্পিটিশনটি জিতে আসার। আমি আশা করি বাংলাদেশ থেকে আরও অনেক প্রতিভাবান শিক্ষার্থী মঙ্গলযান নির্মাণ এবং গবেষণায় এগিয়ে আসবেন।

দলটির আরেক সদস্য সাব্বির রহমান বলেন, মঙ্গল সবসময়ই মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকলেও এর প্রতিকূলতা এবং বৈচিত্র্যময়তার কারণে এখানে চলাচল উপযোগী রোভার বানানো অনেক চ্যালেঞ্জিং। এখানকার সবার মধ্যে রয়েছে হার না মানা মানসিকতা এবং অজানাকে জানার বিপুল আগ্রহ। সবাই যেন এখানে একেকজন অদম্য অভিযাত্রী।

আরও পড়ুন: মাইন্ড স্পার্কস প্রতিযোগিতায় ঢাবি-বুয়েটকে পেছনে ফেলে সেরা আইইউটি

এটি ছাড়াও টিম অভিযাত্রিকের আরও একাধিক সাফল্যের দৃষ্টান্ত রয়েছে। ২০১৮ সালের ইন্ডিয়ান রোভার চ্যালেঞ্জে সারাবিশ্বে ৫ম হয় এই দলটি। ২০১৮ সালে ইআরসিতে ১৪তম অবস্থান করে যা এশিয়াতে প্রথম। ২০২০ সালের আন্তর্জাতিক মার্স হ্যাকাথনে ১৬তম হয়েছে। ২০২১-এ আন্তর্জাতিক রোভার ডিজাইন চ্যালেঞ্জে ১১তম স্থান দখল করে টিম অভিযাত্রিক। 

দলের এক সদস্য ওয়াসিফা রহমান রাশমি বলেন, ইআরসি-২০২২ আমার জন্য একটি অসাধারণ অভিজ্ঞতা। পুরো টিমের সম্মিলিত প্রচেষ্টা আজকে আমাদেরকে এই অর্জন এনে দিয়েছে। পোল্যান্ডে আয়োজিত ফাইনাল রাউন্ডে অংশগ্রহণ করার জন্য আমরা অনেক উৎসাহী। দেশের জন্য এই বড় গৌরবটি অর্জন করার জন্য আমরা যথাযথ প্রচেষ্টায় আছি।

ইউরোপিয়ান রোভার চ্যালেঞ্জ ইউরোপিয়ান স্পেস এজেন্সি কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক মঙ্গলযান তৈরির একটি প্রতিযোগিতা। প্রতি‌বছর বিশ্বজুড়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের টিম তাদের মঙ্গলযান তৈরি করে এবং এই প্রতিযোগিতায় অংশগ্রণ করে। প্রাথমিক পর্যায়ে বাছাই শেষে সেরা ১৬টি‌ দল ফাইনাল রাউন্ডে পোল্যান্ডে অংশগ্রহণ করার সুযোগ পায়।‌ এই বছর ৯ সেপ্টেম্বর থেকে ১১ সেপ্টেম্বরের ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, আইইউটি মার্স রোভার টিম অভিযাত্রিক বর্তমানে অধ্যয়নরত শিক্ষার্থীদের একটি বিশেষ টিম। যারা রোবটিক্সে পারদর্শী এবং ভবিষ্যতে মঙ্গল জয়ের স্বপ্ন দেখে। তারা মঙ্গলগ্রহে চলাচল এবং গবেষণা করতে সক্ষম রোভার তৈরী করে এবং প্রতিবছর বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগীতায় অংশগ্রহণ করে থাকে।


সর্বশেষ সংবাদ