গরিবের মধ্যে তৃপ্তির হাসি বিলিয়ে আনন্দ পান তারা

গরিব মানুষের মুখে হাসি ফোটাতে কাজ করছে সানশাইন ফাউন্ডেশন
গরিব মানুষের মুখে হাসি ফোটাতে কাজ করছে সানশাইন ফাউন্ডেশন  © টিডিসি ফটো

বাবুল মামার রিকশায় চড়ে নীল শাড়ি পরে তিশা আজ তার প্রেমিককে নিয়ে যাচ্ছেন রেস্টুরেন্টে। ধানমন্ডির সবচেয়ে দামি রেস্টুরেন্টে তিনি আজ ট্রিট দেবেন তার মনের মানুষকে। না তিশা আর তার প্রেমিক এই গল্পের নায়ক কিংবা নায়িকা নন, এই গল্পের নায়ক হচ্ছেন বাবুল মামা।

তিনি তিশা আর তার প্রেমিকের মতো এমন অনেককে নিয়ে আসেন এমন দামি দামি রেস্টুরেন্টে। কখনও তাদের নামিয়ে ভাড়া নিয়ে চলে যান কিংবা কখনও উচু বিল্ডিং এ তাকিয়ে আনমনে ভাবেন, না জানি কি আছে এই ভবনের ভিতরে। আর রেস্টুরেন্টেই বা কি কি খাবার থাকে।

আমরা হয়তো শহরের সব বাবুল মামার আক্ষেপ মিটাতে সক্ষম হইনি। কিন্তু কিছুতো করতে পেরেছি তাদের জন্য, তাদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করে। ঈদ মোবারক, বাবুল মামাদের হাসি আমাদের এবারে ঈদ সালামি। এমনই ভাব প্রকাশ করে ফেসবুকে পোস্ট করেছেন চুয়েটের শিক্ষার্থী অর্ণব এবং তাদের সানশাইন ফাউন্ডেশন। 
 
হতদরিদ্র ও ছিন্নমূল পরিবারে মলিন মুখে হাসিটুকু ফুটিয়ে দিচ্ছে সানশাইন ফাউন্ডেশন নামের সেচ্ছাসেবী সংগঠন। করোনার পরবর্তীতে অথবা দুর্যোগের কারণে কিংবা দ্রব্যমুল্য বৃদ্ধিজনিত কারণে নিম্ন মধ্য আয়ের এবং দরিদ্র পরিবারগুলোতে নেমে এসেছে আর্তনাদের ছায়া।

ঈদুল ফিতর সময়ে সেই সব পরিবারগুলোতে ঈদের হাসি ফুটিয়ে তুলতে এগিয়ে আসছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের শিক্ষার্থী আব্দুল বাছেদ অর্ণব এবং তার কয়েকজন সহপাঠীরা। গঠন করেছে সানশাইন ফাউন্ডেশন নামের সেচ্ছাসেবী সংগঠন। 

গতকাল (মঙ্গলবার) ঈদের দিন সকাল থেকে সারাদিনে সংগঠনটির সেবকেরা কয়েকধাপে রাজধানীর ধানমন্ডি এলাকার অর্ধশতাধিক হতদরিদ্র পরিবারকে ঈদসামগ্রী, ৫০ দিনমজুরদের এক বেলার খাবারের ব্যবস্থা এবং সুবিধাবঞ্চিত অর্ধশতাধিক শিশুদের মাঝে শিক্ষাসামগ্রীসহ খাবার সরবরাহ করে।

এরপর স্থানীয় একটি মাদ্রাসায় কর্তৃপক্ষের চাহিদা মতো সিলিং ফ্যান উপহার দেয় সানশাইন ফাউন্ডেশন নামের এই সংগঠনটি। ২০২১ সালের ১০ মে প্রতিষ্ঠিত এই সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকেই নানান ধরণের সেবামূলক কার্যক্রম আয়োজন করো আসছে। করোনায় ধানমন্ডি এলাকায় মাস্ক বিতরণ থেকে শুরু করে লকডাউন সময়ে সচেতনতা ও যাবতীয় প্রয়োজনীয় কাজে এগিয়ে এসেছে সংগঠনটি।

আরো পড়ুন: একসঙ্গে পুলিশে চাকরি পেলেন দুই যমজ বোন

এরপর নোয়াখালীর চরকিং দং গামছাখালিতে বিভিন্ন প্রতিষ্ঠানে ফ্যান বিতরণ করে। এরই মধ্যে তাদের সেবামূলক কাজের দ্বারা প্রশংসা কুরিয়েছে ফাউন্ডেশনটি। 

সংগঠনটির লক্ষ, উদ্দেশ্য ও ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে প্রতিষ্ঠাতা অর্ণব বলেন, দুর্যোগপূর্ণ মুহূর্ত থেকে শুরু করে যেকোন সময় আমাদের সংগঠনটি মানবতার বিকাশে কাজ করবে। মূলত আমরা কাজ শুরু করেছি সুবিধাবঞ্চিত শিশু এবং হতদরিদ্র পরিবারের মুখে হাসি ফুটানোর মধ্য দিয়ে। ভবিষ্যতে সবার সহযোগিতায় এমন নিম্ন ও মধ্য আয়ের পরিবারের একটু সহযোগিতা করে সাবলম্বী বাংলাদেশ গড়ব। মলিন মুখে হাসি ফোটাব, এটাই প্রত্যাশা।


সর্বশেষ সংবাদ