পায়ে হেঁটে বিশ্বকে বাঁচানোর স্বপ্ন দেখছে বৃটিশ বালক

জুড ওয়াকার
জুড ওয়াকার  © সংগৃহীত

উত্তর ইংল্যান্ডের ১১ বছর বয়সী বালক জুড ওয়াকার। সে এক দুঃসাহসিক অভিযানে নেমেছে। তার স্বপ্ন, পৃথিবী নামক এই গ্রহকে বাঁচানো। কিন্তু কিভাবে? কার্বন নির্গমনের মাত্রা কমাতে ‘কার্বন কর’ প্রচলনের জন্য গণসমর্থন আদায় করতে মাঠে নেমেছে ওয়াকার। এ উদ্দেশ্যেই উত্তর ইংল্যান্ড থেকে পায়ে হেঁটে লন্ডনের দিকে যাত্রা করেছে সে।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, এই কার্যক্রমের মাধ্যমে কার্বন নিঃসরণ কমে আসবে এবং বিশ্ব জলবায়ু পরিবর্তন থেকে রক্ষা পাবে বলে বিশ্বাস করে ওয়াকার।

ওয়াকার জানিয়েছে, সে জলবায়ু নিয়ে কাজ করা এক্টিভিস্ট গ্রেটা থানবার্গকে দেখে অনুপ্রেরণা পেয়েছে। সে নানা বাধা পার হয়ে ২১০ মাইল রাস্তা পার হয়ে বৃটিশ পার্লামেন্টের সামনে হাজির হওয়ার পরিকল্পনা নিয়েছে। বিশ্বজুড়ে বৈশ্বিক উষ্ণতা ক্রমশ নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। বিশ্বজুড়ে এর ব্যাপক নেতিবাচক প্রভাব লক্ষ্য করা যাচ্ছে।

৫০ মাইলের বেশি রাস্তা পার হওয়ার পর তার সঙ্গে কথা বলেন রয়টার্সের সংবাদদাতা। তাকে ওয়াকার জানায়, আমরা এখন জলবায়ু পরিবর্তন সম্পর্কে অনেক কিছুই জানি। আমি বিশ্বাস করি, কার্বন কর আরোপ হতে পারে এর অন্যতম সমাধান।

সে মানুষকে কার্বন করের পক্ষে একটি পিটিশনে স্বাক্ষর করতে উৎসাহিত করছে। বর্তমানে প্রায় ৫৭ হাজার মানুষ এতে স্বাক্ষর করেছে। যদি এটি ১ লাখ স্বাক্ষর আদায় করতে পারে তাহলে তা পার্লামেন্টে তোলা হবে বলে জানা গেছে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ