গবেষণা কাজে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন যবিপ্রবি শিক্ষক ফরহাদ

যবিপ্রবির সহকারী অধ্যাপক ড. মো. ফরহাদ বুলবুল
যবিপ্রবির সহকারী অধ্যাপক ড. মো. ফরহাদ বুলবুল  © টিডিসি ফটো

দক্ষিণ কোরিয়ার পোহাং ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজিতে (POSTECH) দেশটির একটি ন্যাশনাল প্রজেক্টের আওতায় পোস্ট ডক্টরাল রিসার্চ করতে যাচ্ছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) গণিত বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. ফরহাদ বুলবুল।

কোরিয়ান বিকেটুওয়ান ফোর ফেলোশিপ (South Korean BK21 Four fellowship) নিয়ে বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং টেকনোলজি বিভাগের অধীনে আগামী মাসের ১ তারিখে তার পোস্টডক প্রোগ্রামটি শুরু হবে।

ফরহাদ বুলবুল জানান, ডিপ লার্নিং এবং ট্রান্সফার লার্নিং এলগরিদম ব্যবহার করে স্বয়ংক্রিয় যানবাহনের জন্য ট্রাফিক সিগন্যাল শনাক্তের সফটওয়্যার তৈরির কাজ হবে এই প্রজেক্টের আওতায়। যেটির আউটপুট তারা তাদের দেশব্যাপী ব্যবহারের পরিকল্পনা করছে।

ড. ফরহাদ যবিপ্রবি গণিত বিভাগ ছাড়াও কাজ করছেন বিশ্ববিদ্যালয়টির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সাথে। রিসার্চের কাজে যুক্ত আছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের সাথেও।

পড়ুন: ৫ আগস্ট পর্যন্ত ছুটি বাড়াল যবিপ্রবি

এছাড়া তিনি দেশের বাইরে চীনের পিকিং ইউনিভার্সিটি, হেবেই ইউনিভার্সিটি অফ সায়েন্স টেকনোলজি, শিয়ান শিয়ু ইউনিভার্সিটি, যুক্তরাষ্ট্রের অরেগন ইউনিভার্সিটি, সুইডেনের উমেয়া ইউনিভার্সিটি, দক্ষিণ কোরিয়ার সেজোং ইউনিভার্সিটি, এরোস্পেস ইউনিভার্সিটি, কাতারের হামাদ বিন খলিফা ইউনিভার্সিটি, ভারতের নির্মা ইউনিভার্সিটি, পাকিস্তানের কমসার্ট ইউনিভাসির্টির সাথেও কাজ করছেন।

প্রসঙ্গত, ড. ফরহাদ খুলনা বিশ্ববিদ্যালয়ে স্নাতক এবং স্নাতকোত্তরের পরপরই পিএইচডি করতে যান বর্তমান বিশ্ব র‌্যাঙ্কিংয়ে আঠারোতম বিশ্ববিদ্যালয় চীনের পিকিং ইউনিভার্সিটিতে। দেশে ফিরে এসে যোগদান করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে। কাজ করছেন বিশ্ববিদ্যালয়টির একজন আইইইই মেম্বার হিসেবেও।

তার ভবিষ্যত পরিকল্পনার সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, যে প্রজেক্ট রিসার্চের জন্য দক্ষিণ কোরিয়ায় যাচ্ছি, দেশে এসে একই প্রজেক্ট নিয়ে কাজ করার আগ্রহ আছে। দেশেই আন্তর্জাতিক মানের ল্যাব প্রতিষ্ঠায় কাজ করবো। পাশাপাশি যবিপ্রবি শিক্ষার্থীদের নিয়ে বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ সেক্টরে অটোমেশন ডেভেলপ করতে কাজ করবো।


মন্তব্য