শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করে তানভীর সৈয়দের অবিশ্বাস্য যাত্রা

তানভীর সৈয়দ
তানভীর সৈয়দ  © সংগৃহীত

তিনি অন্ধ। চোখে দেখেন না। কিন্তু ক্রিকেট থেকে বক্সিং কোনকিছুই তার বাদ যায় না। শিখেছেন সাতটি ভাষা। আর ডিগ্রি অর্জন করেছেন স্নাতক ও স্নাতককোত্তর। তাও আবার একটি নয় দুটি। র‌্যাপ সংগীতও তৈরি করেছিলেন। এখন পিএইচডি করছেন ফ্লোরিডা ইনস্টিটিউট অফ টেকনোলজিতে। প্রতিষ্ঠানটিতে এ বছরে শিক্ষার্থী ও কর্মচারী হিসেবে পুরস্কারও জিতেছেন। বলছি বাংলাদেশি বংশোদ্ভুত স্বল্প দৃষ্টিশক্তি সম্পন্ন তানভীর সৈয়দের কথা।

লিডস বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষে তানভীর সৈয়দের ২০১২ সালে ব্রিটেনে একটি চাকরি হওয়ার কথা ছিলো। কিন্তু তানভীরের স্নাতক শেষ হওয়ার মাত্র তিন মাস আগে রক্ষণশীল ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য পড়াশোনা-পরবর্তী কাজের ভিসা বাতিল করেছিলেন। যার ফলে তিনি আর ওই চাকরিটি করতে পারেননি।

এ সম্পর্কে তানভীর বলেছিলেন, আমি আক্ষরিকভাবে রাস্তায় চিৎকার করেছিলাম। আমি চাকরি পাওয়ার এবং স্বনির্ভর হওয়ার খুব কাছাকাছি ছিলাম। তবুও তা আমার কাছ থেকে দূরে সরিয়ে নেওয়া হয়েছিল।

তানভীর এখন ফ্লোরিডা ইনস্টিটিউট অফ টেকনোলজির পিএইচডির শিক্ষার্থী। যদি তার গবেষণাটি সফল হয় তবে তিনি নিজের মতো স্বল্প দৃষ্টিশক্তি সম্পন্ন লোকের জন্য ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তির উন্নতির জন্য গবেষণা করা প্রথম আইনত অন্ধ ব্যক্তি হবেন। কিন্তু ফ্লোরিডা টেক ক্যাম্পাসে দৃষ্টিশক্তি প্রতিবন্ধী ব্যক্তি হিসাবে অনেক কঠিন পথ পাড়ি দিতে হবে বলে জানিয়েছেন তিনি নিজেই।

জানা যায়, সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে তানভীরের জন্মগ্রহণ ও বেড়ে ওঠা। তার দৃষ্টি নষ্ট হওয়ার সমস্যাটি নিশ্চিত হয়েছিল যখন তিনি চার বছর বয়সে ছিলেন। তখন ডাক্তাররা বলেছিলেন, তিনি ১৫ বছর বয়সে অন্ধ হয়ে যাবেন। এই খবর শুনে হতবাক হলেও তানভীরের ডাক্তার ও ইঞ্জিনিয়ার বাবা-মা তার কাছে হাল ছাড়েননি। তারা তাকে একটি নিয়মিত শিশু হিসাবে বড় করেছেন এবং তাকে নিয়মিত স্কুলে পাঠিয়েছে।

নব্বইয়ের দশকের মাঝামাঝি সময়ে, শিক্ষাগত পাঠ্যক্রমটি দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য এত উন্নত এবং সুবিধাজনক ছিল না। তখন নিয়মিত বই ছিল, কাউকে তানভীরের জন্য সেগুলি পড়তে হবে এবং তিনি সমস্ত কিছু মুখস্থ করতেন। তিনি অবিচ্ছিন্ন উপায়ে অধ্যয়ন চালিয়ে যান- ক্যাসেটের রেকর্ডিং, গোয়েন্দা সিনেমার মতো দূরবীণগুলির মাধ্যমে বই পড়া ইত্যাদি।

পরীক্ষার সময় শিক্ষকরা তাঁর কাছে প্রশ্নগুলো পড়তেন এবং কেউ তার উত্তরগুলো লিখে দিতেন। কিন্তু এই সমস্ত প্রচেষ্টা তাদের সীমাবদ্ধতা ছিল। তানভীর যখন বড় হতে শুরু করল, সে পরীক্ষায় খুব খারাপ করছিল। একই সাথে, বিদ্যালয়গুলোও তাকে পড়া শেখানো ক্রমশ কঠিন হয়ে পড়েছিল।

এরপরে ২০০২ সালে একটি নতুন প্রযুক্তির মাধ্যমে তার আবার আশা ফিরে আসে। এটি মূলত এটিতে একটি মাউন্ট করা ক্যামেরাসহ একটি প্ল্যাটফর্ম ছিল। এটি তানভীরকে পুনরায় পড়াশুনা করতে উৎসাহ যুগিয়েছে। এরপরে তাকে আর পিছনে ফিরে যেতে হয়নি।


সর্বশেষ সংবাদ