পরিবেশবান্ধব মডেল কমিউনিটি তৈরিতে বদ্ধপরিকর ভলান্টিয়ার ফর বাংলাদেশ 

জাগো
ভলান্টিয়ার ফর বাংলাদেশ  © টিডিসি ফটো

জাগো ফাউন্ডেশনের তরুণ শাখা ভলান্টিয়ার ফর বাংলাদেশ সম্প্রতি দেশের জনগণের মাঝে সচেতনতা তৈরীর লক্ষ্যে 'বিশ্ব পরিবেশ দিবস ২০২১' উদযাপনের মাধ্যমে দেশব্যাপী ব্যপক প্রচারণা চালিয়েছে। পরিবেশ ব্যবস্থার পুনরুদ্ধার এবং একটি পরিষ্কার পরিবেশের গুরুত্বকে তুলে ধরার জন্য দেশব্যাপী পরিবেশ-বান্ধব মডেল কমিউনিটি তৈরীর উদ্দেশ্য নিয়ে দেশের বিভিন্ন স্থানের যুবকরা এই কার্যক্রমে অংশ নেয়।

এই কার্যক্রমের অংশ হিসেবে তরূণরা তাদের নিজ নিজ জেলার একটি নির্দিষ্ট ওয়ার্ড তথা এলাকা পরিষ্কার করেছে এবং প্রাকৃতিক ভারসাম্য ফিরিয়ে আনতে বৃক্ষরোপণ করেছে। বাংলাদেশের ৮ টি বিভাগের ৪২ টি জেলা থেকে প্রায় ২০০০ তরুণ স্বেচ্ছাসেবক এ বছর ২০২১ সালকে কেন্দ্র করে দেশব্যাপী ২ হাজার ২১ টি বৃক্ষরোপণ করেছেন। ভলান্টিয়ার ফর বাংলাদেশ বর্তমানে বাংলাদেশের ৫০ টিরও বেশি জেলায় সামাজিক উন্নয়ন কার্যক্রমের মাধ্যমে ইতিবাচক পরিবর্তন আনতে কাজ করছেন প্রায় ৪০ হাজার স্বেচ্ছাসেবক।

দেশব্যাপী এই ব্যপক  প্রচারণার প্রসঙ্গে জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক জনাব করভি রাখসান্দ  বলেন, 'তরুণদের এটি একটি বিস্ময়কর উদ্যোগ ছিল যা একটি পরিচ্ছন্ন পরিবেশ ও মডেল কমিউনিটি থাকার গুরুত্ব আমাদের নিকট তুলে ধরেছে। এভাবেই একটি গুরুত্বপূর্ণ উদ্যোগের মাধ্যমে তারা বাংলাদেশের ৪২ টি জেলাকে একত্রিত করতে সক্ষম হয়েছে। করোনা পরিস্থিতির কারনে কিছু জেলায় লকডাউন ও বিধিনিষেধ না থাকলে হয়ত এই প্রচারণা আরো বৃহৎ আকারে করা সম্ভব হতো। আশা করি সামনের দিনগুলোতেও আমাদের তরুণরা এভাবে দেশের উন্নয়নে কাজ করে যাবে।'

সকাল থেকে বৈরী আবহাওয়া এবং ভারী বৃষ্টিপাতের কারণে নগরীর বেশিরভাগ অংশে বিশাল জলাবদ্ধতার সৃষ্টি  হয়েছিলো। স্থানীয় মানুষের দুর্ভোগ কমিয়ে আনতে, এই হলদে সেনার দল (ভলান্টিয়ার ফর বাংলাদেশ) শহরের বিভিন্ন স্থানে জলাবদ্ধতা দূর করতে স্থানীয় পানি নিষ্কাশন ব্যবস্থায় জমে থাকা ময়লা আবর্জনা সরিয়ে নেয়ার জন্য নিরলসভাবে চেষ্টা করেছে। এছাড়াও সচেতনতা মূলক প্ল্যাকার্ড ব্যবহার করেজলবায়ু পরিবর্তনের প্রভাবগুলো সবার মাঝে তুলে ধরার পাশাপাশিতারা বিভিন্ন এলাকার রাস্তাঘাট পরিষ্কার করে এবং দেয়াল থেকে অপ্রয়োজনীয় পোস্টার সরাতে সাহায্য করে। এই কার্যক্রমের মাধ্যমে তারা নিজ নিজ জেলা থেকে সাফল্যের সাথে স্থানীয় মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে। জনগণ তাদের কার্যক্রমের প্রশংসা করার পাশাপাশি তাদের সাথে থেকে  সমর্থন ও উৎসাহ যুগিয়েছে।


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ