১৪ বছরের বয়সেই ব্যাংকের মালিক, পেলেন আন্তর্জাতিক পুরস্কারও

হোসে অ্যাডলফো কুইসোকালা কন্ডোরি
হোসে অ্যাডলফো কুইসোকালা কন্ডোরি  © সংগৃহীত

মাত্র ১৪ বছর বয়সে ব্যাংক বানিয়ে আন্তর্জাতিকভাবে সাড়া পেলেছেন পেরুর বাসিন্দা হোসে অ্যাডলফো কুইসোকালা কন্ডোরি। সেই ব্যাংকের টাকা ডেবিট কার্ডের মাধ্যমে লেনদেনও চলছে। হোসের কাজের জন্য সে আন্তর্জাতিক জলবায়ু পুরস্কারও পেয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এক প্রতিবেদনে জানিয়েছে, মাত্র ৭ বছর বয়সে প্রথম চিলড্রেনস সেভিংস ব্যাংক গড়ে তোলে হোসে। প্রথমে তার সহপাঠীরাই ছিল এ ব্যাংকের গ্রাহক। এখন তার ব্যাংকের গ্রাহক সংখ্যা প্রায় ২ হাজার। ৮ জন কর্মী নিয়ে ব্যাংক চালায় হোসে। তাঁরা সকলেই হোসের থেকে বয়সে অনেক বড়।

হোসে অ্যাডলফো কুইসোকালা কন্ডোরি জানায়, তার ব্যাংকের নাম বার্টসেলানা স্টুডেন্টস ব্যাংক। তার ব্যাংকের সবচেয়ে অভিনব বিষয় হল গ্রাহকদের অ্যাকাউন্টে টাকা রাখতে হয় না। বদলে পরিত্যক্ত প্লাস্টিকের জিনিস রাখতে হয়। যে যত প্লাস্টিক জমাতে পারবেন সেই মতো তাঁর অ্যাকাউন্টে টাকাও জমবে। সেই সঞ্চিত টাকা ডেবিট কার্ড দিয়ে লেনদেনও করতে পারবেন গ্রাহকরা।

আনন্দবাজার জানায়, তার ব্যাংক শুরু হয়েছিল ক্লাসরুম থেকে। ব্যাংক চালু করে ডেবিট কার্ড ছাপিয়ে প্রথমে সহপাঠীদের দিয়েছিলেন তিনি। বিষয়টিতে এতটাই কৌতূহল জন্মায় যে ক্রমে স্কুলের বাইরেও প্রচুর গ্রাহক তাঁর ব্যাংকে অ্যাকাউন্ট খুলে ফেলেন।

এর ফলে দুটো উদ্দেশ্য পূরণ হয়। এক, ছোটরা উপার্জন করতে শুরু করল এবং দুই, পেরুর রাস্তাঘাট প্লাস্টিক জঞ্জাল মুক্ত হল। এই কাজের জন্য ২০১৮ সালে হোসে আন্তর্জাতিক জলবায়ু পুরস্কার পায়। এই কম বয়সেই বিশ্বকে সবুজ করার পাশাপাশি সহপাঠীদের পকেটও চিরসবুজ রাখার কঠিন দায়িত্ব নিয়ে ফেলেছে হোসে।


সর্বশেষ সংবাদ