অ্যাশেজে শিরোপা ধরে রাখলো অস্ট্রেলিয়া

অ্যাশেজ জয় অস্ট্রেলিয়ার
অ্যাশেজ জয় অস্ট্রেলিয়ার  © সংগৃহীত

অস্ট্রেলিয়ার মাটিতে ৪-০ ব্যবধানে অ্যাশেজ হেরে খালি হাতেই দেশে ফিরছে ইংল্যান্ড। সিরিজের চতুর্থ ম্যাচটা কোনোমতে ড্র করে হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচলো জো রুটরা। এবার সিরিজের আগেই অনেকে অনুমান করেছিলেন হোয়াইটওয়াশ হবে ইংল্যান্ড। তবে হোয়াইটওয়াশ না হলেও বড় ব্যবধানে হেরে অস্ট্রেলিয়ার ক্রিকেট আগুনে পুড়লো আরেক পরাশক্তি ইংল্যান্ড।

রোববার হোবার্টে ৫ ম্যাচ সিরিজের শেষটিতে ১৪৬ রানে হেরে গেছে ইংল্যান্ড। আগেই অ্যাশেজ জিতে নেওয়া অস্ট্রেলিয়া এ ম্যাচেও জিতে নিয়েছে। অ্যাশেজ আবারো নিজেদের ঘরে রেখে দিয়েছে অস্ট্রেলিয়া। ৫ ম্যাচের অ্যাশেজ সিরিজে কেবল সিডনি টেস্ট ড্র করতে পেরেছিল জো রুটের দল। শেষ মুহূর্তে স্টুয়ার্ট ব্রড এবং জেমস অ্যান্ডারসন মিলে ড্র এনে দেয়ার ফলে সিরিজ ৫-০ হয়নি, হয়েছে ৪-০।

আরও পড়ুন- যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা শাস্তি নয়, সতর্কতা: কৃষিমন্ত্রী

আশা ছিল হয়তো শেষ ম্যাচে ঘুরে দাঁড়াবে ইল্যাংন্ড। অন্তত শেষের লড়াইটা করবেন ইংল্যান্ডের ক্রিকেটাররা। দ্বিতীয় ইনিংসে বোলারদের দারুণ বোলিংয়ে আশাও জেগেছিল কিছুটা। কিন্তু কীসের কী! পুরো অ্যাশেজের প্রতিচ্ছবিই দেখা গেল শেষ ম্যাচেও।

আরও পড়ুন- এখনই শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের চিন্তা করছি না: শিক্ষামন্ত্রী

প্রথম ইনিংসে আগে ব্যাট করে ৩০৩ রান করে ফেলেছিল অস্ট্রেলিয়া। জবাব দিতে নেমে ইংল্যান্ড করতে পেরেছিল কেবল ১৮৮ রান। দ্বিতীয় ইনিংসে অবশ্য অজিদের সংগ্রহটাও বাড়তে দেননি ইংল্যান্ড বোলাররা। নো বলের ভাগ্য বিড়ম্বনা ছিল। কিন্তু তবুও তাদের গুটিয়ে দিয়েছিল ১৫৫ রানে। ৩ উইকেটে ৩৭ রান নিয়ে তৃতীয় দিন শুরু করেছিল অস্ট্রেলিয়া। স্মিথ ১৭ ও বোল্যান্ড অপরাজিত ছিলেন ৩ রানে।

৩৩ বলে ৮ রান করা বোল্যান্ডকে ফিরিয়ে দিনের শুরুটা করেন মার্ক উড। ৬২ বলে ২৭ রানের বেশি করতে পারেননি স্মিথও। তবে অজিদের ইনিংসটা বড় হওয়ার কৃতিত্বটা পাবেন অ্যালেক্স ক্যারি। তিনি অবশ্য একবার আউট হয়েও বেঁচে গিয়েছিলেন নো বলের কল্যানে।

৮৮ বলে ৪৯ রান করা তিনি পরে আউট হন ক্রিস ব্রডের বলে। ১৬ ওভার ৩ বল খেলে ২ মেডেনসহ ৩৭ রান দিয়ে ৬ উইকেট নেন মার্ক উড। ক্রিস ব্রড ৩ ও মার্ক উড নেন দুইটি উইকেট। ইংল্যান্ডের সামনে লক্ষ্য দাঁড়ায় ২৭১ রানের।

আরও পড়ুন- মেধাতালিকায় স্বাক্ষর করেছেন ডিনরা, রাতেই প্রকাশ

২৭১ রানের টার্গেট তাড়া করতে নেমে প্যাট কামিন্স, ক্যামেরন গ্রিন ও স্কোট বোলান্ডের গতির শিকার হয়ে ১২৪ রানেই অলআউট হয় ইংল্যান্ড। পেসারদের আগুন ঝরা বোলিংয়ে ২৭১ রানের টার্গেট দিয়েও ১৪৬ রানে জয় পায় অস্ট্রেলিয়া।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ৩০৩/১০ রান (ট্রাভিস হেড ১০১, ক্যামেরন গ্রিন ৭৪, মার্নাস লাবুশেন; স্টুয়ার্ড ব্রড ৩/৫৯, মার্ক উড ৩/১১৫)।
২য় ইনিংস: ১৫৫/১০ রান (অ্যালেক্স ক্যারি ৪৯, স্টিভ স্মিথ ২৭; মার্ক উড ৬/৩৭, স্টুয়ার্ড ব্রড ৩/৫২)।

ইংল্যান্ড ১ম ইনিংস: ১৮৮/১০ রান (ক্রিস ওকস ৩৬, জো রুট ৩৪; প্যাট কামিন্স ৪/৪৫, মিশেল স্টার্ক ৩/৫৩)।
২য় ইনিংস: ১২৪/১০ রান (জ্যাক ক্রলি ৩৬, জো বার্নস ২৬; প্যাট কামিন্স ৩/৪২, স্টোক বোল্যান্ড ৩/১৮, ক্যামেরন গ্রিন ৩/২১)।

ফল: অস্ট্রেলিয়া ১৪৬ রানে জয়ী।