ক্রিকেট দুনিয়ায় হাফিজকে ‘প্রফেসর’ ডাকা হয় কেন?

মোহাম্মদ হাফিজ
মোহাম্মদ হাফিজ  © ফাইল ছবি

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন পাকিস্তান জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজ। গতকাল সোমবার (৩ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে ১৮ বছরের বর্ণীল ক্যারিয়ারের সমাপ্তি টানলেন ‘প্রফেসর’ খ্যাত ৪১ বর্ষী পাকিস্তান অলরাউন্ডার।

এরমধ্যে দিয়ে শেষ হয় পাকিস্তানের হয়ে হাফিজের ১৮ বছরের বর্ণাঢ্য এক দীর্ঘ ক্যারিয়ারের। ২০০৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে হাফিজের পথচলা শুরু হয়েছিল। গত নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেমি-ফাইনালটি হয়ে রইল পাকিস্তানের জার্সিতে তার শেষ ম্যাচ।

দীর্ঘ এই পথচলায় তিন সংস্করণ মিলিয়ে ৩৯২ আন্তর্জাতিক ম্যাচে তার রান ১২ হাজার ৭৮০। অফ স্পিনে উইকেট ২৫৩টি। ৩২ আন্তর্জাতিক ম্যাচে পাকিস্তানকে নেতৃত্বও দিয়েছেন তিনি।

বিশ্বের অনেক তারকা ক্রিকেটার নান্দনিক পারফরম্যান্সে খ্যাতি কুঁড়িয়েছেন। তাদের মধ্যে অন্যতম হাফিজ। এ অলরাউন্ডার ‘প্রফেসর’ হিসেবেই বেশ জনপ্রিয়। ‘প্রফেসর’ হিসেবে জনপ্রিয় হয়ে ওঠার রহস্য নিজেই উন্মোচন করেছিলেন হাফিজ। 

বছর দুয়েক আগে গলফ টাইমসইকে দেয়া এক সাক্ষাৎকারে মোহাম্মদ হাফিজ বলেছিলেন, একদিন রমিজ রাজা (বর্তমানের পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান) খেলা চলা অবস্থায় ধারাভাষ্যে আমাকে ‘প্রফেসর’ বলে সম্বোধন করেন। তারপর থেকে সমর্থকেরা আমাকে এই নামে ডাকা শুরু করেন।

হাফিজ আরও বলেছিলেন, সর্বপ্রথম আমাকে ‘প্রফেসর’ নামে ডেকেছেন আমার একজন এজেন্ট। যার মাধ্যমে আমি যুক্তরাজ্যে খেলার সুযোগ পেয়েছিলাম। আমাকে প্রফেসর বলার কারণ হল, আমি তাকে অনেক প্রশ্ন করেছিলাম। অনেক কিছু জানতে চেয়েছিলাম।

তিনি বলেছিলেন, আমি ক্রিকেটটা ভালো বুঝি। হয়ত ক্রিকেট সম্পর্কিত জ্ঞানের কারণে তারা আমাকে প্রফেসর নামে ডাকে। প্রকৃতপক্ষে খেলা হিসেবে ক্রিকেটের প্রতি আমার অনেক সম্মান রয়েছে। আমি আমার নিয়মানুবর্তিতা খুবই কঠোরভাবে মেনে চলি।

২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী পাকিস্তান দলের অন্যতম সদস্য ছিলেন তিনি। এছাড়াও ৩টি ওয়ানডে বিশ্বকাপ (২০০৭, ২০১১ ও ২০১৯), ৬টি (২০০৭, ২০১০, ২০১২, ২০১৪, ২০১৬ ও ২০২১) এবং ৩টি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে (২০০৬, ২০১৩ ও ২০১৭) অংশগ্রহণ করেছিলেন এই ডানহাতি ব্যাটার।


সর্বশেষ সংবাদ