পাকিস্তান-অস্ট্রেলিয়া: কে এগিয়ে ফাইনালে যাওয়ার লড়াইয়ে

পাকিস্তান-অস্ট্রেলিয়া
পাকিস্তান-অস্ট্রেলিয়া  © ফাইল ফটো

টি-২০ বিশ্বকাপ ক্রিকেটে ফাইনালে ওঠার লড়াইয়ে আজ অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে পাকিস্তানের। দুবাইয়ে সেমিফাইনালের এই ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। ইতোমধ্যে প্রথম দল হিসেবে ইংল্যান্ডকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড।

এবারের টি-২০ বিশ্বকাপের টুর্নামেন্টে একমাত্র দল হিসেবে এখনো অপরাজিত পাকিস্তান। অন্যদিকে চার জয় নিয়ে গ্রুপ এক এর রানার্স আপ অস্ট্রেলিয়া। পরিসংখ্যান, বা বর্তমান ফর্ম বিবেচনায় ম্যান ইন গ্রিনরা এগিয়ে থাকলেও বাবর আজমদের দুশ্চিন্তার নাম ইনজুরি।

ম্যাচের আগের দিন অনুশীলন করেননি দলের দুই তারকা মোহাম্মদ রিজওয়ান ও শোয়েব মালিক। সেমির লড়াইয়ে এই দুই ক্রিকেটার না খেললে বড় ধরনের ধাক্কাই খাবে পাকিস্তান। যদিও বা আরব আমিরাতে মাটিতে এখনো কোন টি-টোয়েন্টি হারেনি দলটি। আপাতত এই পরিসংখ্যানই সবথেকে বড় স্বস্তির কারণ দলটির জন্য।

বিশ্বকাপের মঞ্চে মুখোমুখি
পাকিস্তান ও অস্ট্রেলিয়া এ পর্যন্ত ছয়বারের দেখায় সমান তিনটি করে জয় দুই দলের। তবে সব মিলিয়ে ২০ ওভারের ক্রিকেটে অজিদের চেয়ে এগিয়ে পাকিস্তান। ২৩ লড়াইয়ে পাকিস্তানের জয় ১৩টি (একটি সুপার ওভারে)। অজিদের জয় ৯টি। পরিত্যক্ত হয়েছে একটি।

বিশ্বকাপে পাকিস্তান টিম যাদের উপর নির্ভর করছে, তারা হলেন ব্যাটিংয়ে সর্বোচ্চ রান বাবর আজমের (২৬৪)। এরপর রয়েছেন মোহাম্মদ রিজওয়ান। তার রান ২১৪। বোলিংয়ে হারিস রউফ নিয়েছেন আট উইকেট। এছাড়া তো সেরা বলার শাহিন আফ্রিদি।

বিশ্বকাপে অস্ট্রেলিয়ার সেরা পারফর্মার যারা, ব্যাটিংয়ে ডেভিড ওয়ার্নার রান করেছেন ১৮৭। অ্যারন ফিঞ্চ করেছেন ১৩০ রান। বোলিংয়ে অ্যাডাম জাম্পা শিকার করেছেন ১১ উইকেট। এরপর জস হ্যাজলউড শিকার করেছেন আট উইকেট।

টি-২০ বিশ্বকাপে দুই দলের অর্জন
২০০৭ সালে চালু হওয়া এ টুর্নামেন্টের উদ্বোধনী আসরেই শিরোপার খুব কাছ থেকে ফিরেছে পাকিস্তান। পাঁচ রানের ব্যবধানে হেরে সেবার রানার্স আপ হয় দলটি। হারের শোক ভুলে ঠিকই ২০০৯ সালে ক্রিকেটের সংক্ষিপ্ত এ সংস্করণের শিরোপা জিতে নেয় পাকিস্তান।

যদিও এরপরে আর ফাইনাল খেলা হয়নি তাদের। এদিকে এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে কোনো শিরোপ জেতা হয়নি অস্ট্রেলিয়ার। একবার ফাইনাল খেললেও সে ম্যাচে ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হেরেছিল অস্ট্রেলিয়া।


সর্বশেষ সংবাদ