দারুণ শুরুর পরও চেন্নাইয়ের কাছে শিরোপা হাতছাড়া কলকাতার

আইপিএল-২০২১
চেন্নাইয়ের কাছে শিরোপা হাতছাড়া কলকাতার  © ফাইল ফটো

দীর্ঘ সাত বছর পর তৃতীয়বার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) শিরোপা ঘরে তোলার আশায় আইপিএল-১৪ আসরের ফাইনালে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে মাঠে নেমেছিল কলকাতা নাইট রাইডার্স। তবে পারলো না মহেন্দ্র সিং ধোনি-জাদেজাদের সঙ্গে লড়ে। কলকাতাকে হারিয়ে চতুর্থবার শিরোপা জয়ের স্বাদ পেল চেন্নাই সুপার কিংস।

শুক্রবার (১৫ অক্টোবর) দুবাইয়ে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় কলকাতা। শুরুতে কিছুটা রয়েসয়ে খেললেও পরে ঝড় তুলেন চেন্নাই সুপার কিংস ব্যাটসম্যানরা। বিশেষত দক্ষিণ আফ্রিকার তারকা ফাফ ডু প্লেসিস। ৭ চার ও ৩ ছক্কায় ৫৯ বলে ৮৬ রান করেন তিনি। অবশ্য ইনিংসের তৃতীয় ওভারে সাজঘরে ফিরতে পারতেন তিনি। সাকিব আল হাসানের বলের লাইন মিস করেছিলেন তিনি। কিন্তু স্টাম্পিং করার জন্য বল হাতেই রাখতে পারেননি কলকাতার উইকেটরক্ষক দিনেশ কার্তিক। শেষ অবধি ডু প্লেসিসই হয়েছেন ম্যাচের সেরা খেলোয়াড়।

৩ ছক্কায় রবিন উথাপ্পার ১৫ বলে ৩১ ও ২০ বলে মঈন আলীর ৩৭ রানের ঝড়ো ইনিংসে ১৯২ রানের সংগ্রহ পায় চেন্নাই। কলকাতার পক্ষে ৪ ওভারে ২৬ রান দিয়ে ২ উইকেট নেন সুনীল নারিন। ৩ ওভারে ৩৩ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন সাকিব।

বড় লক্ষ্য তাড়া করতে গিয়ে দুই ওপেনার শুভমান গিল ও ভেঙ্কাটেশ আইয়ার মিলে দুর্দান্ত শুরু করেন। আইয়ার ৩২ বলে ৫০ রান করে শার্দুল ঠাকুরের বলে ক্যাচ দিয়ে ফেরার পর শুরু হয় কলকাতার ব্যাটারদের আশা-যাওয়ার মিছিল।

আরেক ওপেনার শুভমান গিল ৫১ (৪৩) রান করে খেই হারান দীপক চাহারের বলে এলবিডব্লু হয়ে। এরপর আর দাড়াতেই পারেনি কলকাতা।

নিতিশ রানা ০, সূনিল নারিন ২, এউইন মরগ্যান ৩, দীনেশ কার্তিক ৯ রানে ফেরার পর সাকিব আল হাসানও হতাশ করেন রানের খাতা না খুলেই সাজঘরে ফিরে।

সাকিবের ফেরার পর রাহুল ত্রিপাঠি ২, লকি ফার্গুসনের অপরাজিত ১৮ আর শিবাম মাভির ২০ রান হারের ব্যবধানটাই কমিয়েছে কেবল। তাতে কলকাতার ইনিংস থামে ৯ উইকেটে ১৬৫ রানে।

চেন্নাইয়ের পক্ষে ৩ উইকেট নেন শার্দুল ঠাকুর। ২টি করে উইকেট নেন জশ হ্যাজেলউড, রবীন্দ্র জাদেজা এবং ১টি করে নেন উইকেট নেন দীপক চাহার ও ডোয়াইন ব্রাভো।


মন্তব্য

সর্বশেষ সংবাদ

x