ক্রিকেটার থেকে রাজনীতিবিদ, শুভ জন্মদিন মাশরাফি

ক্রিকেটার থেকে রাজনীতিবিদ, শুভ জন্মদিন মাশরাফি
মাশরাফি বিন মর্তুজা  © ফাইল ফটো

বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট ইতিহাসের সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার জন্মদিন আজ। এবছর ৩৭ পেরিয়ে ৩৮ পা দিলেন গর্বিত এই ক্রিকেটার। তার জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

১৯৮৩ সালে ৫ কঅক্টোবর নড়াইলের চিত্রা নদীর পাড়ে মহিষখোলা গ্রামে জন্মেছিলেন এই ক্রিকেটার। তিনি নড়াইলে কৌশিক নামেই সমধিক পরিচিত। ছোট বেলা থেকে দুষ্ট দুরন্ত দুর্বার।

মাশরাফির বাবার স্বপন ছিলেন ফুটবলার ও অ্যাথলেট। যদিও তিনি চাইতেন না ছেলে ক্রিকেট খেলুক। তবে মাশরাফির মা স্কুলশিক্ষিকা হামিদা মর্তুজা চাইতেন মাশরাফির সব ইচ্ছা পূরণ করতে। তাই তিনি ছেলেকে ক্রিকেট খেলার সামগ্রী কেনার টাকা দিতেন। প্রথমে ব্যাটিংয়ে আগ্রহ বেশি থাকলেও, কিশোর কৌশিকের বোলিংয়ে গতি ছিলো চমৎকার। পাড়া মহল্লায় দারুণ আলোচিত হন। এতো অল্প বয়সে কৌশিক নামে ছেলেটির বল চোখে দেখা যায় না। তার খেলা উপভোগে নড়াইলের মাঠে মাঠে মানুষের আগ্রহ থাকতো তুঙ্গে। এভাবেই নড়াইল জয় করে ঢাকায় আগমন ঘটে কৌশিকের।

সকল বাঁধা টপকে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অভিষেক ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে। এরপরই আন্তর্জাতিক ক্রিকেট ক্যানভাসে কৌশিক থেকে সবার প্রিয় মাশরাফি বিন মর্তুজা হয়ে উঠা। এরপর কঠিন পথ, সংগ্রাম, ইনজুরির অভিশাপ দল থেকে বাদ পড়া কতো কিছু। তবে প্রতিবারই ফিরেছেন নায়কের মতো।

সর্বশেষ টেস্ট খেলেন ২০০৯ সালে। এরপর এলিট ফরম্যাটে আর ফেরা হয়নি। ২০১৪ সালে বাংলাদেশ ওয়ানডে দলের নেতৃত্ব পাওয়ার লাল সবুজের ইতিহাসে সর্বোচ্চ সাফল্যে এনে দিয়েছেন। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল, চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে দুবার, এশিয়া কাপের ফাইনাল ছাড়াও, তার নেতৃত্বেই প্রথম আরাধ্য বহুজাতিক ট্রফি জেতে বাংলাদেশ। ৮৮ ম্যাচে টাইগারদের নেতৃত্ব দিয়ে ৫০ ম্যাচে বাংলাদেশকে বিজয়ের উপলক্ষ্য এনে দিয়েছেন সবার প্রিয় ম্যাশ।

অধিনায়কত্ব ছেড়েছেন ২০২০ সালের মার্চে। তবে ক্রিকেট এখনো ছাড়েননি। আরো খেলা চালিয়ে যাওয়ার ইচ্ছে আছে মাশরাফির। বর্তমানে নড়াইল-২ আসনের সংসদ সদস্য হিসেবে সবার আস্থাভাজন হয়ে উঠেছেন তিনি। প্রায় ২০ বছর দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। বয়স বেড়ে দাঁড়িয়েছে আজ ৩৮-এ।


মন্তব্য

x

সর্বশেষ সংবাদ