ব্রাজিল-স্পেন ফাইনাল আজ

ব্রাজিল-স্পেন ফাইনাল আজ
ব্রাজিল-স্পেন ফাইনাল আজ  © টিডিসি ফাইল ফটো

টানা দ্বিতীয়বারের মতো অলিম্পিক ফুটবলের স্বর্ণ জেতার সুযোগ সেলেসাওদের। অন্যদিকে, স্পেনের সামনে হাতছানি ১৯৯২ সালে বার্সা অলিম্পিকের পর আবারও স্বর্ণ জেতার। টোকিওর ইয়োকোহামা স্টেডিয়ামে দু’দলের ফাইনালে জমজমাট লড়াইয়ের অপেক্ষায় আছে ফুটবলপ্রেমীরা। সেমিফাইনালে স্বাগতিক জাপানের স্বপ্ন ভেঙে দিয়েছিল স্পেন। অতিরিক্ত সময়ের একমাত্র গোলে জিতে ফাইনালে ওঠে স্পেন। অন্যদিকে মেক্সিকোকে টাইব্রেকারে হারিয়ে ফাইনালে উঠেছে ব্রাজিল। অভিজ্ঞতায় এগিয়ে ব্রাজিল। টানা তৃতীয়বারের মতো ফাইনাল খেলছে তারা। বাংলাদেশ সময় শনিবার বিকেল ৫টায় ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে।

ব্রাজিলের জাপান মিশন শুরু হয়েছিল জার্মানদের হারিয়ে। রিচার্লিসনের হ্যাটট্রিকে আগেরবারের ফাইনালিস্টদের নিয়ে রীতিমতো ছেলেখেলা করে হলুদ শিবির। কিন্তু পরের ম্যাচেই থেমে যায় তাদের জয়রথ। গ্রুপের শেষ ম্যাচে আবারও জ্বলে উঠেন রিচার্লিসন, জয় পায় সাম্বারা।
টোকিওতে ব্রাজিলের জয় মানেই তাই রিচার্লিসনের কারিশমা। আর ২ গোল হলেই অলিম্পিকে রোমারিওর রেকর্ড ছুঁবেন এ ফুটবলার। তবে, তার চেয়েও বড় অপেক্ষা দ্বিতীয়বারের মতো স্বর্ণ ছুঁয়ে দেখার।

ব্রাজিল ও স্পেনের অনূর্ধ্ব-২৩ ফুটবল দল এর আগে সরকারিভাবে কোনো প্রতিযোগিতায় মুখোমুখি হয়নি। এই প্রথম দু’দলের লড়াই হতে চলেছে। সিনিয়র পর্যায়ে ব্রাজিল ও স্পেন এখনও পর্যন্ত ৯বার মুখোমুখি হয়েছে। তার মধ্যে পাঁচটি ম্যাচে জয় পেয়েছে ব্রাজিল। স্পেন জিতেছে মাত্র দু’টি ম্যাচে এবং বাকি দু’টি ম্যাচ ড্র হয়েছে। ফলে অলিম্পিক ফাইনালে যেমন ব্রাজিলের শ্রেষ্ঠত্ব ধরে রাখার লড়াই, তেমনই আবার স্পেনের তরুণ ফুটবলারদের কাছে নিজেদের প্রমাণ করার তাগিদ।

তরুণদের পাশাপাশি কয়েকজন অভিজ্ঞ ফুটবলারও আছেন স্পেন ও ব্রাজিলের দলে। দু’দলের তরুণরাও বেশ কিছুদিন ধরে সর্বোচ্চ পর্যায়ের ফুটবলে খেলছেন। বিশেষ করে স্পেনের কয়েকজন তরুণ ফুটবলার সদ্য ইউরো কাপে খেলে এসেছেন। ফলে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।


সর্বশেষ সংবাদ