কোপা আমেরিকা

পেরুকে ৪-০ গোলে হারিয়ে আসরে দ্বিতীয় জয় ব্রাজিলের

গোল
পেরুকে ৪-০ গোলে হারিয়ে আসরে দ্বিতীয় জয় ব্রাজিলের  © সংগৃহীত

কোপা আমেরিকার এবারের আসরে প্রথম ম্যাচে ভেনেজুয়েলাকে ৩-০ গোলে হারিয়ে শুভসূচনা করে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল। এবার দ্বিতীয় ম্যাচেও পেরুর বিপক্ষে ৪-০ গোলের জয় পেয়েছে দলটি। বরাবরের মতো দ্বিতীয় ম্যাচেও মাঠে উজ্জ্বল পারফরম্যান্স দলের সবচেয়ে বড় তারকা নেইমার জুনিয়রের।

ভেজা মাঠে শুরুতে কিছুটা সমস্যাই হচ্ছিল ব্রাজিলের। তবে ধীরে ধীরে তাতে মানিয়ে নেয় তিতের শিষ্যরা। প্রথমার্ধের ১২ মিনিটে গ্যাব্রিয়েলের সহায়তায় গোল করে বসেন জুভেন্টাসের লেফটব্যাক অ্যালেক্স সান্দ্রো। এই গোলেও হাত ছিল নেইমারের। বাঁ প্রান্ত থেকে নেইমারের ক্রস ডিবক্সে পড়লে কোনোভাবে সেটাকে বিপদমুক্ত করতে যান পেরুর ডিফেন্ডার, করতে পারেননি। বল চলে যায় গ্যাব্রিয়েল বারবোসার পায়ে। সেখান থেকে বক্সে আসা লেফটব্যাক সান্দ্রোর উদ্দেশ্যে বল বাড়ালে গোল করতে সমস্যা হয়নি এফসি পোর্তোর সাবেক এই লেফটব্যাকের।

আরো পড়ুন জয় দিয়ে কোপা আমেরিকা শুরু ব্রাজিলের

সে গোলে এগিয়েই বিরতিতে গিয়েছিল সেলেসাওরা। তবে তার আগে আরও সুযোগ সৃষ্টি করেছে দলটি। বক্সের বাইরে থেকে ফ্যাবিনিওর শট বেরিয়ে যায় লক্ষ্যের একটু বাইরে দিয়ে।

দ্বিতীয়ার্ধে নিজেদের ছন্দ যেন আরও ভালোভাবে ফিরে পায় ব্রাজিল। মাঠে নামানো হয় এভারতন সান্তোস, এভারতন রিবেইরোকে। ৬২ মিনিটে নেইমারকে বক্সে ফেলে দেওয়া হলে পেনাল্টি পায় ব্রাজিল। কিন্তু ভিএআরের কল্যাণে বেঁচে যায় পেরু।

তবে স্বাগতিকদের পরের গোলের জন্য বেশি সময় অপেক্ষা করতে হয়নি। ৬৮ মিনিটে বক্সের বাইরে থেকে ডান পায়ের দুর্দান্ত প্লেসিংয়ে স্কোরলাইন ২-০ করে ফেলেন নেইমার। এই নিয়ে আন্তর্জাতিক ফুটবলে তাঁর গোল হয়ে গেল ৬৮টি। ব্রাজিলের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা হতে আর মাত্র দশটা গোল লাগে নেইমারের।

দুই গোল খেয়ে পেরুর আত্মবিশ্বাসে বেশ ভালোই ধাক্কা লাগে। যার ফলাফল, ম্যাচের শেষ কয় মিনিটে আরও দুটি গোল খেয়ে বসে দলটা। নেইমারের শুরু করা দুর্দান্ত এক মুভে রিচার্লিসনের পাস ধরে ৮৯ মিনিটে গোল করে বসেন এভারতন রিবেইরো। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের তৃতীয় মিনিটে আবারও সরাসরি সহায়তাকারীর ভূমিকায় নেইমার। এবার গোল করান রিচার্লিসনকে দিয়ে। শেষদিকে রবার্তো ফিরমিনো মিস না করলে ব্যবধান আরও বাড়তে পারত।

নিজেদের তৃতীয় গ্রুপ ম্যাচে আগামী ২৪ জুন কলম্বিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।


মন্তব্য