ভারতের হয়ে টেস্ট অভিষেকেই আলো ছড়ালেন মোহাম্মদ সিরাজ

মোহাম্মদ সিরাজ
মোহাম্মদ সিরাজ  © ইন্টারনেট

মেলবোর্নে বক্সিং ডে টেস্টে টস জিতে ব্যাট করতে নেমে ১৯৫ রানে শেষ হয়ে গেল অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস। ভারতীয় বোলারদের দাপটে কখনই স্বস্তিতে ছিল না টিম পেইনের দল। শেষ পর্যন্ত দুশো রানের আগেই থেমে গেল তারা। যশপ্রীত বুমরা ৫৬ রানে নিলেন ৪ উইকেট। রবিচন্দ্রন অশ্বিন ৩৫ রানে নিলেন ৩ উইকেট। এছাড়া এই টেস্টে অভিষেক হওয়া মোহাম্মদ সিরাজও আলো ছড়ালেন।

নিয়ন্ত্রিত বল করে ৪০ রানে সিরাজ নিলেন ২ উইকেট। ওভারপ্রতি রান দিয়েছেন ‍২.৬৭ করে। বাকি উইকেটটি রবীন্দ্র জাদেজার। তবে ভারতের ইনিংসের শুরুটাও ভাল হয়নি। প্রথম ওভারেই মিচেল স্টার্কের বলে এলবিডব্লিউ হলেন ময়াঙ্ক আগরওয়াল (০)। রিভিউ নিয়েও লাভ হয়নি। ফিরতেই হল তাঁকে। জুটি বদলেও ওপেনিং নিয়ে সমস্যা থেকেই গেল। কোনও রান বোর্ডে ওঠার আগেই পড়ে গেল উইকেট।

টেস্টের প্রথম সেশনেই ৩৮ রানে ৩ উইকেট হারিয়ে সমস্যায় পড়েছিল অস্ট্রেলিয়া। জো বার্নস (০), ম্যাথু ওয়েড (৩০), স্টিভ স্মিথ (০) ফিরেছিলেন দ্রুত। ইনিংস মেরামতে নেমেছিলেন মার্নাস লাবুশানে ও ট্র্যাভিস হেড। কিন্তু, দ্বিতীয় সেশনে হেড (৩৮) ও লাবুশানে (৪৮) ফেরার পর চাপ আরও বাড়ল অস্ট্রেলিয়ার উপরে। চায়ের বিরতিতে অর্ধেক দল হারিয়ে ১৩৬ তুলেছিল তারা। তৃতীয় সেশনে ৫৯ রান তুলতে গিয়ে শেষ ৫ উইকেট হারায় অস্ট্রেলিয়া।

টিম পেইনের দলকে দ্বিতীয় টেস্টের প্রথম দিনের সকালে চাপে রাখলেন কোনও পেসার নন, বরং একজন স্পিনার। অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন ফেরালেন ওপেনার ওয়েড ও তিনে নামা স্মিথকে। লাঞ্চের আগে আরও একটি উইকেট পেয়ে গিয়েছিলেন তিনি। তাঁর বলে লেগ বিফোর উইকেট হয়েছিলেন মার্নাস লাবুশানে। কিন্তু রিভিউয়ে দেখা যায় বল স্টাম্পের উপর দিয়ে বেরিয়ে যাচ্ছে।

তবে অস্ট্রেলিয়াকে প্রথম ধাক্কা দিয়েছিলেন যশপ্রীত বুমরা। দ্রুত ফিরিয়ে দিয়েছিলেন ওপেনার বার্নসকে। উইকেটকিপার ঋষভ পন্থকে ক্যাচ দিয়েছিলেন তিনি। এর পর অশ্বিনকে মারতে গিয়ে ক্যাচ তুলে ফেরেন ওয়েড, যা ধরেন রবীন্দ্র জাদেজা। আর কোনও রান করার আগেই ফেরেন স্মিথ। অশ্বিনের বলে লেগ স্লিপে চেতেশ্বর পূজারাকে ক্যাচ দেন তিনি। এই প্রথম টেস্টে ভারতের বিরুদ্ধে শূন্য রানে ফিরলেন স্মিথ। অ্যাডিলেডে গোলাপি বলে দিনরাতের টেস্টেও তিনি অশ্বিনের শিকার হয়েছিলেন। ফিরেছিলেন মাত্র ১ রানে।

দ্বিতীয় সেশনের ড্রিঙ্কস ব্রেকে ৩ উইকেটে ১১৭ ছিল অস্ট্রেলিয়ার স্কোর। ক্রিজে ছিলেন মার্নাস লাবুশানে ও ট্র্যাভিস হেড। দু’জনে চতুর্থ উইকেটে ৮৬ রান যোগ করে ভদ্রস্থ করছিলেন ইনিংস। এই সময়ই আঘাত হানলেন বুমরা। তাঁর বলে গালিতে রাহানেকে ক্যাচ দিলেন হেড। ১২৪ রানে পড়েছিল চতুর্থ উইকেট। পঞ্চম উইকেট পড়ল তার কিছু ক্ষণের মধ্যেই। সেট ব্যাটসম্যান লাবুশানেকে ফেরালেন মোহাম্মদ সিরাজ। ব্যাকওয়ার্ড স্কোয়ার লেগে ঝাঁপিয়ে দুর্দান্ত ক্যাচ ধরলেন শুভমন গিল।

মোহাম্মদ সিরাজের দ্বিতীয় উইকেট এল শেষ সেশনে। ক্যামেরন গ্রিনকে এলবিডব্লিউ করলেন তিনি। রিভিউ নিয়েও লাভ হল না গ্রিনের। ফিরতেই হল ১২ রানে। অস্ট্রেলিয়ার রান তখন ১৫৫ রান। ওই রানেই ফিরলেন অধিনায়ক টিম পেইন। এবার আঘাত হানলেন অশ্বিন। তাঁর বলে ব্যাকওয়ার্ড স্কোয়ার লেগে হনুমা বিহারিকে ক্যাচ দিলেন পেন (১৩)।

এরপরই বুমরাকে ফের আক্রমণে আনলেন অধিনায়ক রাহানে। আর তা কাজেও এল। বুমরার বাউন্সারে ফাইন লেগে মিচেল স্টার্কের (৭) সহজ ক্যাচ ধরলেন জাদেজা। নবম উইকেটে ২৭ রান যোগ করে দুশোর কাছে পৌঁছে দিয়েছিলেন নেথান লিয়ন ও প্যাট কামিন্স। কিন্তু, বুমরাই ফেরালেন লিয়নকে (২০)। করলেন এলবিডব্লিউ। ১৯১ রানে নবম উইকেট হারিয়েছিল অস্ট্রেলিয়া। শেষ উইকেট পড়ল ৪ রান পরে। জাদেজাকে মারতে গিয়ে সিরাজকে ক্যাচ দিলেন কামিন্স (৭)। বোলারদের ব্যবহারে মুন্সিয়ানার জন্য প্রশংসিত হচ্ছে রাহানের নেতৃত্ব।

এটা ভারত ও অস্ট্রেলিয়ার শততম টেস্ট। তার উপর বক্সিং ডে টেস্ট। ফলে এই ম্যাচ নিয়ে রয়েছে রীতিমতো উৎসাহ। মেলবোর্নের গ্যালারিতেও তা ধরা পড়ছে। অন্যদিকে, ভারতের কাছে এই টেস্ট সিরিজে ফেরার লড়াই। বিরাট কোহলি ও মোহাম্মদ শামি নেই। বাদ পড়েছেন পৃথ্বী শ, ঋদ্ধিমান সাহা। চারটি পরিবর্তন করে এই টেস্টে নেমেছে রাহানের ভারত। আনন্দবাজার।


সর্বশেষ সংবাদ