২৪ জুন ২০১৯, ২২:১৫

৩ হাজার রানের ইতিহাস গড়লো সাকিব-মুশফিক জুটি

সাকিব আল হাসান-মুশফিকুর রহিমের জুটি! নিঃসন্দেহে বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা জুটি। এবার জুটি হিসেবে ওয়ানডেতে জুটিতে তিন হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন এই দুই তারকা ব্যাটসম্যান। আজ সাউদাম্পটনের রোজ বোলে দ্বাদশ বিশ্বকাপে ৩১তম ও বাংলাদেশের সপ্তম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে টস হেরে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৭ উইকেটে ২৬২ রান করে বাংলাদেশ।

বাংলাদেশের পক্ষে তৃতীয় উইকেট জুটিতে ৭৪ বল মোকাবেলা করে ৬১ রান যোগ করেন সাকিব-মুশফিক। এই ম্যাচের মাধ্যমে দুজনে মিলে ৮২তম ইনিংসে জুটিতে তিন হাজার রান পূর্ণ করলেন। বর্তমানে জুটিতে তাদের রান ৩০১৭; গড় ৩৯.১৮। জুটিতে ৬টি সেঞ্চুরি, ১৯টি হাফ-সেঞ্চুরি করেছেন সাকিব-মুশফিক। সর্বোচ্চ রান ১৪৮।

বাংলাদেশের হয়ে এ তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ এবং মুশফিকুর রহিম। ব্যক্তিগত জীবনে এই দুজন ভায়রা-ভাই। ৫৭ ইনিংসে ৩টি সেঞ্চুরি ও ১৭টি হাফ-সেঞ্চুরিতে তাদের রান ২০৯৯। ৬২ ইনিংসে ১৯২৭ রান করে এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ইমরুল কায়েস এবং তামিম ইকবাল। সবাইকে ছাড়িয়ে প্রথম জুটি হিসেবে তিন হাজারের মাইলফলক স্পর্শ করে ইতিহাসে ঢুকে গেলেন সাকিব-মুশফিক।