২৮ অক্টোবর ২০২৪, ১৯:৩৪

চট্টগ্রাম টেস্টে ডাক পেলেন অঙ্কন, কে এই ক্রিকেটার?

মাহিদুল ইসলাম অঙ্কন  © মাহিদুল ইসলাম অঙ্কন

অভিষেক টেস্টে ফিফটি করেছিলেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান জাকের আলি। তবে দুঃখের বিষয়, দ্বিতীয় টেস্ট চট্টগ্রামে খেলা হচ্ছে না তার। দ্বিতীয় টেস্টের আগে অনুশীলনে চোট পেয়ে ছিটকে গেলেন এই ব্যাটার। তার দুর্ভাগ্যই মাহিদুল ইসলাম অঙ্কনের জন্য বয়ে আনল সৌভাগ্য।

প্রথমবার জাতীয় দলে ডাক পেলেন তরুণ উইকেটরক্ষক-ব্যাটসম্যান মাহিদুল। ঢাকা বিভাগের হয়ে জাতীয় ক্রিকেট লিগের ম্যাচ চলাকালেই সুখবরটি পান মাহিদুল। সোমবার (২৮ অক্টোবর) বিকেলে বিবৃতি দিয়ে স্কোয়াডে এই পরিবর্তনের খবর জানায় বিসিবি।

চট্টগ্রামে এসে রবিবার প্রথম দিনের অনুশীলনে নাহিদ রানার একটি ডেলিভারি জাকেরের হেলমেটে লাগে। দলের ফিজিও বায়েজিদুল ইসলামের প্রাথমিক শুশ্রূষার পর তখন ব্যাটিং চালিয়ে যান তিনি। তবে টিম হোটেলে ফিরে কনকাশনের লক্ষণ দেখা দেওয়ায় দ্বিতীয় টেস্ট থেকে তাকে সরিয়ে নেওয়া হয়। বিসিবির বিবৃতিতে ফিজিও বায়েজিদুল জানান, এখনও জাকেরের মধ্যে কনকাশনের কিছু উপসর্গ দেখতে পাচ্ছেন তারা।

মিরপুরে অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ২ রান করে আউট হন জাকের। পরের ইনিংসে চাপের মুখে তিনি খেলেন ১১২ বলে ৫৪ রানের ইনিংস। সপ্তম উইকেটে মেহেদী হাসান মিরাজের সঙ্গে গড়ে তোলেন ১৩৮ রানের জুটি।

জাকেরের চোটে জাতীয় লিগের ম্যাচের মাঝপথে চলে আসছেন ২৫ বছর বয়সী মাহিদুল। বিকেএসপির তিন নম্বর মাঠে শনিবার শুরু হয়েছে রংপুর ও ঢাকার মধ্যকার দ্বিতীয় রাউন্ডের লড়াই। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে প্রথম দুই দিন ব্যাটিংয়ে নামার সুযোগ হয়নি ঢাকা অধিনায়কের।

জাতীয় লিগের প্রথম রাউন্ডে সিলেটের বিপক্ষে ১১৮ রানের ইনিংস খেলেন মাহিদুল। ড্র হওয়া ম্যাচে তার হাতেই ওঠে ম্যাচ সেরার পুরস্কার। সব মিলিয়ে প্রথম শ্রেণির ক্যারিয়ারে ৪৩ ম্যাচে ৩ সেঞ্চুরি ও ৮ ফিফটিতে মাহিদুলের সংগ্রহ ১ হাজার ৯৩৪ রান।

মাহিদুলের সঙ্গে একই ফ্লাইটে চট্টগ্রামে আসবেন জাকির হাসান। সিলেটের হয়ে জাতীয় লিগের ম্যাচ খেলতে তাকে দল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল। তিন দিনে জিতে যাওয়া ম্যাচে দুই ইনিংসে ১৭ বলে ১৩ ও ৩৫ বলে ৩৬ রান করেন সিলেট অধিনায়ক।