২৮ অক্টোবর ২০২৪, ১২:৫২

পাকিস্তানের কোচ থেকে পদত্যাগ করেছেন কারস্টেন

গ্যারি কার্স্টেন  © সংগৃহীত

পাকিস্তান ক্রিকেট মানেই যেন পরিবর্তনের খেলা। নিয়োগের পর চার মাসও পেরোয়নি। এরই মধ্যে পাকিস্তান ক্রিকেটের সাদা বলেন কোচের পদ থেকে সরে দাঁড়ালেন গ্যারি কার্স্টেন। পাকিস্তান ক্রিকেটে সাদা বলের নতুন অধিনায়ক হিসেবে মোহাম্মদ রিজওয়ানের নাম ঘোষণার এক দিন পরেই জানা গেল, পাকিস্তান ক্রিকেটে কোচের পদ থেকে সরে যাচ্ছেন দক্ষিণ আফ্রিকার সাবেক ব্যাটার এবং বিশ্বকাপজয়ী কোচ গ্যারি কার্স্টেন। 

ক্রিকেটবিষয়ক সংবাদমাধ্যম ক্রিকইনফো তাদের প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে। এর আগে গুঞ্জন গ্যারি কার্স্টেনের বিদায়টা ছিল সময়ের ব্যাপার। রবিবার (২৭ অক্টোবর) পর্যন্ত কোনো ঘোষণা আসেনি। তবে সোমবার (২৮ অক্টোবর) অস্ট্রেলিয়াগামী পাকিস্তান দলে কার্স্টেনের না থাকাই চূড়ান্ত করে দেয় সবকিছু। 

বেশ কিছু ইস্যুতে সাম্প্রতিক সময়ে দলের ক্রিকেটারদের সঙ্গে একাধিক ইস্যুতেই মতবিরোধ ছিল ২০১১ সালের বিশ্বকাপজয়ী এই কোচের। যদিও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এই ক্ষেত্রে কোনো ভূমিকা রাখেনি। তবে হাইপরফরম্যান্স দলের কোচ হিসেবে ডেভিড রিডকে নিয়োগের অনুরোধ করেছিলেন কার্স্টেন। পিসিবি সেই অনুরোধেও সায় দেয়নি। তার বদলে অন্য কিছু নাম প্রস্তাব করে বোর্ড। পিসিবির এমন সাড়ায় খানিক হতাশ কার্স্টেন।

আরও পড়ুন: সাড়ে তিন বছর পর ঘরের মাঠে সিরিজ জিতল পাকিস্তান

এ ছাড়া চুড়ান্ত একাদশ বাছাইয়ে অধিনায়ক ও কোচের ক্ষমতা কেড়ে নেওয়ার সিদ্ধান্তেও ক্ষুব্ধ হয়েছেন কোচ কার্স্টেন। দায়িত্ব নেওয়ার চার মাসের মাথায় পাকিস্তানের সাদা বলের দলে এই বিষয়গুলোকে কেন্দ্র করে পরিস্থিতি অনেক জটিল বলে জানিয়েছে পাকিস্তানেরই বেশ কিছু গণমাধ্যম। 

চ্যাম্পিয়ন্স ট্রফির চার মাসেরও কম সময় বাকি থাকা অবস্থায় পিসিবিকে এখন সাদা বলের নতুন কোচ খুঁজতে হতে পারে। যদিও কোচ খোঁজার জন্য সময়টা মোটেই সুবিধাজনক না পাকিস্তানের জন্য। দুই দশকেরও বেশি সময় পর প্রথমবারের মতো আইসিসি টুর্নামেন্ট আয়োজন করবে তারা। এর আগে কার্স্টেনের প্রস্থান পাকিস্তানের কাজটা নিশ্চিতভাবেই কঠিন করবে।