২৮ অক্টোবর ২০২৪, ১১:৫১

ব্যালন ডি’অরের রাত আজ, দেখা যাবে কখন-কোথায়?

ব্যালন ডি’অরের রাত আজ  © সংগৃহীত

ফুটবল বিশ্বে ব্যক্তিগত অর্জনের দিক বিবেচনায় সবচেয়ে বড় পুরস্কারের অন্যতম ব্যালন ডি’অর। ইউরোপের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ধরা হয় এটিকে। এটি কার হাতে উঠছে তা দেখার জন্য সারা বিশ্বের ক্রীড়াপ্রেমীরা অধীর আগ্রহে অপেক্ষায় থাকে। একটা সময় ব্যালন ডি অর মানেই ছিল মেসি-রোনালদোর রাজত্ব। তবে অবসান ঘটতে যাচ্ছে। কার হাতে উঠছে এবারের ব্যালন ডি’অর? সেই উত্তরের অপেক্ষায় ফুটবলপ্রেমীরা।

সোমবার (২৮ অক্টোবর) রাত ১টা ৪৫ মিনিটে প্যারিসের থিয়েটার দু শাটলেটে এক জমকালো অনুষ্ঠানে ঘোষণা করা হবে ২০২৪ ব্যালন ডি’অর জয়ীর নাম। 

দীর্ঘ ২১ বছর পর এবারই প্রথম ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় নাম নেই লিওনেল মেসি ও ক্রিষ্টিয়ানো রোনালদোর। দুই মহাতারকাকে ছাড়াই আজ নতুন ব্যালন ডি’অর জয়ীর নাম ঘোষণা হবে।  শ্রেষ্ঠত্বের মঞ্চে লড়াইটা হবে ভিনিসিয়ুস জুনিয়রের সঙ্গে রদ্রির। জনপ্রিয় সংবাদ মাধ্যম মার্কার তথ্য অনুযায়ী ভিনিসিয়াস জুনিয়রের জন্য গোল্ডেন বুট প্রস্তুত রেখেছে এই প্রতিষ্ঠানটি। তাই অনেকে ধারণা করছেন এবার এই ব্রাজিলিয়ানের হাতেই উঠতে যাচ্ছে ব্যালন ডি’অর।

আনুষ্ঠানিক ঘোষণা না এলেও এরই মধ্যে ভিনিসিয়ুসের ব্যালন ডি’অর জয়ের খবর বেরিয়েছে ইউরোপীয় মিডিয়ায়। স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা কয়েক দিন আগে শিরোনাম করেছে- বিশ্বের ১ নম্বর হওয়ার লড়াইয়ে সবচেয়ে যোগ্য ভিনিসিয়ুস। তাদের অনলাইন শিরোনাম- ‘প্যারিসে সোনায় মোড়ানো ভিনিসিয়ুস।’ রিয়াল মাদ্রিদের এ ব্রাজিলিয়ান তারকা কতটা এগিয়ে আছেন, তা বোঝাই যায়।

এবারের শ্রেষ্ঠত্বের দৌড়ে সবার থেকে এগিয়ে ভিনি। রিয়ালের হয়ে ২০২৩-২৪ মৌসুমে দুর্দান্ত ফুটবল উপহার দেন তিনি। ৩৯ ম্যাচে ২৪ গোল করার পাশাপাশি করিয়েছেন ১১টি। রিয়ালের স্প্যানিশ লা লিগা ও চ্যাম্পিয়নস লিগ জয়ের নায়কও ছিলেন এই ব্রাজিল ফরোয়ার্ড। চ্যাম্পিয়নস লিগের ফাইনালে গোল করে হন আসরের সেরা খেলোয়াড়। 

ভিনির ব্যালন ডি’অর জয়ে সবচেয়ে বড় বাধা হতে পারেন রদ্রি। সিটির এই তারকাকে বিশ্বসেরা মিডফিল্ডারের তকমা দিয়েছেন পেপ গার্দিওয়ালা। গত বছর ম্যানসিটির ইংলিশ প্রিমিয়ার লিগ জিতে রদ্রির নৈপুণ্যে ইউরো কাপেও সেরা তারকা হন তিনি। পিছিয়ে নেই জুড ব্যালিংহ্যামও। রিয়ালের হয়ে লা লিগায় করেছেন ১৯ গোল। পাশাপাশি পেয়েছেন ভেল্যুয়েবল ফুটবলারের তকমা। গত মৌসুমে ইউরো কাপে ইংল্যান্ডকে ফাইনালে তুলতে বড় ভূমিকা রাখেন বেলিংহ্যাম।

বিভিন্ন ক্যাটাগরিতে দেয়া হবে এই পুরস্কার। সেরা পুরুষ ফুটবলার ব্যালন ডি’অর, সেরা নারী ফুটবলার ব্যালন ডি’অর ফ্যামিনিন, সেরা স্কোরার গার্ড মুলার অ্যাওয়ার্ড, মানবিকতা প্রদর্শনকারী ফুটবলার সক্রেটিস অ্যাওয়ার্ড, সেরা উদীয়মান ফুটবলার কোপা অ্যাওয়ার্ড। পাশাপাশি থাকছে পুরুষ ও নারী ক্যাটাগরিতে সেরা ক্লাব ও কোচের অ্যাওয়ার্ড।