২৩ অক্টোবর ২০২৪, ০০:০১

এশিয়া কাপে শ্রীলঙ্কার কাছে হেরে গ্রুপ পর্বেই বাংলাদেশের বিদায়

  © সংগৃহীত

ইমার্জিং টিম এশিয়া কাপে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়লো বাংলাদেশ ‘এ’ দল। দ্বিতীয় ম্যাচে আফগানিস্তান ‘এ’ দলের কাছে হারের পর বাঁচা-মরার ম্যাচেও শ্রীলঙ্কার কাছে হেরে গেল বাংলাদেশ। ১৬২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৯ রানে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে টাইগাররা। আর দুই জয়ে চার পয়েন্ট নিয়ে টেবিল টপার হয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে শ্রীলঙ্কা।

আল আমিরাতে আগে ব্যাটিংয়ে নেমে শ্রীলঙ্কা শুরু থেকে আগ্রাসী ছিল। মাঝপথে ছন্দপতন হলেও চতুর্থ উইকেটে পাভান রত্নায়েকে ও সাহান আরাচিগের ৬৪ রানের জুটিতে চ্যালেঞ্জিং স্কোর করে। ৭ উইকেটে ১৬১ রান জমা পড়ে তাদের স্কোরবোর্ডে। সর্বোচ্চ ৪২ রান করেন পাভান। সাহান করেন ৩০ রান।

তার আগে ইয়াশোধা লঙ্কা ও লাহিরু উদারার ৪০ রানের উদ্বোধনী জুটি শ্রীলঙ্কাকে বড় সংগ্রহের ভিত গড়ে দেয়। পঞ্চম ওভারের শেষ বলে ভেঙে যায় এই জুটি। বিনা উইকেটে ৪০ রান করা দলটি ৮১ রানে হারায় তৃতীয় উইকেট। ওপেনার লাহিরু ২১ বলে চারটি চার ও এক ছয়ে ৩৫ রানের ক্যামিও ইনিংস খেলেন।

বাংলাদেশের পক্ষে রিপন মন্ডল ও রেজাউর রহমান রাজা সর্বোচ্চ দুটি করে উইকেট নেন। লক্ষ্যে নেমে সাইফ হাসান ও পারভেজ হোসেন ইমনের আগ্রাসী ব্যাটিংয়ে বাংলাদেশ শক্ত জবাব দেয়। মাত্র ২২ বলে ৪১ রান করে এই জুটি ভাঙে। ইমন ১০ বলে দুটি করে চার ও ছয়ে ২৪ রান করে আউট হন।

তারপর সাইফ গতি বাড়ান। কিন্তু পাওয়ার প্লের শেষ ওভারে রিটায়ার্ড হার্ট হন তিনি। ২০ বলে ২৯ রান করেন। ৬ ওভারে ৫৯ রান করে বাংলাদেশ ভালো কিছুর ইঙ্গিত দিয়েছিল।

কিন্তু সাইফ মাঠ ছাড়ার পর বাংলাদেশ হতাশ করে। নিয়মিত উইকেট হারানোর পাশাপাশি আস্কিং রান রেট বাড়তে থাকে। শেষ দিকে আবু হায়দার ৩৮ রানে অপরাজিত ছিলেন। উপযুক্ত সঙ্গী পাননি তিনি। বাংলাদেশকে থামতে হয় ৭ উইকেটে ১৪২ রানে। দলটির পক্ষে আর কেবল তাওহীদ হৃদয় (১২) দুই অঙ্কের ঘরে রান করেন। শ্রীলঙ্কার পক্ষে দুশান হেমন্ত সর্বোচ্চ তিন উইকেট নেন।