২২ অক্টোবর ২০২৪, ১৪:৫২

ভেরেইনার সেঞ্চুরিতে ৩০৮ রানে থামল দক্ষিণ আফ্রিকা

কাইল ভেরেইনার দুর্দান্ত সেঞ্চুরি  © সংগৃহীত

কাইল ভেরেইনার দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ৩০৮ রান করে অলআউট হয়েছে দক্ষিণ আফ্রিকা। এতে ২০২ রানের লিড পেয়েছে সফরকারীরা। এর আগে গতকাল সোমবার প্রথম ইনিংসে ১০৬ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ।

মঙ্গলবার ২২ অক্টোবর) ৬ উইকেটে ১৪০ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে দক্ষিণ আফ্রিকা। এ সময় তাদের লিড ছিল ৩৪ রানের।

সপ্তম উইকেটের জুটিতে প্রতিরোধ গড়ে তুলেছিলেন দক্ষিণ আফ্রিকার দুই ব্যাটসম্যান কাইল ভেরেইনে ও উইয়ান মুলদার। কিছুতেই কিছু হচ্ছিল না। দুই স্পিনার তাইজুল ইসলাম ও নাইম হাসান চেষ্টা করেও ব্যর্থ হন। অবশেষে তাদের ১১৬ রানের জুটি ভাঙেন হাসান মাহমুদ। শুধু জুটি ভাঙাই নয়, দুই বলে দুই উইকেট তুলে নেন টাইগার পেসার।

৬৫তম ওভারের পঞ্চম বলে ফিফটি হাঁকানো মুলদারকে স্লিপে সাদমান ইসলামের হাতের ক্যাচ বানান হাসান। ডানহাতি টাইগার পেসারের বলে আউট হওয়ার আগে ১১২ বলে ৫৪ রান করেন মুলদার। পরের বলেই নতুন ব্যাটার কেশব মহারাজকে (১ বলে ০) বোল্ড করেন হাসান।

নতুন ওভারের প্রথম বলে নতুন ব্যাটসম্যান ডেন পিডট স্ট্রাইকে থাকায় হ্যাটট্রিকের সুযোগ ছিল হাসানের। তবে সেটা আর হয়নি। নবম উইকেটে আরও একটি জুটি করে দক্ষিণ আফ্রিকা। এই জুটিতে ৬৬ রান তোলেন ভেরেইনে ও ডেন পিডট। ৮৭ বলে ৩২ রান করা পিডটকে এলব্ডিব্লিউ করে জুটি ভাঙেন মেহেদী হাসান মিরাজ। তার আগেই সেঞ্চুরি করেন ভেরেইনা।

আরও পড়ুন: ৭০০ উইকেট ও ১৪ হাজার রানের রেকর্ড একমাত্র সাকিবের

শেষদিকে বিধ্বংসী ব্যাটিং করে লিড ২০০ পার করেন ভেরেইনা। অবশেষে ১৪৪ বলে ১১৪ রানের দুর্দান্ত ইনিংস খেলে মিরাজের বলে স্টাম্পড হন ডানহাতি প্রোটিয়া ব্যাটার। ২ রানে অপরাজিত ছিলেন কাগিসো রাবাদা।

মূলত, দক্ষিণ আফ্রিকার সপ্তম ও নবম উইকেটের জুটিতে পাল্টে যায় মিরপুর টেস্টের দৃশ্যপট। এই দুই জুটির কল্যাণেই দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় ৩০৮ রান।

বাংলাদেশের হয়ে ১২২ রান দিয়ে ৫ উইকেট নেন তাইজুল ইসলাম। ৩ উইকেট নেন হাসান মাহমুদ ও ২টি উইকেট শিকার করেন মেহেদী হাসান মিরাজ।