২২ অক্টোবর ২০২৪, ০৮:০২

যে গাছে আম বেশি থাকে, সে গাছে ইটও বেশি পড়ে: সাকিব

সাকিব আল হাসান  © সংগৃহীত

কানপুর টেস্ট খেলে সাদা পোশাক ও লাল বলের ক্রিকেটকে বিদায়ের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিলেন সাকিব। তবে তিনি জানিয়েছিলেন, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মিরপুর টেস্ট দিয়ে ঘরের মাঠে নিজের দীর্ঘ আন্তর্জাতিক ক্যারিয়ারের অধ্যায়টা শেষ করতে চান। এরপর সবুজ সংকেত পেয়ে দেশের উদ্দেশ্যে রওনা দেওয়ার মাঝপথেই সাকিবকে থামতে হয়েছে দুবাইয়ে। মিরপুরে নিজের শেষ টেস্ট খেলার কথা থাকলেও সেটি আর হয়নি। সাদা পোশাকে সাকিবের শেষটা দর্শকরা দেখে ফেলেছেন কানপুরেই।

সাকিবের মিরপুর টেস্ট থেকে বিদায়ী হওয়া নিয়ে ক্রিকেট প্রেমী থেকে দেশের মানুষ দুই ভাগে বিভক্ত। সাকিবকে ঘরের মাঠ থেকে বিদায় দিতে চায় একদল মানুষ। অন্যদিকে সাকিব আওয়ামী লীগের রাজনীতিকরায় এবং ছাত্র আন্দোলনের সময়ে নিরব থাকায় আরেক দল এর বিরুদ্ধে। এবার নিজের বর্তমান পরিস্থিতির ব্যাখ্যা করতে গিয়ে ‘আমতত্ত্ব’র আশ্রয় নিয়েছেন তিনি।

সোমবার (২১ অক্টোবর) বাংলা টাইগার্সের ভেরিফায়েড ফেসবুক পেজে সাকিবের একটি ভিডিও সাক্ষাৎকার প্রকাশিত হয়। ১ মিনিট ৫৯ সেকেন্ড দীর্ঘ সে ভিডিওতে সাকিব এক প্রশ্নের জবাবে বলেছেন, ‘যে গাছে আম বেশি থাকে, সে গাছে ইটও বেশি পড়ে,  যে গাছ যত উঁচু, সে গাছে বাতাসও বেশি লাগে।’

সাম্প্রতিক সময়ে সাকিবকে নিয়ে সরগরম সামাজিক মাধ্যম। মূলধারার গণমাধ্যমেও সাকিবকে নিয়ে প্রচুর লেখালেখি হচ্ছে। সেসব তার নজরে আসছে জানিয়ে সাকিব যোগ করেন, ‘পজিটিভ-নেগেটিভ দুই ধরনের নিউজই শুনি, তবে ওইটা নিয়ে চিন্তা করি না।’ নেতিবাচক সংবাদ তার খেলায় কখনোই কোনো প্রভাব ফেলে না বলেও জানান সাকিব।

ক্যারিয়ারজুড়ে তাকে নিয়ে অনেক ‘নেগেটিভ’ সংবাদ প্রচার হয়েছে উল্লেখ করে সাকিব বলেন, ‘আমাকে নিয়ে অনেক নেগেটিভ নিউজ হয়েছে, যেটা আমার মনে হয় হওয়া উচিৎ ছিল না।’

গত ১৭ অক্টোবর দলটির প্রকাশিত আরেক ভিডিওতে টাইগার পোস্টারবয় বলছিলেন, আমার জীবন, আমার নিয়ম, আপনার আমাকে ভালো লাগুক কিংবা খারাপ আমি সেটা নিয়ে চিন্তা করি না। কিন্তু আমাকে নিয়ে খেলার চেষ্টা করবেন না।

উল্লেখ্য, সবশেষ জাতীয় দলের ভারত সফরের মাঝে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে আচমকাই নিজের অবসরের জানান দিয়েছিলেন সাকিব। বলেছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপেই তিনি খেলে ফেলেছেন দেশের হয়ে সংক্ষিপ্ততম ফরম্যাটের ম্যাচ। আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফি দিয়ে ইতি টানতে চান একদিনের ক্রিকেটকে।