২১ অক্টোবর ২০২৪, ১০:৪৮

দ্রুত ৪ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

৭ রানে সাজঘরে ফিরেন শান্ত  © সংগৃহীত

শুরু হয়েছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার দুই টেস্ট সিরিজের প্রথম টেস্ট। তবে শুরুতেই ৩ উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে স্পিন বান্ধব উইকেটে গতির ঝড় তুলে বাংলাদেশি ব্যাটারদের কাবু করছেন প্রোটিয়া পেসার উইয়ান মুল্ডার। ৬ ওভার না যেতেই তিন বাংলাদেশি ব্যাটারকে একাই সাজঘরে ফিরিয়েছেন এই পেসার। এরপর মুশফিককে ফেরান দক্ষিণ আফ্রিকার অভিজ্ঞ বোলার রাবাদা। 

সোমবার (২১ অক্টোবর) মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সকাল ১০টায় শুরু হয় ম্যাচটি। দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্টে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছেন টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হওয়ায় এই সিরিজটি দুই দলের জন্যই গুরুত্বপূর্ণ।

খেলার শুরুতে ইনিংসের দ্বিতীয় ওভারেই ৪ বল খেলে ০ রান করে আউট হয়ে যান ওপেনার সাদমান ইসলাম। দলীয় ৬ রানে প্রোটিয়া পেসার ওয়ান মুলদারের বলে দ্বিতীয় স্লিপে এইডেন মার্করামের হাতে ক্যাচ হন তিনি। এক ওভার পরেই ৬ বলে মাত্র ৪ রান করে প্যাভিলিয়নের পথে হাঁটেন মুমিনুল হকও। এরপর ৭ রানে সাজঘরে ফিরেন শান্ত। ব্যক্তিগত ১১ রান নিয়ে রাবাদার বলে আউট হন অভিজ্ঞ মুশফিকুর রহিম।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ১৪ ওভার শেষে ৪ উইকেট খরচায় ৪৪ রান। উইকেটে আছেন মাহমুদুল জয় ও লিটন দাস। এই দুই ব্যাটারে প্রতিরোধ গড়ার চেষ্টা চালাচ্ছে বাংলাদেশ। 

এদিকে মাইলফলকের সামনে দাঁড়িয়ে রয়েছেন মুশফিকুর রহিম। টেস্টে ৬ হাজারি রানের ক্লাবে ঢুকতে তার দরকার ৩৯ রান। ৯১ টেস্টের ১৭০ ইনিংসের ক্যারিয়ারে তিনি করেছেন ৫ হাজার ৯৬১ রান। এই ফরম্যাটে ১১টি শতক ও ২৭টি অর্ধশতক হাঁকিয়েছেন তিনি।

তাইজুল দাঁড়িয়ে আছেন ২০০ উইকেটের মাইলফলকের সামনে। ৪৭ টেস্টের ৮৪ ইনিংসে তিনি নিয়েছেন ১৯৬ উইকেট, ২০০ পূরণ করতে তার দরকার আর ৪ উইকেট। তাইজুলের বোলিং গড় ৩২.২১। টাইগারদের মধ্যে তাইজুলের চেয়ে বেশি উইকেট নিয়েছেন কেবল সাকিব (২৪৬)।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: সাদমান ইসলাম, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, লিটন দাস, নাঈম হাসান, তাইজুল ইসলাম, হাসান মাহমুদ এবং নাহিদ রানা।

দক্ষিণ আফ্রিকার সম্ভাব্য একাদশ: এইডেন মারক্রাম (অধিনায়ক), টনি ডি জর্জি, ট্রিস্টান স্টাবস, ডেওয়াল্ড ব্রেভিস, ডেভিড বেডিংহাম, কাইল ভেরিয়েন্নে, উইয়ান মুল্ডার, সেনুরান মুথুসামি, কেশব মহারাজ, ডেন পিয়েট এবং কাগিসো রাবাদা।