১৮ অক্টোবর ২০২৪, ১৬:৫৫

পাকিস্তানের দুই স্পিনারের নতুন ইতিহাস, ৫২ বছর পর টেস্টে গড়লেন বিরল রেকর্ড

সাজিদ খান ও নোমান আলি  © সংগৃহীত

ইংল্যান্ডের বিরুদ্ধে মুলতান টেস্টে পাকিস্তানের জয়ের নায়ক মূলত দুই জন। দুজনই স্পিনার। স্পিন ঘূর্ণিতে ব্যাটিং স্বর্গে রাজত্ব করেন সাজিদ খান ও নোমান আলি। দুই স্পিনার মিলেই ভাগাভাগি করে নেন ইংলিশদের ২০ উইকেট। সাজিদ খানের দখলে গেছে ৯টি, বাকি ১১ উইকেট শিকার করেন নোমান। দুই স্পিনারের কৃতীতে হয়ে গেল এক বিরল রেকর্ড।

৫২ বছর পর এই প্রথম টেস্টে দুই ইনিংস মিলিয়ে প্রতিপক্ষের ২০ উইকেটই ভাগাভাগি করে নিলেন দুই বোলার। সবশেষ এমন করেছিলেন অস্ট্রেলিয়ার বব মেসি এবং ডেনিস লিলি। ইংল্যান্ডের বিপক্ষে ১৯৭২ সালে লর্ডস টেস্টে দুই ইনিংসে মেসি নেন ১৬ উইকেট। ডেনিস লিলি পান ৪ উইকেট। 

টেস্ট ইতিহাসেই মাত্র সপ্তমবার ঘটল দুই বোলারের ২০ উইকেট নেয়ার ঘটনা। নোমান আলী এবং সাজিদ খান আরেক দিক থেকে অনন্য। স্পিনারদেরই ২০ উইকেট নেওয়ার ঘটনা ইতিহাসে আরও বিরল। ইতিহাসে মাত্র ২য় বার এবং ৮৮ বছরের ব্যবধানে এমন কিছু করলেন দুই পাকিস্তানি স্পিনার। 

সবশেষ স্পিনারদের ২০ উইকেট নেওয়ার ঘটনা ছিল ১৯৫৬ সালে। অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক টেস্টে ক্রিকেটের ইতিহাসের সেরা বোলিং ফিগার করেছিলেন ইংল্যান্ডের কিংবদন্তি জিম লেকার। সেবারের ম্যানচেস্টার টেস্টে জিম লেকার নিয়েছিলেন অবিশ্বাস্য ১৯ উইকেট। আর বাকি উইকেট পেয়েছিলেন টনি লক। 

উল্লেখ্য, ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হারের পর সিরিজ বাঁচাতে ঘুরে দাঁড়ানোর বিকল্প ছিল না পাকিস্তানের। একাদশে রদবদল এনে দারুণ সাফল্য পেল স্বাগতিকরা। দুই স্পিনারের ঝলকে সাড়ে তিন বছরেরও বেশি সময় ঘরের মাটিতে টেস্ট জয়ের অপেক্ষা শেষ হয়েছে। সফরকারীদের ১৫২ রানে হারিয়ে সিরিজে ১-১ সমতা ফিরিয়েছে শান মাসুদের দল।