১১ অক্টোবর ২০২৪, ০৭:৩৭

মেসির আর্জেন্টিনাকে রুখে দিলো ভেনেজুয়েলা

ভেনেজুয়েলা ও আর্জেন্টিনার ম্যাচের দৃশ্য   © সংগৃহীত

ইনজুরি কাটিয়ে ফেরা লিওনেল মেসিকে নিয়ে মাঠে নেমেছিল আর্জেন্টিনা। কিন্তু মাঠে ফিরেও দলকে জয়ের ধারায় ফেরাতে পারেননি এই মহাতারকা। শুক্রবার (১১ অক্টোবর) ভোরে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে ভেনেজুয়েলার বিপক্ষে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ১–১ গোলে ড্র করেছে আর্জেন্টিনা। নিকোলাস ওতামেন্দির গোলে আর্জেন্টিনা এগিয়ে যাওয়ার পর সলোমোন রন্দনের গোলে সমতায় ফেরে স্বাগতিক ভেনেজুয়েলা।

ভেনেজুয়েলার মাঠ স্তাদিও মাতুরিনে খেলা শুরু হয় নির্ধারিত সময়ের ৩০ মিনিট পর। বৃষ্টির কারণে মাঠে রীতিমতো বন্যার মতো অবস্থার সৃষ্টি হয়। এমনকি আধাঘণ্টা পর খেলা শুরু হলেও তখনো মাঠ খেলার উপযোগী ছিল না। শট নেওয়র পর বলের সঙ্গে জমে থাকা পানিও উড়ছিল।

দুই দলের বারবার ফাউলের কারণেও ম্যাচে ছন্দপতন ঘটেছে। ম্যাচে মোট ৩৩ বার ফাউলের বাঁশি বাজাতে হয়েছে রেফারিকে; এর মধ্যে ২০ বারই করেছে ভেনেজুয়েলা।

তবে এই প্রতিকূল পরিবেশের মধ্যেই ১৩ মিনিটে এগিয়ে যায় আর্জেন্টিনা। ফ্রি–কিক থেকে মেসির শট ভেনেজুয়েলা গোলরক্ষক ফিরিয়ে দিলেও সেটি বক্সের ভেতর সেটি পেয়ে যান ওতামেন্দি। তাৎক্ষণিকভাবে সুযোগ কাজে লাগিয়ে দলকে এগিয়ে দেন এই ডিফেন্ডার।

তবে ৪০তম মিনিটে সমতায় ফেরার দারুণ সুযোগও পেয়ে যায় স্বাগতিকরা। তবে, রন্দনের কাছ থেকে নেওয়া শট আটকে দেন এমিলিয়ানো মার্তিনেসের নিষেধাজ্ঞায় আর্জেন্টিনার পোস্টে দাঁড়ানো জেরোনিমো রুলি।এগিয়ে থেকে বিরতিতে যায় আলবিসেলেস্তেরা। 

দ্বিতীয়ার্ধে মাঠে কমে পানির দাপট। বিরতি পর মাঠে নেমেই ম্যাচে সমতা ফেরানোর দারুণ সুযোগ এসেছিল ভেনেজুয়েলার সামনে। ৬৫তম মিনিটে দারুণ এক আক্রমণে সমতায় ফেরে স্বাগতিকরা। বাঁ কর্নার থেকে সোতেলোর  দারুণ এক ক্রস বক্সে পেয়ে লাফিয়ে হেড নেন রন্দন। তার সে হেড লাফিয়েও নাগাল পাননি এমিলিয়ানোর অনুপস্থিতিতে আর্জেন্টিনার গোলবার সামলানো জেরোনিমো রুল্লি। বল জড়ায় জালে। উচ্ছ্বাসে মাতে স্বাগতিকরা।

এরপর লিডে ফিরতে দুদলের মধ্যে চলে ফের আক্রমণ-পাল্টা আক্রমণ। কিন্তু ভেজা মাঠে আর কেউই সফলতার মুখ দেখেনি। বিশ্ব চ্যাম্পিয়নদের থেকে গুরুত্বপূর্ণ ১ পয়েন্ট আদায় করে নেয় ভেনেজুয়েলা।

টানা দুই ম্যাচে জয়হীন থাকলেও এখনো কনমেবল অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে শীর্ষে অবস্থান করছে আর্জেন্টিনা। ৯ ম্যাচে ৬ জয় ও ১ ড্রয়ে তাদের পয়েন্ট ১৯। সমান ম্যাচে ৩ পয়েন্ট কম নিয়ে দুইয়ে কলম্বিয়া। ১১ পয়েন্ট নিয়ে ছয়ে অবস্থান ভেনেজুয়েলার। ৮ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে সাতে অবস্থান করছে ব্রাজিল।