০৭ অক্টোবর ২০২৪, ১১:১১

বাফুফে নির্বাচনের তফসিল ঘোষণা আজ

বাফুফে নির্বাচনের তপশিল ঘোষণা আজ  © সংগৃহীত

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচনী তফসিল ঘোষণা করা হবে আজ। আগামী ২৬ অক্টোবর নির্বাচনকে সামনে রেখে তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার মেজবাহ উদ্দিন আহমেদ। 

সোমবার (৭ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় তফসিল ঘোষণা করা হবে। প্রধান নির্বাচন কমিশনার মেজবাহ উদ্দিন আহমেদ বাকি দুই নির্বাচন কমিশনার ব্যারিস্টার একেএম এহসানুর রহমান ও সুরাইয়া আক্তার জাহানকে নিয়ে গতকাল প্রথম সভা করেন। 

২৬ অক্টোবর বাফুফে নির্বাচন। গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের ২১ দিন আগে নির্বাচনী কর্মকাণ্ড শুরু করতে হয়। সেই হিসাবে এক দিন দেরি করে গতকাল (৬ অক্টোবর) থেকে কাজ শুরু করেছে নির্বাচন কমিশন।

কাজী সালাউদ্দিনের চার মেয়াদেই প্রধান নির্বাচন কমিশনার ছিলেন মেজবাহ। আসছে নির্বাচনে সালাউদ্দিন সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা না করলেও টানা পঞ্চমবারের মতো নির্বাচন কমিশনারের দায়িত্ব মেজবাহর কাঁধে। যদিও তাঁকে পুনরায় নির্বাচন কমিশনারের দায়িত্ব দেওয়ায় কেউ কেউ সমালোচনা করেছেন। অতীতে সালাউদ্দিনের কথার বাইরে গিয়ে কিছু করেননি বলেই তাঁকে নিয়ে প্রশ্ন উঠেছিল। 

সেই প্রসঙ্গ উঠলে মেজবাহ বলেন, ‘শেষ চার নির্বাচনেই সালাউদ্দিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন। এবার তিনি নির্বাচন করবেন না। আমাকে এই নিয়ে কথা শুনতে হবে না।’ বিগত নির্বাচনগুলোতে প্রার্থীরা রাজনৈতিকভাবে প্রভাবিত হয়েছেন বলে জানান মেজবাহ।

এর আগে বাফুফের নির্বাহী কমিটির বৈঠকে ভোটার তালিকা চূড়ান্ত করা হয়। এবার নির্বাচন হবে ১৩৩ ভোটের। যদিও ১৩৭ ডেলিগেটের নাম জমা পড়ে বাফুফেতে। কিন্তু অভিযোগ থাকায় বাদ পড়ে ফেনী, শেরপুর, গোপালগঞ্জ ও লালমনিরহাট জেলা।

নিয়ম অনুযায়ী বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাহী কমিটি ২১ জনের। সভাপতি, সিনিয়র সহসভাপতি, ৪ জন সহসভাপতি ও ১৫ জন নির্বাহী সদস্য মনোনীত কাউন্সিলরদের ভোটে নির্বাচিত হবেন।