৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৩২

ব্যাটিং তাণ্ডবে বিশ্ব রেকর্ড ভারতের, বাংলাদেশের বিপক্ষে জয় পেতে মরিয়া

ব্যাটিং তাণ্ডবে বিশ্ব রেকর্ড ভারতের  © সংগৃহীত

বৃষ্টির কারণে আড়াই দিন পর শুরু হল কানপুরে বাংলাদেশ ও ভারতের দ্বিতীয় টেস্ট। ঘরের মাঠে এই ম্যাচটি জিতে টেস্ট চ্যাম্পিয়নশীপে এক ধাপ এগিয়ে যেতে চাইছে রোহিতের ভারত। প্রথম ইনিংসে ২৩৩ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ। এই রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে বিস্ফোরক শুরু এনে দেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও যশস্বী জয়সোয়াল। তাতে একটি বিশ্বরেকর্ডও গড়ে ফেললেন তারা

চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে দ্রুত গতিতে রান তুলছে ভারত। রীতিমতো টি-টোয়েন্টি মেজাজে রান তুলছে তারা। প্রথম ৩ ওভারে দলগত অর্ধশত রানের ওপেনিং জুটি এরপরে ১০.১ ওভারে দলগত শত রান। সবই হয়েছে রেকর্ড। প্রতিবেদন লেখার আগ পর্যন্ত ভারতের সংগ্রহ ১৮ ওভারে ১৫১ রানে ৩ উইকেট। 

ক্রিজে রয়েছেন বিরাট কোহলি ও রিষভ পান্থ। বাংলাদেশের হয়ে একটি করে উইকেট নিয়েছেন মেহেদী মিরাজ ও হাসান মাহমুদ। অধিনায়ক রোহিত শর্মা ১১ বলে ২৩ রান করে মেহেদী মিরাজের বলে বোল্ড হয়ে ফিরে গেছেন। আরেক ওপেনার জয়শোয়ালকেও বোল্ড করে ফিরিয়েছেন হাসান মাহমুদ। ফিরে যাওয়ার আগে জয়শোয়াল ৫১ বলে ৭২ রানের ইনিংস উপহার দিয়ে গেছেন। শুভমান গিলকে আউট করেছেন সাকিব।

এর আগে আড়াই দিন পরে কানপুরে চতুর্থ দিনে খেলতে নেমে চাপের মুখে সেঞ্চুরি তুলে নিয়েছেন বাংলাদেশের বা হাতি ব্যাটার মমিনুল হক। ভারতের হয়ে বুমরা সর্বোচ্চ ৩ টি উইকেট নিয়েছেন। এছাড়াও দুইটি করে উইকেট নিয়েছেন সিরাজ, অশ্বিন ও আকাশ দ্বীপ। জাদেজা একটি উইকেট নিয়েছেন।

কানপুরে দ্বিতীয় টেস্টে প্রথম দিনে টসে জিতে বাংলাদেশকে ব্যাটিং এ আমন্ত্রণ জানান ভারতের অধিনায়ক রোহিত শর্মা। ৩৫ ওভার খেলার পরে মাঠের বৃষ্টির কারণে আড়াইদিন পর শুরু হয় চতুর্থ দিনের খেলা।