২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৩০

টি—টোয়েন্টিতে কোনো সেঞ্চুরি নেই সাকিবের, ফিফটি ১৩টি

সাকিব আল হাসান  © সংগৃহীত

বাংলাদেশের অন্যতম সেরা একজন ক্রিকেটার সাকিব আল হাসান। বিশ্ব ক্রিকেটে যিনি সমাদৃত বিশ্বসেরা অলরাউন্ডার হিসেবে। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান অবসরের ঘোষণা দিয়েছেন। ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের আগে ২০ ওভারের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন এই পোস্টার বয়। বিদায়বেলায় সঙ্গে করে ফিরলেন হাজারো ক্রিকেটপ্রেমীদের ভালোবাসা এবং এক ঝুলি রেকর্ড নিয়ে। 

সাকিবের সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেটে অভিষেক হয়েছিল ২০০৬ সালে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে। ২০ ওভারের ক্রিকেট থেকে অবসরের পর শুক্রবার (২৭ সেপ্টেম্বর) দুপুরে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে একটি পোস্টার পোস্ট করেন সাকিব। যেখানে তার টি-টোয়েন্টি ও টেস্টের পরিসংখ্যান লেখা রয়েছে। 

টি-টোয়েন্টিতে ১২৯ ম্যাচে ১২৭ ইনিংসে ব্যাট করার সুযোগ পেয়েছেন। ২৩.১৯ গড়ে ১৩ ফিফটিতে করেছেন ২৫৫১ রান। সর্বোচ্চ রান ৮৪। বল হাতে ১২৬ ইনিংসে ৬.৮১ ইকোনোমিতে নিয়েছেন ১৪৯ উইকেট। টি টোয়েন্টিতে কোনো সেঞ্চুরি নেই সাকিবের। ক্যারিয়ারসেরা বোলিং ২০ রানে ৫ উইকেট। সাকিব সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে আফগানিস্তানের বিপক্ষে। 

টি-টোয়েন্টিতে সর্বাধিক উইকেট শিকারির তালিকায় সাকিব রয়েছেন তৃতীয় স্থানে। এক ভেন্যুতে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ডও তার দখলে। মিরপুরের শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে তিনি সর্বোচ্চ ৪৫ উইকেট নিয়ে এই কীর্তি গড়েছেন। সবচেয়ে বেশি স্টাম্পিং করে ১৯ টি উইকেট নিয়েছে সাকিব। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে সবচেয়ে দীর্ঘসময় ধরে খেলা ক্রিকেটারদের তালিকায় প্রথম স্থানে আছেন সাকিব। পুরুষদের টি-টোয়েন্টিতে ১০০ উইকেট এবং ১০০০ রান করা প্রথম অলরাউন্ডার।

আরও পড়ুন: টেস্ট ক্রিকেটে ৪ হাজার ৬শ রানের মালিক সাকিব, উইকেট ২৪২টি

বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডারের মধ্যে একজন সাকিব আল হাসান। দেশ-বিদেশে সাকিবের অসংখ্য ভক্ত। অনেক উঠতি ক্রিকেটার অনুসরণ করেন তাকে। সাকিব আল হাসান ব্যতিক্রমি এক চরিত্র। সাকিব বাংলাদেশের ইতিহাসের সেরা ক্রীড়াবিদ তো বটেই, নিজেকে প্রতিষ্ঠিত করেছেন আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবে। তবে এবার লম্বা ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দিয়েছেন সাকিব।