২৭ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৫৫

‘হারলেই গম্ভীরের আসল চেহারা বেরিয়ে আসবে’

‘হারলেই গম্ভীরের আসল চেহারা বেরিয়ে আসবে’  © ফাইল ছবি

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতের প্রধান কোচের দায়িত্ব নিয়েছেন গৌতম গম্ভীর। কোচের দায়িত্বে বেশি দিন হয়নি গম্ভীরের। তাই এখনও পর্যন্ত ভালো-মন্দ বিচার করার সুযোগও তাই অত বেশি নেই।

বিরাট কোহলির সঙ্গে লম্বা সময় ধরে ঝামেলা থাকলেও ভারতের কোচ হওয়ার আগেই মিটিয়ে ফেলেছেন গম্ভীর। অধিনায়ক রোহিত শর্মার সঙ্গেও তার বোঝাপড়া ভালো। অতীতে সবসময় ‘গম্ভীর’ থাকা গম্ভীরকেও এখন হাসিখুশি দেখা যায়।

চলতি ভারত সিরিজে ধারাভাষ্য দিচ্ছেন তামিম। বৃষ্টির কারণে আজ শুক্রবার (২৭ সেপ্টেম্বর) কানপুর টেস্টের টস শুরু হতে যখন দেরি হচ্ছিল, তখন সিরিজের অফিশিয়াল সম্প্রচারকারী চ্যানেল স্পোর্টস–১৮ ও স্ট্রিমিং প্ল্যাটফর্ম জিও সিনেমায় ও তামিম ও ভারতের সাবেক উইকেটকিপার–ব্যাটসম্যান পার্থিব প্যাটেলের আলোচনায় উঠে আসে গম্ভীরের হাসিখুশি থাকার এই প্রসঙ্গ।

এই প্রসঙ্গ নিয়ে তামিম বলেন, ‘যখন আপনি জিততেই থাকবেন, তখন একজন মানুষের আসল চরিত্র সম্পর্কে জানতে পারবেন না। যখন আপনি একটি সিরিজ হারবেন এবং এরপর আরেকটি, তখনই আসল চেহারা বেরিয়ে আসে। কোনো সন্দেহ নেই তিনি (গৌতম গম্ভীর) একজন যোগ্য ব্যক্তি। কিন্তু তাকে এখনই কিছু বলাটা বেশ তাড়াহুড়া হয়ে যায়। ভারত একটা ম্যাচ খারাপ খেলুক, তখনই বুঝতে পারবেন।’

পার্থিব প্যাটেল মনে করেন, ভারতের সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রেখেছেন গম্ভীর। তার কথায়, ‘রাহুল দ্রাবিড় ও রবি শাস্ত্রীর অধীন ভারত যে সাফল্য পেয়েছে, আপনি সেটাই বয়ে নিয়ে যাচ্ছেন। কোনো কিছু বদলে না ফেলার সুযোগ আপনার আছে। তবে একইসঙ্গে এটাও গুরুত্বপূর্ণ যে, কাজটা নিজস্ব উপায়ে করতে হবে। ড্রেসিংরুম থেকে যেসব খবর পাচ্ছি, তারা স্বচ্ছন্দ্যেই আছে এবং সবার মধ্যে টেস্ট জয়ের সংকল্প আছে।’