২২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৭

চেন্নাই টেস্টে জয়ের সুবাস পাচ্ছে রোহিত-কোহিলরা?

চেন্নাই টেস্টে জয়ের সুবাস পাচ্ছে রোহিত-কোহিলরা?  © সংগৃহীত

চেন্নাইয়ে প্রথম টেস্টের চতুর্থ দিনে ১৫৮ রানে ৪ উইকেট নিয়ে শুরু করবে টাইগাররা। টাইগারদের জয়ের জন্য প্রয়োজন ৩৫৭ রান। হাতে রয়েছে ৬ উইকেট। চতুর্থ ইনিংসে এত বড় রান তাড়া করে জয়ের ইতিহাস অতীতের কোন দলেরই নেই। কাজেই বলা যায় চেন্নাই টেস্টে জয়ের সুবাস পাচ্ছে রোহিত-কোহলিরা।

চতুর্থ দিনে ক্রিজে রয়েছেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এবং অপরপ্রান্তে রয়েছেন অধিনায়ক নাজমুল শান্ত। তিনি অপরাজিত রয়েছে ৫১ রানে।

এর আগে স্বাগতিক ভারত ৩০৮ রানের লিড নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে। শুভমান গিল ও রিষভ পান্থ দুজনে মিলে গড়েছেন ১৬৭ রানের জুটি। শেষ পর্যন্ত ভারত ৪ উইকেটে ২৮৭ রান করে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে আর তাতেই বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৫১৪ রান।

দীর্ঘদিন পর ইনজুরি থেকে ফিরে টেস্ট ম্যাচ খেলতে নেমে ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান রিষভ পান্থ তুলে নেয় তার পঞ্চম টেস্ট শতক। শেষ পর্যন্ত তিনি ১২৮ বলে ১০৯ রান করে মেহেদী হাসান মিরাজের বলে আউট হয়ে ফিরেছেন। আরেক ব্যাটার শুভমান গিল ইনিংস ঘোষণা পর্যন্ত অপরাজিত থেকেছেন ১১৯ রানে। 

জয়ের জন্য ৫১৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বেশ ধীরস্থিরভাবেই এগিয়ে যাচ্ছিলেন টাইগার ওপেনার জাকির ও সালমান। গড়েছেন অর্ধশতক রানের ওপেনিং জুটি। চা বিরতিতে যাওয়ার আগে ১৩ ওভার খেলে জাকির-সাদমান মিলে করেন ৫৬ রান। 

চা বিরতির পর চতুর্থ ওভারেই সাফল্য পায় ভারত, দ্রুতই উইকেট হারান জাকির হাসান। ৬২ রানে ভাঙে বাংলাদেশের ওপেনিং জুটি। ৩৩ রানে থাকা জাকিরকে গালি অঞ্চলে ক্যাচ বানান জাসপ্রীত বুমরাহ।

আরেক ওপেনার সাদমান ইসলামও ইনিংস বড় করতে পারেননি। রবিচন্দ্রন আশ্বিনের বলে শর্ট মিডউইকেটে শুভমান গিললের হাত ধরা পড়েন তিনি। পরবর্তীতে অভিজ্ঞ মমিনুল ও মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিককেও ফিরিয়েছেন ভারতের এই অফ স্পিনার। সমান ১৩ করে রান পেয়েছেন এই দুই অভিজ্ঞ ব্যাটার। ভারতের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৩ উইকেট নিয়েছেন রবিচন্দ্রন আশ্বিন।

রান তাড়া করে বাংলাদেশের সবচেয়ে সফরতম জয় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০০৯ সালে। গ্রেনাডায় সেবার বাংলাদেশ জয় পেয়েছিল ২১৫ রান তাড়া করে। সেবার দুর্দান্ত অলরাউন্ডার নৈপুণ্যে ম্যাচ সেরার পুরস্কার জিতে নিয়েছিল সাবেক অধিনায়ক সাকিব আল হাসান।

রান তাড়ায় দ্বিতীয় সবচেয়ে সফরতম জয় শ্রীলঙ্কার বিপক্ষে। ২০১৭ সালে সেবার ১৯১ রান তাড়া করে জয় পেয়েছিল বাংলাদেশ। সেবার ম্যাচ সেরা হয়েছিলেন তামিম ইকবাল। রান তাড়ায় তৃতীয় সফরতম জয় জিম্বাবুয়ের বিপক্ষে। ২০১৪ সালে মিরপুরে ১০১ রান তাড়া করে জয় পেয়েছিল বাংলাদেশ। দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছিল তাইজুল ইসলাম। 

দুই ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামী ২৭ সেপ্টেম্বর থেকে কানপুরে শুরু হবে। এবারের ভারত সফরে বাংলাদেশ দল দুইটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে।