২১ সেপ্টেম্বর ২০২৪, ১৪:০৫

ভারতকে হারাতে বাংলাদেশের চাই ৫১৫ রান

ভারতকে হারাতে বাংলাদেশের চাই ৫১৫ রান

চেন্নাইয়ের প্রথম টেস্টের তৃতীয় দিনে বাংলাদেশের সামনে জয়ের লক্ষ্য ৫১৪ রান। ভারত নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করেছে ২৮৭ রানে। তাই বলাই হয় খুব বেশি অঘটন না ঘটলে বাংলাদেশের পরাজয় নিশ্চিত। কিংবা এ ম্যাচটির নিয়ন্ত্রণ নিতে বাংলাদেশের ব্যাটসম্যানদের বিশেষ করে টপ ও মিডেল অর্ডারদের করতে হবে অবিশ্বাস্য কোন পারফরম্যান্স। 

চেন্নাই টেস্টের তৃতীয় দিনে ব্যাটিংয়ে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান শুভমান গিল ও ঋষভ পান্ত। ব্যাটিংয়ে নেমে এই দুই ব্যাটার দেখেশুনেই খেলতে থাকেন। দুইজনই তুলে নেন ব্যক্তিগত অর্ধশতক। শুভমান গিল ৭৯ বলে ও ঋষভ পান্ত ৮৮ বলে তুলে নেন অর্ধশতক। এই জুটিতে ভর কের ক্রমেই বাড়তে থাকে ভারতের লিড।

তবে অর্ধশতক তুলে নেওয়ার পর ফিরে যেতে পারতেন গিল। ৩৫তম ওভারে তাসকিন আহমেদের বলে কাভার পয়েন্ট অঞ্চলে ক্যাচ তুলেছিলেন ফিফটি করা গিল। কিন্তু বলটি তালুবন্দি করতে পারেননি তাইজুল ইসলাম। সামনের দিকে একটু ঝাঁপিয়ে পড়লেই হয়তো বলটি হাতের তালুতে জমাতে পারতেন তিনি। জীবন পেয়ে নিজের ইনিংসকে বড় করতে থাকেন তিনি।

লাঞ্চ বিরতির আগে জীবন পান ঋষভ পান্থও। ৪৯তম ওভারে সাকিবের বলে মিডউইকেট দিয়ে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচ তুলে দেন ঋষভ। তবে ক্যাচটি তালুবন্দি করতে ব্যর্থ হন শান্ত। যার ফলে জীবন পান ঋষভ। আর বাংলাদেশকে প্রথম সেশনে থাকতে হয় উইকেটবিহীন। নতুন জীবন পাওয়ার পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি ভারতের শুভমান গিল ও রিষভ প্যান্থকে। দুই ব্যাটারই শেষ পর্যন্ত তুলে নিয়েছেন নিজেদের শত রানের মাইলফলক। 

দীর্ঘদিন পর ইনজুরি থেকে ফিরে টেস্ট ম্যাচ খেলতে নেমে ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পান্ত তুলে নেয় তার পঞ্চম টেস্ট শতক। শেষ পর্যন্ত তিনি ১২৮ বলে ১০৯ রান করে মেহেদী হাসান মিরাজের বলে আউট হয়ে ফিরেছেন। আরেক ব্যাটার শুভমান গিল ইনিংস ঘোষণা পর্যন্ত অপরাজিত থেকেছেন ১১৯ রানে। শুভমান গিল ও ঋষভ পান্ত দুজনে মিলে দলকে এনে দিয়েছেন ৫১৪ রানে লিড।

এর আগে পাকিস্তানকে তাদের মাঠেই হোয়াইটওয়াশ করে ইতিহাস গড়া বাংলাদেশ এবার ভারতের বিপক্ষে খেলতে নেমেই খেই হারিয়ে ফেললো। চেন্নাই টেস্টে ভারতের বিপক্ষে হাসান মাহমুদ, তাসকিন, নাহিদ রানারা দুর্দান্ত বোলিং করলেও ব্যাটিংয়ে নেমেই খেই হারিয়ে ফেলেছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ভারতকে ৩৭৬ রানে অলআউট করে ব্যাটিংয়ে নামে নাজমুল শান্তর দল। তবে ব্যাটিংয়ে নেমে ভারতীয় পেসারদের তোপে তাসের ঘরের মতো ভেঙে যায় টাইগারদের ব্যাটিং লাইন-আপ।

এমনকি ফলো-অন এড়ানোর জন্য নূন্যতম যে রান দরকার ছিল সেটাও করতে পারেনি বাংলাদেশ। ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশ থেমেছে ১৪৯ রানে। ফলে স্বাগতিকদের চেয়ে ২২৭ রানে পিছিয়ে পড়ে তারা। তবে বাংলাদেশকে ফলো-অন না করিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে ভারত।

ব্যাটিংয়ে নেমে ২৩ ওভারে ৮১ রান সংগ্রহ করে ভারত। এরপরেই দ্বিতীয় দিনের খেলা সমাপ্ত ঘোষণা করেন আম্পায়াররা। যার ফলে ৩০৮ রানের লিড নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করে স্বাগতিকরা।