১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৪

টস জিতে বোলিং নিল বাংলাদেশ, ম্যাচ শুরুর আগে দেখে নিন মাইলফলক

টস জিতে বোলিং নিল বাংলাদেশ

ভারতের বিপক্ষে প্রথম টেস্টে  টস জিতে শুরুতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন নাজমুল হোসেন শান্ত। ফলে চেন্নাই টেস্টে আগে ব্যাট করবে ভারত। এই লড়াইয়ে নামার আগে পাকিস্তানকে হারিয়ে ফুরফুরে মেজাজে আছে নাজমুল হোসেন শান্তর দল। বড় প্রত্যাশা নিয়ে এবার ভারত সফরে টাইগাররা। 

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সকাল ১০টায় চেন্নাইয়ের এম চিদাম্বরম স্টেডিয়ামে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচ। ওই ম্যাচে ধারাভাষ্য দেবেন দেশের সফলতম ব্যাটসম্যান তামিম ইকবাল। 

 টস জয়ের পর টাইগার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত বলেন, ‘আমি প্রথমে বোলিং করতে চাই। কারণ এখানে আর্দ্রতা রয়েছে এবং আমরা এটি ব্যবহার করতে চাই। প্রথম সেশনটি পেসারদের জন্য খুব ভালো হবে।’

টস জিতলে ভারতও ফিল্ডিং করতো, এমনটা জানিয়ে রোহিত শর্মা বলেন, ‘আমরাও তাই করতাম। পরিস্থিতি চ্যালেঞ্জিং হতে চলেছে। আমরা ভালো প্রস্তুতি নিয়েছি। ১০ টেস্টের দিকে তাকালে, প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। তবে আমরা সামনের দিকে মনোনিবেশ করতে চাই।’

রেকর্ডের সামনে মুশফিক
আর মাত্র ৯ রান করলেই বাংলাদেশের পক্ষে তিন ফরম্যাট মিলিয়ে সর্বোচ্চ রানের মালিক হয়ে যাবেন মুশফিকুর রহিম। বর্তমানে এই তালিকায় শীর্ষে আছেন তামিম ইকবাল। তার রান ১৫ হাজার ১৯২। মুশফিকুর রহিমের বর্তমান রান ১৫ হাজার ১৮৪।

ম্যাচ শুরুর আগে দেখে নিন মাইলফলক।

সাকিব আল হাসান
বিশ্বখ্যাত অলরাউন্ডার সাকিবের সামনে নতুন মাইলফলকে ওঠার হাতছানি। ভারতের বিপক্ষে দুই ম্যাচের সিরিজে আর ৮টি উইকেট পেলেই বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ২৫০ উইকেটের মাইলফলক ছুঁয়ে ফেলবেন সাকিব। এর মধ্য দিয়ে তিনি টেস্ট ইতিহাসে ‘ডাবল’-এর অসাধারণ একটি ক্লাবে জায়গা করে নেবেন। টেস্টে ৪ হাজার রান ও ২৫০ উইকেটের ‘ডাবল’ আছে মাত্র চারজনের। 

১৯৮৪ সালে সবার আগে এ ‘ডাবল’ অর্জন করেন ইয়ান বোথাম। ৬৯ ম্যাচে ‘ডাবল’ ছুঁয়েছেন তিনি। ১৯৮৩ সালে ভারতকে প্রথম বিশ্বকাপ জেতানো অধিনায়ক কপিল দেব ১৯৮৯ সালে ডাবল পান। কপিলের পরের নামটা জ্যাক ক্যালিস, চতুর্থ নামটা নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টোরি। ৪ হাজার ৫৪৩ রান ও ২৪২ উইকেট নিয়ে পঞ্চম খেলোয়াড় হিসেবে ডাবলের অপেক্ষায় সাকিব।

মেহেদী হাসান মিরাজ
বাংলাদেশের হয়ে টেস্ট চ্যাম্পিয়নশীপ (২০২৩-২০২৪) সর্বোচ্চ রান (৪৭.৫ এ ৩৮০) এবং সবচেয়ে বেশি উইকেটশিকারির (২৩ এ ২৮.৫) তালিকায় আছেন মেহেদী হাসান মিরাজ।

ভারতের দলীয় মাইলফলক
চেন্নাইয়ের বাংলাদেশের বিপক্ষে একটি ম্যাচ জিতলেই ভারত তাদের টেস্ট ইতিহাস হারের চেয়ে জেতা ম্যাচের সংখ্যা বেশি হবে। ভারত এ পর্যন্ত ৫৭৯ টি ম্যাচ খেলেছে যেখানে জয় ১৭৯ টিতে এবং হার ১৭৯ টিতে। ড্র করেছে ২২২ টি ম্যাচে এবং ট্রাই একটি ম্যাচে।

জয়শোয়াল
ভারতের বা-হাতি এ ওপেনারের জন্যও অপেক্ষা করছে একটি বিশেষ মাইলফলক। তিনি আর মাত্র ছয়টি ছক্কা পারতে মারলেই টেস্টে এক ক্যালেন্ডারে সবচেয়ে বেশি ছক্কা মারা খেলোয়াড়ের তালিকায় যোগ হবেন। এ তালিকায় এক ক্যালেন্ডারে সর্বাধিক ৩৩ টি ছক্কা মেরে শীর্ষ স্থানে রয়েছেন সাবেক নিউজিল্যান্ডের কিংবদন্তি ব্রেডন ম্যাককুলাম।

নতুন মাইলফলকের হাতছানি
টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে এখন পর্যন্ত একমাত্র ভারতকেই হারাতে পারেনি বাংলাদেশ। দুই ম্যাচের সিরিজে একটি টেস্ট জিতলেই টেস্ট খেলুড়ে ১০ দলের বিপক্ষে জেতা হবে বাংলাদেশের।