১৪ সেপ্টেম্বর ২০২৪, ১৪:২৭

সাকিব–মুশফিকরা খেলবেন, তামিম মাতাবেন কমেন্ট্রি বক্স

মুশফিক-তামিম ও সাকিব  © সংগৃহীত

তামিম ইকবাল দীর্ঘদিন ধরেই জাতীয় দলের বাইরে আছেন। এবার আসন্ন ভারতের বিপক্ষে তামিম ইকবালও নাকি ভারতের বিমান ধরছেন! তবে ক্রিকেটার হিসেবে নয়। ভারতে শুরু হতে যাওয়া আসন্ন সিরিজে ধারাভাষ্যকার হিসেবে যাচ্ছেন দেশসেরা এই ওপেনার। ক্রিকেট ছাড়ার পর ধারাভাষ্যে যোগ দেওয়ার ইচ্ছের কথা আগেও জানিয়েছিলেন তামিম। এখন সেটিই আছে বাস্তব হওয়ার পথে। 

এর আগেও নানান সময়ে তামিম জানিয়েছিলেন ক্রিকেট ছাড়ার পরে ধারাভাষ্যে আসতে চাওয়ার কথা। এরই মাঝে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এবং বাংলাদেশের হোম সিরিজে ধারাভাষ্য দিয়েছিলেন তামিম। তবে দুবারই তামিমকে দেখা গেছে অতিথি ধারাভাষ্যকার হিসেবে। ভারতের বিপক্ষে সাকিব-মুশফিকরা যখন ২২ গজ মাতাবেন তখন তামিম তাদের হয়ে কমেন্ট্রি বক্স মাতাবেন। এবারই প্রথম দেশের বাইরে কোনো আন্তর্জাতিক ম্যাচে ধারাভাষ্য দিতে দেখা যাবে বাংলাদেশের এই ওপেনারকে।

এবার পেশাদারভাবে পুরো সময় জুড়েও তামিম যেমন ধারাভাষ্য দিতে পারেন। জানা গেছে, ভারতের বিপক্ষে আসন্ন বাংলাদেশ-ভারত সিরিজেও ধারাভাষ্য কক্ষে থাকছেন তিনি। দুটি টেস্ট এবং তিনটি টি-টোয়েন্টি ম্যাচের ধারাভাষ্য দেবেন তামিম। এবার ভারত সিরিজে বাংলাদেশের হয়ে ধারাভাষ্যকার হিসেবে তামিমের সঙ্গে থাকবেন আতহার আলী খান। 

ভারতের পক্ষে ধারাভাষ্য দেবেন হার্শা ভোগলে, দীপ দাশগুপ্ত এবং মুরালি কার্তিক। ধারাভাষ্যকার হিসেবে তামিমের দক্ষতা ইতিমধ্যেই প্রমাণিত হয়েছে, এবং ভারত সিরিজে তাঁর উপস্থিতি আরও এক ধাপ এগিয়ে যাবে।

তামিমের ধারাভাষ্যে অভিষেক ঘটেছিল ২০২২ সালের বিপিএলে। তবে আন্তর্জাতিক পর্যায়ে প্রথম ধারাভাষ্য দিয়েছিলেন গত বছরের ডিসেম্বর মাসে, বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট সিরিজে। সেই সময় মিরপুরে অনুষ্ঠিত দ্বিতীয় টেস্টে তাঁর বিশ্লেষণ দর্শকদের প্রশংসা কুড়ায়।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ওপেনার তামিম ইকবাল ক্রিকেট থেকে দূরে আছেন অনেক দিন থেকেই। ২০২৩ সালের সেপ্টেম্বরে ওয়ানডেতে সবশেষ জাতীয় দলের জার্সি গায়ে মিরপুরে নিউজিল্যান্ডের বিপক্ষে ২২ গজ মাতিয়েছিলেন দেশ সেরা ওপেনার তামিম ইকবাল। সর্বশেষ টেস্ট খেলেছেন গত বছরের এপ্রিলে মিরপুরে আয়ারল্যান্ডের বিপক্ষে। আর আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে ২০২২ সালে অবসর নিলেও শেষ ম্যাচটি খেলেন ২০২০ সালে। 

আরও পড়ুন: ভারত সফরে বাংলাদেশের টেস্ট স্কোয়াড ঘোষণা, নতুন মুখ জাকের

আগামী ১৯ সেপ্টেম্বর থেকে ভারতের মাটিতে শুরু হবে বাংলাদেশ ও ভারতের দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টির সিরিজ। কানপুরে ২৭ সেপ্টেম্বর থেকে দুই দলের খেলার কথা দ্বিতীয় ও শেষ টেস্ট। দুটি টেস্টই শুরু হবে বাংলাদেশ সময় সকালে ১০টায়। এরপরেই টি-টোয়েন্টি সিরিজ। ৬ অক্টোবর গোয়ালিয়রে প্রথম টি-টোয়েন্টির পর দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ৯ ও ১২ অক্টোবর। এই সিরিজের সবগুলো ম্যাচই হবে দিবারাত্রির।