১৪ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৫

আজ ক্রিকেটারদের বোনাস দেওয়া হবে, কত করে পাচ্ছেন শান্তরা?

শান্তদের হাতে বোনাস তুলে দেবেন ক্রীড়া উপদেষ্টা  © সংগৃহীত

প্রথমবারের মতো ঘরের মাঠে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে দুই ম্যাচের টেস্ট সিরিজ জয় করেছে বাংলাদেশ। এর পুরস্কার হিসেবে বোনাস পাচ্ছেন ক্রিকেটাররা। শুধু ক্রিকেটাররাই নন, কোচিং স্টাফ ও সাপোর্টিং স্টাফরাও বোনাস পাবেন। কোচরা যার যার চুক্তি অনুযায়ী বোনাস পাবেন। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি।

শনিবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে শান্তদের পুরস্কৃত করতে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আর সেখানে পাকিস্তান সিরিজের দলে থাকা ক্রিকেটারদের মোট ৩ কোটি ২০ লাখ টাকা পুরস্কার তুলে দেবেন ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া। স্বাভাবিকভাবেই টেস্ট জয়ে বোনাসের পরিমাণ সবচেয়ে বেশি। পাশাপাশি সিরিজ জিতলে যোগ হয় বাড়তি বোনাস।

বিসিবির সর্বশেষ বোর্ড সভায় বোনাসের অঙ্ক বাড়ানোর পর বর্তমানে র‌্যাঙ্কিংয়ের ১ থেকে ৬ নম্বর দলের বিপক্ষে টেস্ট জয়ের জন্য ১৫ সদস্যের দলের প্রত্যেক ক্রিকেটার বোনাস পান ৪ লাখ টাকা। আর সিরিজ জয়ের জন্য বোনাস আরও ৪ লাখ টাকা করে।

এছাড়াও পাকিস্তানের বিপক্ষে দুটি টেস্ট জেতায় শুধু টেস্ট ম্যাচ জয়ের জন্যই প্রত্যেক ক্রিকেটারের বোনাস পাওয়ার কথা ৮ লাখ টাকা। সঙ্গে সিরিজ জয়ের বোনাস যোগ হয়ে খেলোয়াড় প্রতি বোনাস হওয়ার কথা ১২ লাখ টাকা করে। যদিও টেস্ট জেতার পর বিসিবি জানিয়েছিল বোনাস দ্বিগুণ করে দেওয়া হবে। অর্থাৎ শুধু টেস্ট জয়ের বোনাসই এখন ৮ লাখ টাকা। অর্থাৎ পাকিস্তান সিরিজের দলের ক্রিকেটার সংখ্যা ১৫ জন হলে একেকজন ক্রিকেটারের উইনিং বোনাস পাওয়ার কথা ১৬ লাখ টাকা করে।

সঙ্গে যোগ হবে ফারুক আহমেদের বোর্ডের দেওয়া বিশেষ বোনাসও। পুরো দলের জন্য সেটি ৮০ লাখ টাকা বলে জানা গেছে। ক্রিকেটার প্রতি বোনাস দাঁড়াবে তাতে ২০ লাখ টাকা করে। সব মিলিয়ে শুধু খেলোয়াড়েরাই পাকিস্তান সফরের উইনিং বোনাস হিসেবে পাবেন ৩ কোটি ২০ লাখ টাকা। বোনাস থেকে অবশ্য কেটে রাখা হবে আয়করের টাকা।

আগামী রোববার দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টি খেলতে ভারত উড়াল দেবে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচ মাঠে গড়াবে আগামী ১৯ সেপ্টেম্বর চেন্নাইয়ে। কানপুরে দ্বিতীয় ও শেষ টেস্ট অনুষ্ঠিত হবে ২৭ সেপ্টেম্বর। এরপর ৬, ৯ ও ১২ অক্টোবর তিনটি টি-টোয়েন্টি খেলবে দুই দল। ভারত ও বাংলাদেশ কেউই এখনও টি-টোয়েন্টি সিরিজের স্কোয়াড ঘোষণা করেনি। ভারত যে টেস্ট স্কোয়াড দিয়েছে, তা শুধু প্রথম টেস্টের জন্য। সফরে দুটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ দল।

আরও পড়ুন: ভারত সফরে বাংলাদেশের টেস্ট স্কোয়াড ঘোষণা, নতুন মুখ জাকের

বাংলাদেশের টেস্ট স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), সাদমান ইসলাম, জাকির হাসান, মুমিনুল হক, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, জাকের আলী (উইকেটরক্ষক), তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা, তাইজুল ইসলাম, মাহমুদুল হাসান, নাঈম ইসলাম ও খালেদ আহমেদ।