১৩ সেপ্টেম্বর ২০২৪, ২১:৪১

তামিমের বিসিবি পরিচালক হওয়ার খবরে যা জানা গেল

গতকাল বিসিবির বৈঠকে ছিলেন তামিমও  © ইন্টারনেট থেকে সংগৃহীত

সরকার পতনের ঠিক পরেই বড় রকমের পরিবর্তন এসেছে বাংলাদেশের ক্রিকেট অঙ্গনে। বিসিবির সভাপতি থেকে শুরু করে বিভিন্ন পরিচালক পদেও এই পরিবর্তনের হাওয়া লাগে। এবার ক্রিকেটাঙ্গনে জোর গুঞ্জন উঠেছে জাতীয় দলের সাবেক অধিনায়ক তামিম ইকবালের বিসিবির পরিচালক হওয়া নিয়ে।

তবে বিসিবি পরিচালক হতে হলে যে শর্ত সমূহ রয়েছে সেগুলোর কতটা তামিম পূরণ করেছেন, আলোচনায় রয়েছে সে বিষয়টিও। বিসিবি পরিচালক হতে হলে থাকতে হয় কাউন্সিলরশিপ, এরপর নির্বাচনী ধাপ পেরিয়ে বোর্ড কর্তা হওয়া। যদিও তামিম এখনও বাংলাদেশের ক্রিকেটার, আনুষ্ঠানিকভাবে অবসরও নেননি। 

ঠিক গত বছরের সেপ্টেম্বরে সর্বশেষ জাতীয় দলের জার্সিতে দেখা গেছে ওপেনার তামিম ইকবালকে। এরপর এক বছরের বেশি সময় পার হলেও লাল-সবুজের হয়ে আর মাঠে ফেরা হয়নি তার। ভক্তদের জন্য দুঃসংবাদ; হয়তো আর ক্রিকেটে দেখা নাও যেতে পারে এই বাঁহাতি ব্যাটারকে। কারণ, গুঞ্জন উঠেছে বিসিবির পরিচালক পদে দেখা যেতে পারে এই ৩৫ বছর বয়সী এই ক্রিকেটারকে।

গত কয়েকদিন ধরেই ক্রিকেট পাড়ায় গুঞ্জন বিসিবি পরিচালক হতে যাচ্ছেন তামিম। এই গুঞ্জনের পেছনে অবশ্য বেশকিছু কারণও রয়েছে। কেননা ক্রিকেট থেকে দূরে থাকলেও সাম্প্রতিক সময়ে বিসিবিতে আনাগোনা বেড়েছে তামিমের। বিশেষ করে গত মাসে ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদের বিসিবি পরিদর্শনের সময়ও উপস্থিত ছিলেন তামিম। সে সময় থেকেই মূলত গুঞ্জনের শুরু।

এই গুঞ্জন আরও বেশি ডানা মেলে গত কয়েকদিন বিসিবির পরিচালকদের পদত্যাগের মাধ্যমে। কেননা আপাতত ক্রিকেট অপারেশন্সের মতো গুরুত্বপূর্ণ পদ ছাড়াও পরিচালকদের অন্তত তিনটি পদ খালি রয়েছে। ধারণা করা হচ্ছে ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনূসের স্থলাভিষিক্ত হতে পারেন তামিম।

এদিকে, গতকাল (১২ সেপ্টেম্বর) দুপুরে বিসিবিতে আসেন তামিম। সেখানে প্রায় তিন ঘণ্টা অবস্থান করে বিকেল সাড়ে ৫টার দিকে বের হয়ে যান তিনি। এদিন বিসিবিপ্রধান ফারুক আহমেদ ও ক্রিকেটার নাজমুল হোসেন শান্তসহ ভারত সফরে ডাক পাওয়া আরও ৯ ক্রিকেটারের  সঙ্গে দেখা করেন তিনি।

অবশ্য তামিমের বিসিবি পরিচালক হওয়ার গুঞ্জন নিয়ে এখনও মুখ খোলেননি বিসিবির কোনো কর্তা। তবে শেষ পর্যন্ত তিনি পরিচালক পদে এলে অবাক হওয়ার কিছু থাকবে না। এর মধ্যে আসন্ন চ্যাম্পিয়নস ট্রফিতে খেলবেন তামিম—এমন কথাও শোনা যায়। তাই পরিচালক হওয়ার ব্যাপারটিও অনিশ্চিত। কেননা নিয়ম অনুযায়ী যদি পরিচালক হয়ে যান তামিম, সেক্ষেত্রে তার পক্ষে আর ক্রিকেট খেলা সম্ভব হবে না। যা ভক্তদের জন্য নিঃসন্দেহে মন খারাপের কারণ হতে পারে।