আর্জেন্টিনা-কলম্বিয়ার ফাইনাল ম্যাচের নতুন সময় যখন

ফাইনালে কলম্বিয়ার মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা
ফাইনালে কলম্বিয়ার মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা  © সংগৃহীত

কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়ার মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। কোপা আমেরিকার চলতি আসরে নকআউটের ম্যাচগুলোতে অতিরিক্ত সময় ছিল না। ৯০ মিনিটের খেলা শেষে স্কোর সমান থাকলে একবারে টাইব্রেকারে ফল বের করা হয়েছে। তবে ফাইনালে থাকছে এক্সট্রা টাইম। দুই দলের মধ্যে কার হাতে উঠবে এবারের শিরোপা? কেউবা বলছেন, আর্জেন্টিনাই ফেবারিট; আবার কারও মুখে শোনা যাচ্ছে কলম্বিয়ার তরুণ উদীয়মান শক্তির কথা। 

ম্যাচটি শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ সময় ভোর ৬টায়। স্টেডিয়ামে কলম্বিয়ান ভক্তদের তোপের মুখে শুরুতেই আধঘণ্টা পিছিয়ে দেয়া হয়েছিল আর্জেন্টিনা ও কলম্বিয়ার মধ্যেকার ম্যাচ। পরবর্তীতে আবারও ১৫ মিনিট পেছায় ম্যাচটি। এরপর আরও ৩০ মিনিট পেছায় ম্যাচ শুরুর সময়। খেলা শুরুর নতুন সময় বাংলাদেশ সময় ৭টা ১৫ মিনিট।

জানা গেছে, স্টেডিয়ামে খেলোয়াড়দের প্রবেশের সময় উচ্ছৃঙ্খল কলম্বিয়ান ভক্তদের তোপের মুখে পড়ে মায়ামির হার্ডরক স্টেডিয়ামের নিরাপত্তাকর্মীরা। কলম্বিয়ান অধ্যুষিত সেই অঞ্চলের অনেকেই ফাইনালের ভেন্যুতে প্রবেশের চেষ্টা চালান। ফলে তৈরি হয় এক বিশৃঙ্খল পরিবেশের।

স্টেডিয়ামের নিরাপত্তাকর্মীরা বাধ্য হন টিকিটবিহীন কলম্বিয়ান ভক্তদের ওপর চড়াও হতে। প্রটোকল অবশ্য পুরোপুরি মানতে পারেননি হার্ড রক স্টেডিয়ামের নিরাপত্তায় থাকা পুলিশেরা। কলম্বিয়ান ভক্তদের অনেকেই ঢুকে পড়েছেন বিনা টিকিটে। পুরো বিষয়টি নিয়েই সেখানে তৈরি হয় জটিল পরিস্থিতির। ফাইনালকে কেন্দ্র করে বাড়তি ব্যবস্থা নিয়েও বিতর্ক এড়াতে পারেনি কনমেবল। চরম বিপাকের মাঝে পড়ে আয়োজকরা তাৎক্ষণিকভাবে স্টেডিয়ামের গেট বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়। 

এবারই প্রথম কোপা আমেরিকায় প্রতিদ্বন্দ্বিতা করেছে ১৬টি দেশ। লাতিন ১০টি দলের সঙ্গে যোগ দেয় উত্তর, মধ্য ও ক্যারিবিয়ান অঞ্চলের আরো ছয়টি দেশ। এরা হলো—যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কানাডা, পানামা, কোস্টারিকা ও জ্যামাইকা। রেকর্ডসংখ্যক দল নিয়ে আয়োজন করা ৪৮তম কোপার শিরোপা জিতলে সেই দিক থেকেই রেকর্ড গড়বে আর্জেন্টিনা।

কোপায় সমান ১৫টি করে শিরোপা জিতেছে আর্জেন্টিনা ও উরুগুয়ে। এছাড়া ব্রাজিল নয়টি শিরোপা নিয়ে তিনে অবস্থান করছে। প্যারাগুয়ে, চিলি ও পেরু দুটি করে এবং কলম্বিয়া ও বলিভিয়া একবার করে লাতিন শ্রেষ্ঠত্ব পেয়েছে।

কোপার শুরুর দিকে দাপট ছিল উরুগুয়ের। প্রথম ১০ আসরের মধ্যে ছয়বারই তারা চ্যাম্পিয়ন হয়েছে। যদিও তখন টুর্নামেন্টের শিরোপা নির্ধারিত হতো রাউন্ড রবিন ভিত্তিতে। প্রথম ২৯টি আসর এবং পরে আরো দুটি মিলে মোট ৩১টি কোপার শিরোপা নির্ধারণ হয়েছে রাউন্ড রবিন লিগ লড়াইয়ে।

 

সর্বশেষ সংবাদ