০৭ জুলাই ২০২৪, ০৮:৪৯

ব্রাজিলকে টাইব্রেকারে হারিয়ে সেমিফাইনালে উরুগুয়ে

ব্রাজিলকে টাইব্রেকারে হারিয়ে সেমিফাইনালে উরুগুয়ে  © সংগৃহীত

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে আজ মুখোমুখি হয়েছিল ব্রাজিল-উরুগুয়ে। যেখানে হাড্ডাহাড্ডি লড়াইয়ে খেলা শেষে গোলশূন্য ছিলো দুই দলই। তবে কোনো দল গোল না পাওয়ায় ম্যাচের ফল নিষ্পত্তি হবে টাইব্রেকারে। ম্যাচের আগে থেকেই চলছিল নানা গুঞ্জন অপরাজেয় উরুগুয়েকে কি থামাতে পারবে ব্রাজিল? তবে এ ম্যাচে কেমন করে ব্রাজিল সেটাই দেখার বিষয় ছিল। তবে শেষেমেষ ব্রাজিলকে টাইব্রেকারে হারিয়ে সেমিফাইনালে উরুগুয়ে। 

রোববার (৭ জুলাই) বাংলাদেশ সময় সকাল ৭টায় লাস ভেগাসে সেমিফাইনালের ওঠার লড়াইয়ে মাঠে নামে এই দুই দল।

ম্যাচের শুরু থেকে আক্রমণ পাল্টা আক্রমণ, রোনাল্ড আরাওহোর সঙ্গে রাফিনহার বাকবিতণ্ডা, সেখানে আবার সতীর্থদের জড়িয়ে পড়া; অনেক কিছুই ছিল ব্রাজিল-উরুগুয়ের কোয়ার্টার ফাইনালের প্রথমার্ধে। গোলটাই শুধু অনুপস্থিত।

ডারউইন নুনেজ আর রদ্রিগোদের কয়েকটি সুযোগ নষ্টে বাড়তে থাকে ম্যাচের বয়স। অবশ্য মিনিট দশেকের মাথায় নুনেজ যে বার ব্যর্থ হন, সেটাকে সুযোগ নষ্ট বলা যায় কই! ভেসে আসা বলটার গতি এত বেশি ছিল যে, ঠিকঠাক মাথা লাগাতে পারেননি তিনি। অ্যালিসন বেকার হয়তো তখন হাফছেড়ে বাঁচেন।

২৮ মিনিটে বোধহয় ম্যাচের সবচেয়ে বড় সুযোগটা তৈরি করেছিল ব্রাজিল। ডি বক্সের ভেতর এন্দরিক বল বাড়িয়ে দিয়েছিলেন রাফিনহাকে। কিন্তু বার্সা ফরোয়ার্ড বলের কাছে যাওয়ার আগেই বিপদমুক্ত হয় উরুগুয়ে। মিনিট কয়েক পর নুনেজের হেড যায় ব্রাজিলের পোস্টের কয়েক হাত ওপর দিয়ে। পরক্ষণেই কাউন্টার অ্যাটাকে গিয়ে দারুণ সম্ভাবনা সত্ত্বেও গোল করতে ব্যর্থ হয় ব্রাজিল।

প্রথমার্ধে উত্তেজনা ছড়ালেও গোল পেতে ব্যর্থ ছিল ব্রাজিল-উরুগুয়ে। সেই উত্তেজনা ক্রমশ বেড়ে যায় পরের অর্ধে। এক পর্যায়ে কড়া ট্যাকল করে লাল কার্ড দেখেন উরুগুয়ে মিডফিল্ডার নাহিতাস নান্দেজ। কিন্তু দশজনের দলের বিপক্ষেও সুযোগটা নিতে পারেন দরিভাল জুনিয়রের শিষ্যরা। দ্বিতীয়ার্ধে তারা বড় কোনো সুযোগই তৈরি করতে পারেনি। 

পরে কোচ দরিভাল জুনিয়র তিনজনকে বদলি নামান। তুলে নেন রাফিনহা-পাকেতা ও গোমেজকে। পরিবর্তে স্যাভিও, আন্দ্রেস পেরেইরা ও ডগলাস লুইজ নামায় সেলেসাওদের খেলায় গতি বাড়ে। দ্বিতীয়ার্ধে ব্রাজিল বল পজেশনে এগিয়েও থাকলেও, বড় সুযোগ তৈরি করতে পারছিল না।  তবে কোনো কিছুতেই কাঙ্ক্ষিত গোলটি আসছিল না। ফলে নির্ধারিত সময়ে গোলশূন্য সমতা থাকার ম্যাচ গড়িয়েছে টাইব্রেকারে।

এতেই কপাল পুড়ে ব্রাজিলের। লাস ভেগাসে মূল ম্যাচ গোলশূন্য ড্রয়ের পর টাইব্রেকারে ৪-২ গোলে জিতে সেমিফাইনাল নিশ্চিত করেছে উরুগুয়ে।