অবস্থান কর্মসূচির ডাক দিয়ে শাহবাগ ছেড়েছে বিক্ষোভকারীরা

শাহবাগ ছেড়েছে বিক্ষোভকারীরা
শাহবাগ ছেড়েছে বিক্ষোভকারীরা  © টিডিসি ফটো

প্রায় দুই ঘণ্টা পর রাজধানীর শাহবাগ মোড় থেকে সরে গেছেন কোটা বিরোধী বিক্ষোভকারীরা। আগামীকাল বৃহস্পতিবার (৪ এপ্রিল) সকাল ১১টা থেকে হাইকোর্টের শুনানির আগ পর্যন্ত অবস্থান কর্মসূচির ডাক দিয়ে তারা শাহবাগ ছেড়েছে।

আজ বুধবার (৩ জুলাই) ৫টার পর শাহবাগ ছাড়ার আগে এই ঘোষণা দেন আন্দোলনের নেতৃত্ব স্থানে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাহিদ ও আরেক শিক্ষার্থী সারজিস।

এসময় তারা জানান, আগামীকাল সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হবেন তারা। পরবর্তীতে তারা হাইকোর্টের শুনানি শেষ না হওয়া পর্যন্ত আজকের মতই শাহবাগে অবস্থান কর্মসূচি পালন করবে।

জানা গেছে, এই আন্দোলনে অংশগ্রহণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ঢাকা কলেজ ও অন্যান্য কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের হাজার হাজার শিক্ষার্থী। প্রায় দুই ঘণ্টা শাহবাগ অবরোধ করে আন্দোলনের পক্ষে নানা স্লোগান দেন তারা। ৫টার পর এই প্রতিবেদনলেখার সময় তারা শাহবাগ ত্যাগ করে মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের দিকে ফিরছে।

এর আগে  দুপুর দেড়টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে অবস্থান কর্মসূচির ব্যানারে জড়ো হতে থাকেন বিভিন্ন হলের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। পরে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বিশাল এক মিছিল নিয়ে যাত্রা শুরু করেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয় শ্যাডো পার হয়ে হল পাড়া হয়ে মুহসীন হলের গেইট দিয়ে বের হয়ে টিএসসিতে আসেন শিক্ষার্থীরা। পরবর্তীতে বেলা ৩টার পর হাইকোর্ট হয়ে শাহবাগ অবরোধ করেন শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, ২০১৮ সালে তীব্র আন্দোলনের মুখে পড়ে কোটা বাতিল করে সরকার। পরবর্তীতে এবছর জুন মাসে হাইকোর্ট কোটা পুনর্বহাল করে রায় দিলে শিক্ষার্থীরা বিক্ষোভে ফেটে পড়ে। সরকারের আপিলে কোটা নিয়ে আগামীকাল বৃহস্পতিবার (৪ জুলাই) আবার রায় দিবেন আপিল বিভাগ।


সর্বশেষ সংবাদ