৩০ জুন ২০২৪, ১৪:৫৪

বিশ্বকাপ জয়ের পর পিচের মাটি খেলেন রোহিত

বিশ্বকাপ জয়ের পর পিচের মাটি খেলেন রোহিত   © সংগৃহীত

এবার ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা নেমেছে। ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে ভারত। ১৭ বছর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরের শিরোপা ঘরে তুলেছিল ভারত। অবশেষে অধিনায়ক রোহিত শর্মার হাত ধরে এলো সির আকাঙ্ক্ষিত সেই দিন। দীর্ঘ সময় পর শিরোপা জেতার আনন্দে উদযাপনের সময় বার্বাডোজের পিচের মাটি মুখে দিয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। 

শনিবার (২৯ জুন) ফাইনালে বার্বাডোজে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়েছে রোহিত শর্মার দল। ১৭৬ রানের পুঁজি গড়ে প্রতিপক্ষকে তারা থামিয়ে দিল ১৬৯ রানে। এদিন উদযাপনের ফাঁকে পিচের কাছে গিয়ে শান্তভাবে বসেন রোহিত। পরম মমতায় পিচটাতে একটু হাত বোলান ভারতের অধিনায়ক। এরপর পিচ থেকে খানিকটা মাটি মুখে পুরেছেন রোহিত। 

ভারতীয় অধিনায়কের এমন উদযাপনের ভিডিও আপ্লোড করা হয়েছে আইসিসির অফিসিয়াল ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট। এমন দীর্ঘ অপেক্ষার ফল যে শিরোপা, তার জন্য আনন্দটাও হয়েছে মাত্রা ছাড়ানো। 

ম্যাচ শেষে বিশ্বকাপ জয়ের অনুভূতি জানিয়ে রোহিত বলেন, ‘আমি এটা খুব করে চেয়েছি। ওই মুহূর্তটার কথা ভাষায় প্রকাশ করা খুব কঠিন। আমি তখন কী ভাবছিলাম, সেটা বলতে চাই না। আমি বলতে চাই না, তখন আমার মনের মধ্যে কী চলছিল। কিন্তু আমার কাছে ব্যক্তিগতভাবে এটা খুব আবেগের মুহূর্ত ছিল।’  

এদিকে এই আসর দিয়ে নিজের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের ইতি টেনেছেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক রোহিত শর্মা। টি-২০ থেকে অবসর নিলেও অবশ্য ওয়ানডে ও টেস্ট ক্রিকেট খেলবেন বলে জানিয়েছেন তিনি। 

আরও পড়ুন: বিশ্বকাপ জিতে কোহলির পর টি-টোয়েন্টি ছাড়লেন রোহিত

২০০৭ সালের ১৯ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার ডারবানে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে অভিষেক হয় রোহিতের। এর মাঝে কেটে গেছে ১৭ বছর। এ সময়ের মধ্যে তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ১৫৯টি। ১৪০.৮৯ স্ট্রাইকরেটে করেছেন ৪ হাজার ২৩১ রান। যেখানে রয়েছে ৫টি শতক ও ৩২টি অর্ধশতক। জিতেছেন দুই বিশ্বকাপ। ২০০৭ সালের প্রথম বিশ্বকাপের স্কোয়াডে ছিলেন রোহিত। আর শেষ করলেন ২০২৪ সালের বিশ্বকাপ জিতে।