ভারত-ইংল্যান্ডের ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেলেও ফাইনালে রোহিত-কোহলিরা

দ্বিতীয় সেমিফাইনালে আজ ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত
দ্বিতীয় সেমিফাইনালে আজ ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত  © সংগৃহীত

ফাইনালে উঠতে টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে আজ ইংল্যান্ডের মুখোমুখি হবে ভারত। ইংলিশদের সামনে সুযোগ, প্রথম দেশ হিসেবে টানা দুই আসরের শিরোপা জয়। আর ভারতের সুযোগ দ্বিতীয় শিরোপা ঘরে তোলার। রোহিত শর্মাদের সামনে এবার অ্যাডিলেডের প্রতিশোধ নেয়ারও সুযোগ। ২০২২ সালের টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালে ভারতকে ১০ উইকেটে উড়িয়ে দিয়েছিল ইংল্যান্ড। তবে ভারত-ইংল্যান্ডের ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেলেও ফাইনাল খেলবে রোহিত-কোহলিরা। 

বৃহস্পতিবার (২৭ জুন) গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে ম্যাচটি। ইংল্যান্ড টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন। এই দল দু’টি এবার আরেক সেমিতে মুখোমুখি হচ্ছে। তবে এই ম্যাচ মাঠে গড়ানো নিয়ে শঙ্কা রয়েছে।

গায়ানার উইকেট বিবেচনায় দুই দলের একাদশ হতে পারে স্পিন নির্ভর। এই সেমিফাইনালের জন্য নেই কোনো রিজার্ভ ডে। ফলে, কোনো কারণে ম্যাচ পরিত্যক্ত হলে ফাইনাল নিশ্চিত হবে রোহিত শর্মার দলের। দ্বিতীয় সেমিফাইনালের জন্য কোনো রিজার্ভ ডে রাখেনি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। যদিও বাড়তি সময় রাখা হয়েছে। ম্যাচ শেষ করার জন্য নির্ধারিত সময়ের বাইরে সর্বোচ্চ ২৫০ মিনিট সময় পাবেন আম্পায়ার, ম্যাচ রেফারি।

আবহাওয়ার পূর্বাভাস বিষয়ক ওয়েবসাইট ‘অ্যাকু ওয়েদার’ জানিয়েছে, ভারত ও ইংল্যান্ডের মধ্যে সেমিফাইনাল ম্যাচ শুরুর আগে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় সকাল ১০টায় এবং তার আগে বৃষ্টির বেশ সম্ভাবনা রয়েছে গায়ানায়। যেখানে বৃষ্টির সম্ভাবনা ৩৫ থেকে ৬৮ শতাংশ থাকতে পারে। এ ছাড়া ঘণ্টায় ১০ থেকে ১৫ মাইল বেগে বাতাসও বইতে পারে। বেলা ১২টায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে। 

সেই সময় বৃষ্টির সম্ভাবনা ৮৭ শতাংশ। অর্থাৎ, ম্যাচে বৃষ্টি বেশ বড় ভূমিকাই পালন করবে। এবারের বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী, শুধুমাত্র প্রথম সেমিফাইনাল ও ফাইনালের জন্য একদিন করে রিজার্ভ ডে বরাদ্দ আছে। 

বৃষ্টির কারণে খেলায় বিঘ্ন সৃষ্টি হলে ফলাফলের জন্য প্রতিটি দলকে ন্যূনতম অন্তত ৫ ওভার করে খেলতে হয়। যা বিশ্বকাপের গ্রুপপর্ব ও সুপার এইট রাউন্ডে বাস্তবায়ন করা হয়েছিল। তবে সেমিফাইনাল ও ফাইনালের জন্য সেটি হবে ১০ ওভারে। অর্থাৎ বৃষ্টি বাগড়া দিলেও টুর্নামেন্টের চূড়ান্ত ম্যাচ তিনটিতে ন্যূনতম ১০ ওভারের খেলা সম্পন্ন হতে হবে।

কোনো কারণে যদি বৃষ্টির কারণে ম্যাচ পরিত্যক্ত হয় তাহলে কোন দল ফাইনালে উঠবে? এক্ষেত্রে আইসিসির পূর্ব ঘোষিত নিয়মটা ভারতেরই পক্ষে। আইসিসির নিয়ম অনুযায়ী, সেমিফাইনাল বাতিল হলে সুপার এইটের শীর্ষে থাকা দল সরাসরি ফাইনালে ওঠে যাবে। সেক্ষেত্রে ম্যাচ না খেলেই ফাইনালে পৌঁছে যাবে ভারত। 

বৃষ্টির কারণে ম্যাচ না হলে আগের রাউন্ডের পয়েন্ট হিসাব করা হবে। ভারত সুপার এইট খেলেছে এক নম্বর গ্রুপ থেকে। যেখানে তিনটি ম্যাচ জিতে শীর্ষে ছিলো রোহিত-কোহলিরা, আর ইংল্যান্ড সুপার এইটে দুই নম্বর গ্রুপ থেকে দ্বিতীয় হয়ে সেমিতে ওঠে।  সেমিফাইনাল বাতিল হলে সুপার এইটের শীর্ষে থাকা দল সরাসরি ফাইনালে ওঠে যাবে।

টি-২০ বিশ্বকাপে ভারত ও ইংল্যান্ড খেলছে পঞ্চমবারের মতো সেমিফাইনাল। এর মধ্যে ইংল্যান্ড ফাইনাল খেলেছে তিনবার, শিরোপা ঘরে তুলেছে দুবার। ভারত দুবার ফাইনাল খেলে চ্যাম্পিয়ন হয়েছে একবার। গায়ানায় দুই দলের বড় চ্যালেঞ্জ হতে পারে ‘অচেনা’ উইকেট। প্রোভিডেন্স স্টেডিয়ামে এখনো কোনো ধরনের ম্যাচ খেলেনি ভারত। 

 

সর্বশেষ সংবাদ