আজ দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি ভারত-ইংল্যান্ড, প্রতিশোধ না প্রতিরোধ

আজ দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি ভারত-ইংল্যান্ড
আজ দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি ভারত-ইংল্যান্ড  © সংগৃহীত

গ্রুপ শীর্ষে থেকে বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে ভারত। এবার সামনে ইংল্যান্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে রাতে ইংল্যান্ডের বিপক্ষে নামছে ভারত। গত বার সেমিফাইনালে এই ইংল্যান্ডের কাছে হেরেই বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছিলেন রোহিত শর্মারা। তাইতো এই ম্যাচ ভারতের জন্য যে প্রতিশোধেরও সেটা আর আলাদা করে বলে দেওয়ার দরকার নেই। তবে তা প্রতিরোধ করে সেমি-ফাইনালের স্মৃতিকে সঙ্গী করেই নামবে ইংল্যান্ড।

বৃহস্পতিবার (২৭ জুন) গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে ম্যাচটি। ইংল্যান্ড টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন। এই দল দু’টি এবার আরেক সেমিতে মুখোমুখি হচ্ছে।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় ক্রিকেট দল এখনো পর্যন্ত রয়েছে অপরাজিত। এবার ফাইনালে যেতে তাদের সামনে বাধা কেবল ইংল্যান্ড। ২০০৭ সালে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এরপর আর তারা সেরা হতে পারেনি।

পরিসংখ্যান বলছে বড় মঞ্চে ভারতের ব্যর্থতার অন্যতম জায়গা হল নক আউট। গ্রুপ পর্বে ভারত চূড়ান্ত সাফল্য পেলেও নক আউট পর্বে ভেঙে পড়েছে। ভারতের জন্য সবচেয়ে বড় চিন্তা বিরাট কোহলির অফফর্ম। তবে বিগ ম্যাচে স্বরূপে ফেরার অপেক্ষায় টিম ইন্ডিয়া পোস্টার বয়।

প্রথম দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপ ধরে রাখার মিশন থেকে মাত্র ২ ম্যাচ দূরে। একইসঙ্গে সর্বোচ্চ ৩ শিরোপার হাতছানি ইংল্যান্ডের। এই ম্যাচের জন্য কোনো রিজার্ভ ডে নেই। দিনের আলোয় খেলা হওয়ায় ম্যাচে রিজার্ভ ডে না থাকলেও, থাকছে অতিরিক্ত ২৫০ মিনিট।

প্রথম সেমিফাইনাল রাতের ম্যাচ হলেও দ্বিতীয় সেমিফাইনাল পুরোপুরিই দিনের ম্যাচ। মূলত ভারতে ও এই উপমহাদেশে টেলিভিশন দর্শকদের প্রাইম টাইমে খেলা রাখার জন্য এই ব্যবস্থা রাখা হয়েছে। ম্যাচ রিজার্ভ ডে-তে গড়ালে জয়ী দলকে খেলতে হবে টানা দুই দিন। তাই এক দিনেই ম্যাচের ফল বের করার সর্বোচ্চ চেষ্টা করা হবে। অন্য ম্যাচের মতো তাই ১৯০ মিনিট নয়, নির্ধারিত সময়ের বাইরে মোট ২৫০ মিনিট বাড়তি সময় রাখা হয়েছে এই ম্যাচের জন্য। বাড়তি সময় দিয়েও ম্যাচ শেষ না করা গেলে সুপার এইটে এগিয়ে থাকার সুবাদে ভারত চলে যাবে ফাইনালে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত এবং ইংল্যান্ড এখন পর্যন্ত মোট ৪ বার একে অপরের বিরুদ্ধে খেলছে। এরমধ্যে দুটো দলই দুবার করে জয়ী হয়েছে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২৩ বারের দেখায় ভারত ১২টি এবং ইংল্যান্ড ১১টি ম্যাচ জিতেছে। আজ রাতে গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে তাই অপেক্ষা করছে দারুণ শক্তিশালী দুই দলের ফাইনালে ওঠার হাড্ডাহাড্ডি লড়াই। দুই দলের ২৩ দেখায় এক ম্যাচ বেশি জিতেছে ভারত। এবার সমীকরণটা সমান করতে পারবে কি ইংল্যান্ড? সেই প্রশ্নের উত্তর মিলবে আজ রাতে। 


সর্বশেষ সংবাদ