২৫ জুন ২০২৪, ০৯:২৪

বৃষ্টির পর খেলা শুরু

বৃষ্টির পর খেলা শুরু  © সংগৃহীত

টি-২০ বিশ্বকাপের সুপার এইটে নিজেদের শেষ ম্যাচে আফগানিস্তানকে বড় ব্যবধানে হারাতে পারলেই সেমিতে ওঠার সুযোগ বাংলাদেশের সামনে। তবে এই সহজ টার্গেট তাড়া করতে নেমেই রানের খাতা খোলার আগেই সাজঘরে ফিরেছেন তানজিদ তামিম।  শুরুতেই ৩ উইকেট হারিয়েছে লাল-সবুজরা। টাইগারদের দুঃখ বাড়িয়ে দিতে নেমেছে বৃষ্টি। তবে বৃষ্টির পর খেলা শুরু হয়েছে। 

মঙ্গলবার (২৫ জুন) টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটে নিজেদের শেষ ম্যাচে আজ মাঠে নেমেছে বাংলাদেশ ও আফগানিস্তান। টাইগারদের বিপক্ষে টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক রশিদ খান। ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬ টায়। 

সেন্ট ভিনসেন্টের আর্নস ভ্যালেতে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেটে ১১৫ রান সংগ্রহ করেছে আফগানিস্তান। জবাবে এখন পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩.২ ওভারে তিন উইকেটে ৩১ রান। এরপরই দ্বিতীয়বারের মতো বৃষ্টির বাধায় খেলা বন্ধ হয়েছে।

আগে ব্যাটিং করে ১১৫ রান করেছে আফগানিস্তান। বাংলাদেশকে সেমিতে খেলতে হলে ১২.১ ওভারের মধ্যে এই লক্ষ্য তাড়া করে জিততে হবে। স্কোর লেভেল করে যদি চার মারতে পারে বাংলাদেশ, তাহলে সময় পাবে ১২.৩ ওভার। কিংবা স্কোর লেভেল করে যদি ছক্কা মারতে পারে বাংলাদেশ, তাহলে সময় পাবে ১২.৫ ওভার। এমন সমীকরণকে সামনে রেখে রান তাড়া করতে নামেন লিটন দাস ও তানজিদ তামিম।

প্রথম ওভারেই নাভিন উল হককে চার-ছক্কা হাঁকিয়ে শুরু করেন লিটন দাস। তবে পরের ওভারেই ফজল হক ফারুকিকে উইকেট দিয়েছেন তানজিদ তামিম। ইনিংসের দ্বিতীয় ওভারের তৃতীয় বলটি অফ স্টাম্পের বাইরে গুড লেংথে করেছিলেন ফারুকি। সেখানে ব্যাকফুটে খেলতে গিয়ে লেগ বিফোরের ফাঁদে পড়েন তানজিদ তামিম। ৩ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি তিনি।

তিনে নেমে সুবিধা করতে পারেননি নাজমুল হোসেন শান্তও। উইকেটে এসেই বড় শট খেলার চেষ্টা করেন এই টপ অর্ডার ব্যাটার। ইনিংসের তৃতীয় ওভারে নাভিনকে উড়িয়ে মারতে গিয়ে ডিপ মিডউইকেটে ধরা পড়েন তিনি। সাজঘরে ফেরার আগে তার ব্যাট থেকে এসেছে ৫ বলে ৫ রান। পরের বলেই সাকিব আল হাসানকেও ফিরিয়েছেন নাভিন। চারে নেমে গোল্ডেন ডাক খেয়েছেন এই অভিজ্ঞ ব্যাটার।