১২ জুন ২০২৪, ১২:০৯

বৃষ্টিতে কপাল পুড়ল শ্রীলঙ্কার, সহজ হলো বাংলাদেশের সুপার এইটের পথ

শ্রীলঙ্কার কপাল পুড়লেও টাইগারদের জন্য সহজ হলো এইটের পথ  © সংগৃহীত

বিশ্বকাপের ২৩তম ম্যাচে বৃষ্টির কারণে টস ছাড়াই পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে শ্রীলঙ্কা-নেপাল ম্যাচ। যার ফলে এবার নেপালের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করতে হলো শ্রীলঙ্কাকে। এই ম্যাচ পরিত্যক্ত হওয়ায় সুপার এইটে ওঠার আশা প্রায় শেষ ৩ ম্যাচে ১ পয়েন্ট নেয়া ওয়ানিন্দু হাসারাঙ্গার দলের। তবে শ্রীলঙ্কার কপাল পুড়লেও বাংলাদেশের জন্য এই ফলাফল বেশ আনন্দের। টাইগারদের জন্য সহজ হলো এইটের পথ। 

নেদারল্যান্ডসের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচে জয় পেলেই সুপার এইট অনেকটা নিশ্চিত হয়ে যাবে টাইগারদের। তবে নেদারল্যান্ডস যদি বাংলাদেশকে হারিয়ে দেয় একই পরিমাণ সুযোগ থাকবে তাদের জন্যও। দুই দলই দুটি করে ম্যাচ খেলে একটিতে জিতেছে। পয়েন্টে দুই দল সমান হলেও নেট রান রেটে কিছুটা এগিয়ে বাংলাদেশ।

শ্রীলঙ্কার কপাল পুড়লেও দক্ষিণ আফ্রিকার জন্য এই ফলাফল নিয়ে এসেছে স্বস্তি। এই ম্যাচ পরিত্যক্ত হওয়ায় সুপার এইট নিশ্চিত হয়ে গিয়েছে এইডেন মার্করামের দলের। শ্রীলঙ্কা-নেপাল ম্যাচ পরিত্যক্ত হওয়ায় ৬ পয়েন্ট নিয়ে সবার আগে সুপার এইটে পৌঁছে গেছে দক্ষিণ আফ্রিকা। 

এই গ্রুপে থাকা বাকি চার দলের মাঝে সুপার এইটে যাওয়ার সুযোগ পাবে। যেখানে সবচেয়ে বেশি সম্ভাবনা বেঁচে আছে দুই ম্যাচে ২ পয়েন্ট পাওয়া বাংলাদেশের। নিজেদের শেষ দুই ম্যাচের দু’টিতে জিততে পারলে বাকিদের পেছনে ফেলে ‘ডি’ গ্রুপ থেকে সেরা আট নিশ্চিত করতে পারবে নাজমুল হোসেন শান্তর দল। নেদারল্যান্ডস কিংবা নেপাল যেকোনো এক দলকে হারালেও সুপার এইটে যাওয়ার সুযোগ থাকবে টাইগারদের।

১৩ জুন তৃতীয় ম্যাচে সেন্ট ভিনসেন্টে নেদারল্যান্ডসের মুখোমুখি হবে টাইগাররা। বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে হবে ম্যাচটি। একই ভেন্যুতে গ্রুপপর্বের শেষ ম্যাচে বাংলাদেশ সময় ভোর ৫টা ৩০ মিনিটে ১৬ জুন নেপালের বিপক্ষে লড়বে বাংলাদেশ।

বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহীদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, তানভীর ইসলাম, শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব। 

রিজার্ভ: আফিফ হোসেন ধ্রুব, হাসান মাহমুদ।