বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা লড়াই আজ

বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা লড়াই আজ
বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা লড়াই আজ  © সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপে শুভসূচনা করেছে বাংলাদেশ। টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বে দ্বিতীয় ম্যাচে আজ বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা। বাংলাদেশ বিশ্বকাপ যাত্রা শুরু করেছে জয় দিয়ে। আজকের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকাও জয়ের ধারা ধরে রেখেছে। দুটি দলই শ্রীলঙ্কাকে হারিয়ে এবারের আসর শুরু করেছে। 

সোমবার (১০ জুন) নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে বাংলাদেশ সময় আজ রাত ৮টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচ। যেখানে প্রতিপক্ষের থেকে বেশি চিন্তা হচ্ছে নতুন এই স্টেডিয়ামের উইকেট নিয়ে। এখন পর্যন্ত এ মাঠে সাফল্য পেয়েছেন শুধুই বোলাররা। তাই ফর্মে থাকা বাংলাদেশি বোলাররা এই মাঠে পাবেন বড় এক সুবিধা।

এই বিশ্বকাপে সবচেয়ে বেশি আলোচনায় নাসাউর উইকেট। মন্থর বল, অসম বাউন্সে ব্যাটারদের রান তুলতে ঘাম ছুটে যাচ্ছে। বেশির ভাগ লো স্কোরিং ম্যাচ নিয়ে তুমুল আলোচনা-বিতর্কও হচ্ছে এন্তার। বিতর্কের মুখে আইসিসি পিচ ও মাঠ বিশ্বমানের মাঠকর্মীদের দিয়ে দ্রুত ঠিক করার বিজ্ঞপ্তি পর্যন্ত দিয়েছে। 

এদিকে, অফ ফর্মে ভোগা সৌম্য সরকারের বিশ্বকাপে দলে সুযোগ পাওয়ায় আলোচনা হয়েছিল বেশ। তবে প্রথম ম্যাচে সৌম্য শূন্য রানে আউট হয়ে আলোচনার আগুনে যেন ঘি ঢেলেছিলেন। গুরুত্বপূর্ণ এই ম্যাচ বদলায়নি সৌম্য সরকারের রান। প্রথম ম্যাচে তিনি ফিরেছেন খালি হাতে। এতে এখন পর্যন্ত ১৩ বার ডাক মেরে বিশ্বরেকর্ড গড়েছেন তিনি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটিই সবচেয়ে বেশি সংখ্যকবার শূন্য রানে আউট হওয়ার রেকর্ড। আরও একটা ডাক মারলে আয়ারল্যান্ডের অধিনায়ক পল স্টার্লিংকে ছাড়িয়ে শীর্ষস্থানে যাবেন সৌম্য সরকার। 

এই ম্যাচের আগে টাইগাররা বেশ ফুরফুরে মেজাজে রয়েছেন। দলের সঙ্গে সাকিব-মাহমুদউল্লাহ রিয়াদের মতো অভিজ্ঞ ক্রিকেটার রয়েছেন। কোন পরিস্থিতিতে কীভাবে ম্যাচ বের করতে হয় সেটি তাদের জানা আছে। দলনেতা শান্ত হলেও এই দুই অভিজ্ঞ ক্রিকেটারের বাস্তব জ্ঞান তাকে সিদ্ধান্ত নিতে সহায়তা করবে। তাছাড়া এই উইকেটে কীভাবে খেললে নিজেদের সেরাটা বের করে আনা যাবে, সেটি বিগত ম্যাচগুলোর দিকে তাকালেই বোঝা যাবে।

বোলিং ডিপার্টমেন্ট বাংলাদেশকে স্বস্তি দিলেও দলের টপ অর্ডার নিয়ে দুঃশ্চিন্তাকে দূরে সরিয়ে রাখতে পারছে না। শ্রীলঙ্কার বিপক্ষে দল জয় পেয়েছে ঠিকই তবে ব্যাটিং দুঃশ্চিন্তা হয়ে আছে। দক্ষিণ আফ্রিকা যে খুব স্বস্তি আছে তা কিন্তু নয়। দলটি টানা দুই জয় পেলেও ব্যাটিং লাইন নিয়ে রয়েছে অস্বস্তি। 

বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে অবশ্য দক্ষিণ আফ্রিকা একটু বেশি সুবিধাজনক অবস্থায় থাকছে। দুই জয় থেকে চার পয়েন্ট নিয়ে শীর্ষে। তাছাড়া আজকের ম্যাচের ভেন্যুর সঙ্গে তারা অনেক বেশি পরিচিত। আগের দুই ম্যাচই এখানে খেলেছে। বাংলাদেশ যে এ ভেন্যুর সঙ্গে অপরিচিত তা নয়। ভারতের সঙ্গে প্রস্তুতি ম্যাচ এখানে খেলেছে তারা। 

আরও পড়ুন: পল স্টার্লিংকে ছাড়িয়ে যেতে আরও একটা ডাক দরকার সৌম্যের

৫০ ওভারের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে স্মরণীয় কিছু জয় থাকলেও ২০ ওভারের ম্যাচে বাংলাদেশের হাত একেবারে শূন্য। আট দেখায় আটটিতেই হার। প্রতিটি হার আবার অসহায় আত্মসমর্পণে। নিউইয়র্কে প্রোটিয়াদের বিপক্ষে শুধু জয়ের এ গেরোই খোলা নয়, যুক্তরাষ্ট্রপর্ব শেষে ক্যারিবীয় দ্বীপে রওনা হওয়ার আগে সুপার এইটের চাবি হাতে নেওয়ার কাজ অনেকটা সেরে যেতে হবে বাংলাদেশকে। 

 

সর্বশেষ সংবাদ