২৫ মে ২০২৪, ০৯:৫৪

যুক্তরাষ্ট্রের কাছে হোয়াইটওয়াশ হওয়ার লজ্জা এড়ানোর লড়াইয়ে টাইগাররা

বাংলাদেশ দল  © সংগৃহীত

প্রথম দুই ম্যাচে হেরে এরইমধ্যে সিরিজ খুইয়েছে বাংলাদেশ। এবার হোয়াইটওয়াশের লজ্জার সামনে দাঁড়িয়ে টাইগাররা। যুক্তরাষ্ট্রের বিপক্ষে এ লজ্জা এড়াতে জিততেই হবে টাইগারদের। ভিন্ন ভিন্ন দেশের ১৫ ক্রিকেটার নিয়ে গড়ে উঠেছে যুক্তরাষ্ট্র দল। আর টাইগাররা সেই দলটার কাছে এবার নাস্তানাবুদ হয়েছে যাদের না আছে ক্রিকেট কাঠামো, না আছে ঐতিহ্য। বিভিন্ন দেশের ধার করা ক্রিকেটারদের নিয়ে গড়া দলটির কাছে এমন হার থেকে কি আদ্য শিক্ষা নেবে টাইগাররা?

শনিবার (২৫ মে) প্রেইরি ভিউ স্টেডিয়ামে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়। এবারই প্রথম মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র। 

 টি-টোয়েন্টি ক্রিকেটের ১৯তম দল যুক্তরাষ্ট্রের কাছে পরপর দুই ম্যাচ হেরেছে টাইগাররা। বিশ্বকাপের প্রস্তুতি নিতে স্বাগতিক যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছিলো বিসিবি। তবে পর পর দুই পরাজয়ে শান্ত-সাকিব-রিয়াদরা ক্রিকেট বিশ্বেই এখন হাসির পাত্র। দ্বিতীয় ম্যাচ হেরে ছুঁয়েছে লজ্জার মাইলস্টোন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম দল হিসেবে একশ' ম্যাচে হেরেছে বাংলাদেশ। 

এবার আরও বড় লজ্জার সামনে টাইগাররা। শেষ ম্যাচটায় হারলে সহযোগী দেশের কাছে টেস্ট স্ট্যাটাস পাওয়া প্রথম দল হিসেবে হোয়াইটওয়াশের লজ্জায় পুড়তে হবে শান্ত-লিটনদের। প্রথম দুই টি-টোয়েন্টিতে সব বিভাগেই মার্কিনীদের চেয়ে পিছিয়ে ছিল বাংলাদেশ। বিশেষ করে ব্যাটিং। অচেনা কন্ডিশনেও চেনা লিটন-সৌম্য-শান্তরা।

দুই ম্যাচে ওপেনিংয়ে এসেছে পরিবর্তন তবে লিটন, সৌম্য কিংবা তানজিদ তামিম কেউই আস্থা জাগানোর মত পারফর্ম করতে পারেননি। অধিনায়ক শান্তও ব্যর্থ হচ্ছেন দলের হাল ধরতে। সাকিব-রিয়াদদের মত অভিজ্ঞরাও সাহস যোগাতে পারছেন না দলকে। বোলাররা প্রয়োজনের মূহুর্তে দিতে পারছেন না ব্রেকথ্রু। সবমিলিয়ে বেশ বিপর্যস্ত অবস্থানে আছে দল। বিশ্বকাপের আগে আত্মবিশ্বাস ফেরাতে শেষ ম্যাচে জেতাটা তাই বেশ জরুরি বাংলাদেশ দলের জন্য।

বাংলাদেশকে টানা দুই ম্যাচ হারিয়ে রীতিমতো উড়ছে স্বাগতিক যুক্তরাষ্ট্র। তৃতীয় টি-টোয়েন্টির আগে দলটির অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল বলেছেন, ‘বাংলাদেশকে দুই ম্যাচ হারিয়েছি আমরা। এখানে থামতে চাই না। শেষ ম্যাচ জিতে হোয়াইটওয়াশ করতে চাই। বিশ্বকাপের আগে এটি আমাদের অনুপ্রেরণা জোগাবে।’

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত অবশ্য দুষছেন ক্রিকেটারদের আত্মবিশ্বাসকে। এভাবে পরপর দুই ম্যাচে হারের পেছনে কারণ হিসেবে তিনি বলেন, ‘আমার মনে হয়, স্কিলে কোনো সমস্যা নেই। মানসিকতা ও মনোবৃত্তি বদলাতে হবে আমাদের। গত দুই ম্যাচে আমরা তা করতে পারি ও ভালো খেলতে পারিনি। আমাদের জন্য খুবই হতাশাজনক। মাঝের ওভারগুলোয় আমরা প্রায় প্রতি ওভারেই উইকেট হারিয়েছি। ম্যাচ হারার মূল কারণ এটিই।’

বাংলাদেশ দল
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাসকিন আহমেদ (সহ-অধিনায়ক), লিটন দাস, সৌম্য সরকার, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, মোহাম্মদ তানভীর ইসলাম, শেখ মেহেদি, রিশাদ হোসেন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তানজিম হাসান সাকিব।

যুক্তরাষ্ট্র দল
মোনাঙ্ক প্যাটেল (অধিনায়ক), অ্যারন জোন্স, অ্যান্ড্রিস গাউস, কোরি অ্যান্ডারসন, আলি খান, হারমিত সিং, জেসি সিং, মিলিন্দ কুমার, নিসার্গ প্যাটেল, নীতিশ কুমার, নশতুশ কেনজিগে, সৌরভ নেথ্রালভাকার, শ্যাডলি ভ্যান শালকউইক, স্টিভেন টেলর, শায়ান জাহাঙ্গীর।