সাকিবকে পেছনে ফেলে ওয়ানডে র‍্যাংকিংয়ে বাংলাদেশের সেরা বোলার এখন শরিফুল

সাকিবকে পেছনে ফেললেন শরিফুল
সাকিবকে পেছনে ফেললেন শরিফুল  © সংগৃহীত

বাংলাদেশ-শ্রীলঙ্কা ওয়ানডে সিরিজ শেষ হবার পর আইসিসির প্রকাশিত সর্বশেষ র‍্যাংকিংয়ে বাংলাদেশিদের জয়জয়কার। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে টাইগার জার্সিতে ভালো খেলে র‍্যাংকিংয়ে উন্নতি করেছেন একাধিক বাংলাদেশি ক্রিকেটার। সিরিজ জেতায় বল হাতে গুরুত্বপূর্ণ অবদান রাখেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। এই পারফরম্যান্সেই সাকিবকে টপকে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের বোলারদের মধ্যে সবার ওপরে অবস্থান করছেন শরিফুল। 

বুধবার (২০ মার্চ)  ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। লঙ্কানদের বিপক্ষে দারুণ পারফরম্যান্সের পর ১১ ধাপ এগিয়ে শরিফুল ২৪ নম্বরে। 

সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে তিনি শিকার করেন ৫ উইকেট। এটি তার ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং। আগের সেরা অবস্থান ছিল ২৫তম। বাঁহাতি অলরাউন্ডার সাকিবের অবনমন হয়েছে সাত ধাপ, তার অবস্থান ৩১ নম্বরে।

ব্যাটসম্যানদের তালিকায় ১০ ধাপ এগিয়েছেন বাংলাদেশ অধিনায়ক শান্ত। বাঁহাতি ব্যাটসম্যান শান্ত আছেন ৩৯তম স্থানে। তার আগের সেরা অবস্থান ছিল ৪২তম। প্রথম ওয়ানডেতে ১২৯ বলে ক্যারিয়ার সেরা অপরাজিত ১২২ রানের ইনিংসে দলের জয় নিয়ে ফেরেন নাজমুল হোসেন শান্ত। তিন ম্যাচে ১৬৩ রান করে সিরিজ সেরা হন তিনি।

এদিকে ছয় ধাপ এগিয়ে ২৬ নম্বরে উঠেছেন অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। প্রথম ম্যাচে অপরাজিত ৭৩ রানের ইনিংসের পর শেষ ম্যাচে অপরাজিত ৩৭ রানের ইনিংস খেলেন মুশফিক। অন্যদিকে  ক্যারিয়ার সেরা ৪৭৬ রেটিং পয়েন্ট নিয়ে ৭৬ নম্বরে উঠে এসেছেন তাওহীদ হৃদয়। দ্বিতীয় ওয়ানডেতে তার ব্যাট থেকে আসে অপরাজিত ৯৬ রানের ইনিংস। 

আরও পড়ুন: তামিম-মুশফিকদের ফোনালাপ নিয়ে যা বললেন পাপন

বোলিংয়ে শরিফুল ছাড়াও তাসকিন বড় লাফ দিয়েছেন। ২৭ ধাপ এগিয়ে উঠেছেন ৪২ নম্বরে। লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে সিরিজে তার শিকার ছিল ৮ উইকেট। আরেক বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান শেষ ওয়ানডেতে ২ উইকেট নেওয়ায় ৫ ধাপ এগিয়ে অবস্থান করছেন ৪৪ নম্বরে।

র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন যথারীতি ইংল্যান্ডের লেগ স্পিনার আদিল রাশিদ। এই সংস্করণে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে সূর্যকুমার যাদব ও অলরাউন্ডারদের তালিকায় সাকিব আল হাসান শীর্ষস্থান ধরে রেখেছেন।


সর্বশেষ সংবাদ