ওভার শুরু করতে ৬০ সেকেন্ড পার হলেই জরিমানা, ক্রিকেটে নতুন আইন

আইসিসি
আইসিসি  © সংগৃহীত

সাদা বলের ক্রিকেট ম্যাচ সময় মত শেষ করার লক্ষ্য নিয়েই নতুন নিয়ম চালু করেছিল আইসিসি। ‘স্টপ ক্লক’ আইন নামে আইনটিতে আপাতত ট্রায়াল চলছে। আইসিসি জানিয়েছিল, এপ্রিল পর্যন্ত পরীক্ষামূলকভাবে স্টপ ক্লক পদ্ধতি চলবে। তবে আইনটি স্থায়ী করতে যাচ্ছে ক্রিকেটের এই নিয়ন্ত্রণ সংস্থা। 

ক্রিকেট বিষয়ক গণমাধ্যম ক্রিকবাজ জানিয়েছে, আগামী জুনে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই নতুন এই আইন একেবারে স্থায়ী করতে যাচ্ছে আইসিসি। দুবাইয়ে আইসিসির বৈঠকে এটি অনুমোদন করা হয়েছে বলেও জানিয়েছে ক্রিকবাজ।  

ক্রিকবাজের প্রতিবেদনে জানা গেছে, ক্রিকেটের সাধারণ প্লেয়িং কন্ডিশনে বিশেষ এই আইন যুক্ত হতে চলেছে। সাদা বলের ক্রিকেট তথা টি–টোয়েন্টি এবং ওয়ানডেতে এই নিয়ম চালু করা হবে।

নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাটসম্যানদের পিচে বল খেলার জন্য প্রস্তুত থাকতে হয়, নইলে ‘টাইমড আউটে’ কাঁটা পড়বেন তারা। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে এমন আউটের নজির দেখা গিয়েছিল। বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউসের ওই আউট নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়েছিল। আইসিসি একই ধরনের নিয়ম এনেছে বোলারদের জন্যও।

স্টপ ক্লক আইন অনুযায়ী, ফিল্ডিংয়ে থাকা দল এক ওভার শেষ হওয়ার পর আরেক ওভার শুরু করার আগে ৬০ সেকেন্ড পর্যন্ত সময় পাবে। এই ৬০ সেকেন্ড শেষ হওয়ার আগে নতুন ওভার শুরু করতে না পারলে শাস্তি কার্যকর হবে।

তবে ফিল্ড আম্পায়ার আগে দলকে দুইবার সতর্ক করবেন। তৃতীয়বার থেকে যোগ হবে ৫ রান পেনাল্টি। আর এই ৫ রান যোগ হবে প্রতিপক্ষের স্কোরবোর্ডে। পরীক্ষামূলকভাবে আই আইনের প্রয়োগ ঘটিয়ে ভালো ফল পাওয়া গেছে বলেই নতুন এই আইন স্থায়ীভাবে ব্যবহার করতে চলেছে আইসিসি।


সর্বশেষ সংবাদ