‘‌টাইমড আউট’ দেখিয়ে লঙ্কানদের সিরিজ জয় উদ্‌যাপন

লঙ্কানদের সিরিজ জয় উদ্‌যাপন
লঙ্কানদের সিরিজ জয় উদ্‌যাপন  © সংগৃহীত

লঙ্কানদের সিরিজ জয় উদ্‌যাপনই বলে দেয় পুরো বিষয়টি। শিরোপা নিয়ে যখন উদ্‌যাপনে মাতে দলটি, তখন হাত দেখাতে থাকেন তারা। যেন হাতের ঘড়ি দেখাচ্ছেন। আপাত দৃষ্টিতে তেমন কিছু না মনে হলেও এর পেছনে থাকা ঘটনা এখন আর অজানা নেই ক্রিকেট ভক্তদের। 

গত বিশ্বকাপে অ্যাঞ্জেলো ম্যাথিউসকে টাইমড আউট করাকে যে এখনও মেনে নিতে পারেনি শ্রীলঙ্কানরা, তা স্পষ্ট হয়ে উঠেছে আরও একবার।

মূল ঘটনাটি ঘটে ভারতে অনুষ্ঠিত ২০২৩ সালের বিশ্বকাপে। গুরুত্বপূর্ণ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হয় বাংলাদেশ। যে ম্যাচটির উপর নির্ভর করছিল বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফিতে টিকে থাকা। তাই এক বিন্দু ছাড় দিতেও নারাজ ছিলেন টাইগাররা। তাই মাঠে ঢোকার পর বল মোকাবিলা করতে তৈরি হতে নির্ধারিত সময়ের চেয়ে দেরি করে ফেলায় ম্যাথিউসের বিরুদ্ধে টাইমড আউটের আপিল করে আদায় করে নেয় বাংলাদেশ। আন্তর্জাতিক ক্রিকেটে এটাই ছিল প্রথম টাইমড আউট।

সেই ক্ষোভ থেকেই এবার বাংলাদেশের মাটিতে বাংলাদেশকে টি-টোয়েন্টি সিরিজে হারিয়ে ‘হাতের ঘড়ি’ দেখিয়ে উদ্‌যাপন করে শ্রীলঙ্কা। ম্যাচ শেষে দুই দলের সংবাদ সম্মেলনেও উঠে আসে বিষয়টি। 

তবে এই বিষয় নিয়ে কোনো মাথাব্যথা নেই বাংলাদেশের অধিনায়ক শান্তর। তবে লঙ্কানদের টাইমড আউটের সেই ঘটনা থেকে বের হয়ে আসার আহ্বান জানান তিনি।

বাংলাদেশের অধিনায়ক বলেন, আক্রমণাত্মকভাবে সামলানোর কিছু নেই। আমার মনে হয় ওরা যে জিনিসটা করেছে, ওই টাইমড আউট নিয়ে তো দেখিয়েছে, ওরা এখনো টাইমড আউট থেকে বের হতে পারেনি। আমার মনে হয় বের হওয়া উচিত। বর্তমানে থাকা উচিত। ওদের জন্য এটা হওয়া উচিত। আমার মনে হয় আমরা নিয়মের বাইরে কিছু করিনি। ওরা একটি বেশিই মাতামাতি করছে, করুক। আমরা এটা নিয়ে চিন্তিত না।

ম্যাচ শেষে শ্রীলঙ্কার কুশল মেন্ডিসের কাছে জানতে চাওয়া হয় উদ্‌যাপনের কারণ। অবশ্য বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন এই ব্যাটার, কেউ একজন টাইমড আউট (উদ্‌যাপন) করেছে। প্রথমে একজনই করেছে, অন্যরা কেন করেছে আমি জানি না।

এরপর শান্তর আহ্বানের কথা বললে উত্তর দেন দলটির সহকারী কোচ নাবিদ নেওয়াজ। তারা সেই ঘটনা থেকে বের হয়ে এসেছেন দাবি করে বলেন, আমার মনে হয় এটা থেকে আমরা বের হয়ে এসেছি। আমার মনে হয় এটা কেবলই একটা উদ্‌যাপন, এটা নিয়ে ভুল বোঝাবুঝি হচ্ছে। এটা ম্যাচের উত্তেজনায় হয়েছে, দুই দলেরই এর থেকে বের হয়ে আসা উচিত।


সর্বশেষ সংবাদ