বিশ্বকাপ ২০২৬: নিউ ইয়র্কে ফাইনাল, উদ্বোধনী ম্যাচ মেক্সিকোতে

২০২৬ বিশ্বকাপ
২০২৬ বিশ্বকাপ  © সংগৃহীত

ফুটবল বিশ্বকাপের ২০২৬ সালের পুরো সূচি ঘোষণা করল ফিফা। যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা- এই তিন দেশের মোট ১৬টি শহরে ম্যাচ হবে। উদ্বোধনী ম্যাচ হবে মেক্সিকোয়। আর ১৯ জুলাই বিশ্বকাপের ফাইনাল হবে আমেরিকার নিউ ইয়র্কে। নিউ ইয়র্কের মেটলাইফ স্টেডিয়ামে সেই লড়াই হবে। এই মাঠের ধারণ ক্ষমতা ৮২ হাজার ৫০০। শেষমুহূর্তে ডালাসকে টপকে ফাইনাল ছিনিয়ে নিয়েছে নিউ ইয়র্ক।

সোমবার (৫ ফেব্রুয়ারি) বিশ্বকাপের শিডিউল অনুষ্ঠান সম্পন্ন হয়। এ সময় ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন কোন ভেন্যুতে কোন ম্যাচ হবে।

ফুটবল ইতিহাসে প্রথমবারের মতো বিশ্বকাপে খেলবে ৪৮টি দেশ। আবার প্রথমবারের মতো নকআউট পর্ব শুরু হবে ৩২ দল নিয়ে। খুব স্বাভাবিকভাবেই বাড়ছে বিশ্বকাপের ব্যাপ্তি ও ম্যাচের সংখ্যাও। ৩০-৩২ দিনের বদলে আগামী বিশ্বকাপ হবে ৩৯ দিনের। সেই সঙ্গে ম্যাচের সংখ্যা ৬৪ থেকে বেড়ে হচ্ছে ১০৪টি!

৩৯ দিনের এই আসরে ১০৪টি ম্যাচ হবে তিনটি আলাদা দেশে- যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার ১৬টি শহরে। ১২ জুন লস এঞ্জেলসে হবে প্রথম ম্যাচ, একই দিন টরোন্টোতে নিজেদের প্রথম ম্যাচ খেলবে কানাডা। দেশটির ডালাস শহরে হবে ৯টি ম্যাচ।

১৯৭০ এবং ১৯৮৬ বিশ্বকাপের ফাইনাল মেক্সিকোর এই মাঠেই অনুষ্ঠিত হয়েছিল। এই মাঠেই আর্জেন্টিনার কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা ইংল্যান্ডের বিপক্ষে  ঐতিহাসিক 'হ্যান্ড অব গোল' এবং 'গোল অব দি সেঞ্চুরি' খ্যাত দুটি গোল করেছিলেন। টুর্নামেন্টের দুটি সেমিফাইনাল হবে ডালাস ও আটলান্টা শহরে।

তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচ হবে লিওনেল মেসির ক্লাব ইন্টার মায়ামি শহরে। আসছে বিশ্বকাপে দলের সংখ্যা ৩২ থেকে বেড়ে ৪৮টি  নিয়ে আয়োজিত হচ্ছে।

প্রথম সেমিফাইনাল : ১৪ জুলাই (ডালাস)
দ্বিতীয় সেমিফাইনাল : ১৪ জুলাই (ডালাস)
চতুর্থ কোয়ার্টার ফাইনাল : মিয়ামি (আমেরিকা)
তৃতীয় কোয়ার্টার ফাইনাল : কানসাস (আমেরিকা)
দ্বিতীয় কোয়ার্টার ফাইনাল : লস অ্যাঞ্জেলস (আমেরিকা)
প্রথম কোয়ার্টার ফাইনাল : বস্টন (আমেরিকা)

আরও পড়ুন: পরের মৌসুমেই রিয়ালে যাচ্ছেন এমবাপ্পে, দাবি ফরাসি গণমাধ্যমের

১৯৩০ সালের বিশ্বকাপ জিতেছিল উরুগুয়ে। ১৯৩৪ সালে জিতেছিল ইতালি। ১৯৩৮ সালেও ইতালি জিতেছিল। বিশ্বযুদ্ধের কারণে পরের ১২ বছরে কোনও বিশ্বকার হয়নি। ১৯৫০ সালে বিশ্বকাপ হয়েছিল। তাতে জিতেছিল উরুগুয়ে। ১৯৫৪ সালে জিতেছিল পশ্চিম জার্মানি। ১৯৫৮ সালে জিতেছিল ব্রাজিল। ১৯৬২ সালেও ব্রাজিল জিতেছিল। ১৯৬৬ সালে জিতেছিল ইংল্যান্ড। ১৯৭০ সালে জিতেছিল ব্রাজিল। ১৯৭৪ সালে জিতেছিল পশ্চিম জার্মানি। ১৯৭৮ সালে জিতেছিল আর্জেন্টিনা। ১৯৮২ সালে জিতেছিল ইতালি। ১৯৮৬ সালে জিতেছিল আর্জেন্টিনা। ১৯৯০ সালে জিতেছিল পশ্চিম জার্মানি। ১৯৯৪ সালে জিতেছিল ব্রাজিল। ১৯৯৮ সালে জিতেছিল ফ্রান্স। ২০০২ সালে জিতেছিল ব্রাজিল। ২০০৬ সালে জিতেছিল ইতালি। ২০১০ সালে জিতেছিল স্পেন। ২০১৪ সালে জিতেছিল জার্মানি। ২০১৮ সালে জিতেছিল ফ্রান্স। ২০২২ সালে জিতেছিল আর্জেন্টিনা।


সর্বশেষ সংবাদ