০৭ জানুয়ারি ২০২৪, ২০:০৪

আন্তর্জাতিক ক্রিকেটে ৪৭ বছর পূর্ণ করল বাংলাদেশ

ঐতিহাসিক সেই ম্যাচ শুরুর আগে বাংলাদেশের স্কোয়াড এবং ম্যাচের টিকিট  © সংগৃহীত

৪৭ বছর আগে আজকের এই দিনে প্রথম কোনো আন্তজার্তিক ক্রিকেট ম্যাচ খেলতে নেমেছিল বাংলাদেশ। ১৯৭৭ সালের ৭ জানুয়ারি তৎকালীন ঢাকা স্টেডিয়ামে (বর্তমানে বঙ্গবন্ধু স্টেডিয়াম) ইংল্যান্ডের ক্লাব মেরিলিবোন ক্রিকেট ক্লাব বা এমসিসির বিপক্ষে তিনদিনের একটি ম্যাচ খেলেছিল বাংলাদেশ দল। বাংলাদেশ আন্তর্জাতিক ক্রিকেটে অংশগ্রহণের যোগ্য কি না তা পরীক্ষার উদ্দেশ্যেই ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল।

যদিও তার আগে রাজশাহী ও চট্টগ্রামে দুটি দুই দিনের ম্যাচ খেলেছিল এমসিসি। তবে সেটি ছিল দেশের উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের বিপক্ষে। ঢাকার ওই ম্যাচের পর যশোরে আরেকটি দুই দিনের ম্যাচে এমসিসির প্রতিপক্ষ ছিল দক্ষিণাঞ্চল দল। তাই বাংলাদেশ হিসেবে প্রথম খেলা হিসেবে ১৯৭৭ সালের ৭ জানুয়ারিকেই ধরা হয়। তবে বর্তমানে এমসিসি ক্লাবটির এখন আর কোনো টিম নেই তবে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সঙ্গে ক্রিকেটের আইন-কানুন নিয়ে আলোচনা করে থাকে ক্লাবটি।

এমসিসির সঙ্গে তিনদিনের সেই ম্যাচটি শেষ পর্যন্ত ড্র করেছিল বাংলাদেশ। ম্যাচটিতে বাংলাদেশের হয়ে খেলেছিলেন ক্রিকেটার ছিলেন শফিকুল হক হীরা। যিনি পরবর্তীতে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক এবং ম্যানেজারের দায়িত্বও পালন করেন। আরও ছিলেন রকিবুল হাসান, জালাল আহমেদ চৌধুরী, ফারুক আহমেদ, সৈয়দ আশরাফুল হক, দিপু রায় চৌধুরী, অধিনায়ক ছিলেন শামীম কবির।

শফিকুল হক হীরা ম্যাচটি নিয়ে কথা বলেছিলেন বিদেশী এক গণমাধ্যমের সঙ্গে। সেখানে ৪৭ বছর আগের সেই ম্যাচটির স্মৃতিচারণ করে তিনি বলেছিলেন, ‘আমরা খুব উত্তেজিত ছিলাম। ইংল্যান্ডের ঐতিহ্যবাহী এমসিসি খেলবে। এই খেলার ওপর নির্ভর করতো যে আমরা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সদস্য হব কি না।’

এমসিসি দলকে বাংলাদেশে আনা ও এরই হাত ধরে আইসিসির সহযোগী সদস্যপদ পাওয়ার বড় ভূমিকা ছিল প্রয়াত রাইসউদ্দিন আহমেদের। তিনি সেই সময়ের বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সাধারণ সম্পাদক।